রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

জামায়াতের টার্গেট এখন স্থিতিশীল রাজনীতি : শিগগিরই আসছে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ কমিটি

নতুন আমির নিযুক্ত হওয়ার পর উজ্জীবিত জামায়াতের টার্গেট এখন স্থিতিশীল রাজনীতি। দলটির সব স্তরের নেতাকর্মীদের মধ্যে গত সপ্তাহ থেকে এ ধরনের চিন্তা-ভাবনা তৈরি হয়েছে। পাশাপাশি কেন্দ্রীয় কমিটি পনর্গঠনসহ ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ কমিটি গঠন নিয়ে ব্যস্ত রয়েছেন দলটির নেতারা। একই সঙ্গে আগাম জাতীয় সংসদ নির্বাচনের জন্য তৈরি হচ্ছে ভেতরে ভেতরে। গতকাল মানবকণ্ঠকে এমন তথ্য জানান ঢাকা মহানগর জায়ামাতের আগের কমিটির একাধিক নেতা।

নাম প্রকাশ না করার শর্তে এসব নেতা বলেন, সময়ের সঙ্গে পাল্লা দিয়ে সংগঠনকে নতুনভাবে তৈরি করা হবে। যুদ্ধাপরাধের অভিযোগে নেতাদের ফাঁসি কার্যকর হলেও পেছনের দিকে তাকাতে চাচ্ছেন না দলটির নতুন প্রজšে§র নেতারা। তাদের মধ্যে পল্টন থানা জামায়াতের দায়িত্বশীল এক নেতা বলেন, একশ’ নেতাকে ফাঁসি দিলেও জামায়াত তার আদর্শ থেকে ছিটকে পড়বে না। তিনি বলেন, জামায়াত তার লক্ষ্য উদ্দেশ্য সামনে নিয়ে এগিয়ে যাবে।

এ দিকে নতুন আমির মকবুল আহমাদ দায়িত্ব পাওয়ার পর সারাদেশে সংগঠনটির নেতাকর্মীদের মধ্যে সাংগঠনিক গতিশীলতা বেড়েছে। গত কয়েক দিন ধরে বেশ কিছু জেলাতে সাংগঠনিক কার্যক্রম অব্যাহত রয়েছে। এমনটি জানিয়েছেন সংগঠনটির জেলা নেতারা। কুমিল্লার চৌদ্দগ্রাম থানা জামায়াতের এক নেতা বলেন, জামায়াতকে এখন সহিংসতার রাজনীতি ছেড়ে স্থিতিশীল রাজনীতিতে এগোতে হবে। তাহলে দলের জন্য ভালো হবে। নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, এ জামায়াত এ মুহূর্তে সরকারের সঙ্গে কলহ-বিবাদে জড়াবে না বলে তার বিশ্বাস। একই মন্তব্য সারাদেশের নেতাকর্মীদের বলেও তিনি জানান।

অপরদিকে যুদ্ধাপরাধের অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দলের শীর্ষ নেতাদের একে একে ফাঁসি কার্যকরের পর নতুন আমির নিযুক্ত হলেও আবারো একটু সমস্যার মধ্যে পড়েছে জামায়াতের নেতারা। সম্প্রতি নতুন আমির মকবুল আহমাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে ট্রাইব্যুনাল ইতিমধ্যে তদন্তের কাজ শুরু করার কারণে দলটির নেতাকর্মীদের মধ্যে এক ধরনের অস্থিরতা বিরাজ করছে, যা দলটির নেতাকর্মীদের জন্য শুভ হচ্ছে না। এমন ধরনের প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন জামায়াতের একাধিক নেতা। নাম প্রকাশ না করার শর্তে তারা বলেন, অতীতে শীর্ষ নেতাদের ফাঁসি ঠেকানের জন্য সব ধরনের কৌশল করেও লাভ হয়নি। একই সঙ্গে আইনি লড়াই চালিয়ে নেতাদের রক্ষার জন্য নানা ফন্দি করলে শেষ মুহূর্তে ব্যর্থতার পরিচয় দিয়েছেন দলটির শীর্ষ নেতারা। শুধু তাই নয়, নেতাদের ফাঁসি কার্যকরে দলটির নীতিনির্ধারকরা হতবাক হন। এমন কথা জানা গেছে দলটির বিভিন্ন সংশ্লিষ্ট সূত্র থেকে।

তারা আশা করছেন নতুন আমির মকবুল আহমাদ দায়িত্ব পাওয়ার পর জামায়াত নতুনভাবে ঘুরে দাঁড়াবে। এ লক্ষ্যে নেতাকর্মীদের মধ্যে বেশ উদ্দীপনা দেখা যাচ্ছে। একই সঙ্গে দলটির নেতাকর্মীরা সাংগঠনিক কার্যক্রম জোরদারে মাঠে নামবে। দলটির মিরপুর জোনের এক নেতা এ তথ্য জানিয়ে বলেন, যুদ্ধাপরাধ মুক্ত হওয়ার পর ঘুরে দাঁড়াবে জামায়াত। তাই নতুন আমিরের বিরুদ্ধে সম্প্রতি যুদ্ধাপরাধের অভিযোগ ওঠার পর জামায়াতের দায়িত্বশীলদের মধ্যে চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এ জন্য তারা নতুন নতুন সিদ্ধান্ত গ্রহণের প্রস্তুতি নিচ্ছেন ভেতরে ভেতরে। এমন তথ্য জানিয়েছেন ঢাকা মহানগর জামায়াতের দায়িত্বশীল নেতারা। তারা বলেন, নতুন আমির মকবুল আহমাদকে সব ধরনের সহযোগিতা করবেন সংগঠনের আন্ডারগাউন্ডে থাকা ব্যবসায়ী ও শুভাকাক্সক্ষী নেতারা।

অন্যদিকে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের কমিটি নিয়ে ব্যস্ত রয়েছেন দলটির শীর্ষ নেতারা। গত এক সপ্তাহ থেকে ভেবে চিন্তে কমিটি গঠনে মাঠে নামছেন দলটির দায়িত্বশীল নেতারা। সেই লক্ষ্যে আগামী দু-এক দিনের মধ্যে কমিটি ঘোষণা দেয়ার কথা শোনা গেছে।উৎসঃ মানব কণ্ঠ

এই সংক্রান্ত আরো সংবাদ

আওয়ামী লীগ ক্ষমতা দখল করে আরও হিংস্র হয়ে উঠেছে

আওয়ামী শাসকগোষ্ঠী ‘ডামি’ নির্বাচনের মাধ্যমে ক্ষমতা দখল করে আরও হিংস্রবিস্তারিত পড়ুন

চড়াই-উতরাই থাকবে হতাশ হবেন না: প্রধানমন্ত্রী

দেশের অর্থনৈতিক অবস্থার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,বিস্তারিত পড়ুন

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তনবিস্তারিত পড়ুন

  • দেশের জনগণ পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত : মির্জা ফখরুল
  • আওয়ামী লী‌গ ভিসানীতির পরোয়া করে না : ওবায়দুল কাদের
  • কমরেড রনো চির জাগরূক থাকবেন
  • বিএনপি আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা 
  • মোহাম্মদপুরের গজনবী রোডে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ
  • উপজেলা নির্বাচন প্রত্যাখ্যান করেছে জনগণ: রিজভী
  • আহসানউল্লাহ মাস্টার হত্যা স্বাধীনতা বিরোধীদের নীলনকশার অংশ : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
  • বিএনপি নেতাকর্মীরা বগুড়ায় আ.লীগ নেতার নির্বাচনী প্রচারণায়
  • পবিত্র ওমরাহ পালনে সৌদি আরব গেছেন মির্জা ফখরুল
  • ড. ইউনূসসহ ১৪ জনের জামিন 
  • সব পন্থি সরকারের হাত থেকে মুক্তি চায়: ফখরুল
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের