মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

তালাক নিয়ে কঠোর সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের। খুশি বিজেপি, মুখ পুড়ল বিরোধীদের

উত্তরপ্রদেশ নির্বাচনের মধ্যেই ‘তিন তালাক’ প্রথার বিরুদ্ধে সরব হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাঁচ রাজ্যের ফল ঘোষণার পরে কেন্দ্র বড় পদক্ষেপ করবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

তালাক কি এ বার নিষিদ্ধ হতে চলেছে দেশে? উত্তরপ্রদেশ নির্বাচনের মধ্যেই তিন তালাক প্রথার বিরুদ্ধে সরব হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাঁচ রাজ্যের ফল ঘোষণার পরে কেন্দ্র বড় পদক্ষেপ করবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। এ বার সুপ্রিম কোর্ট কড়া মনোভাব প্রকাশ করল।

অনেক আগেই সুপ্রিম কোর্ট ইসলাম ধর্মের তিন তালাক প্রথার বিরোধিতা করেছে। আদালত বলেছে, এই প্রথা কোনও ধর্মের একটি গুরুত্বপূর্ণ অংশ হতে পারে না। এর পরে নানা উদ্যোগ নেয় কেন্দ্র। কিন্তু মুসলিম পার্সোনাল ল বোর্ড শুরু থেকেই এর বিরোধিতা করে আসছে।

স্বাধীনতার আগে থেকেই দেশে এই বিতর্ক চলে আসছে। স্বাধীনতার পরে কোনও সরকারই এই ব্যাপারে উদ্যোগ নেয়নি। এই প্রথম দেশের কোনও সরকার অভিন্ন দেওয়ানি বিধি চালুর বিষয়ে উদ্যোগী হয়েছে। এ বার সুপ্রিম কোর্টও বুঝিয়ে দিয়েছে, আর অপেক্ষা না করে যত শীঘ্র সম্ভব তালাক প্রথা নিয়ে যাবতীয় বিতর্কের সমাধান চাইছে। সেই জন্য গ্রীষ্মাবকাশের মধ্যেই এই মামলার শুনানি চাইছে সর্বোচ্চ আদালত। ছুটির মধ্যেই পাঁচ বিচারপতিকে নিয়ে গঠিত সাংবিধানিক বেঞ্চ এই ইস্যু পর্যালোচনা করবে। ১১ মে শুরু হবে শুনানি। শুধু তালাক নয়, একই সঙ্গে বহুবিবাহ এবং নিকা হালাল নিয়েও শুনানি হবে।

এ দিন সুপ্রিম কোর্ট এই সিদ্ধান্ত জানানোর পরে প্রাক্তন আইনমন্ত্রী কপিল সিব্বল গ্রীষ্মাবকাশে শুনানিতে আপত্তি জানান। কার্যত সেই আপত্তি উড়িয়ে দিয়ে প্রধান বিচারপতি জে এস খেহর বলেন, ‘মোট তিনটি গুরুত্বপূর্ণ বিষয়ে গ্রীষ্মের ছুটির মধ্যেই শুনানি হবে। এ গুলি দীর্ঘ দিন ধরে জমে রয়েছে, এখন শুনানি না চাইলে বলবেন না যে, সুপ্রিম কোর্টে মামলা জমে থাকে।’ বিচারপতি খেহর আরও বলেন, ‘এখনই এ গুলির শুনানি না হলে বছরের পর বছর জমে থাকবে।’

ইতিমধ্যেই আদালতে বেশ কয়েকজন মহিলা তালাকের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন। মুসলমান সম্প্রদায়ের নারীদের অধিকার রক্ষার দাবিতেও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও বেশ কয়েকটি মামলা রয়েছে। ইদানীং ফেসবুক, হোয়াটসঅ্যাপ-এর মাধ্যমে তালাক দেওয়ার নজিরও মিলেছে। সুপ্রিম কোর্ট অবশ্য জানিয়েছে আলাদা আলাদা করে সব মামলার মীমাংসার পরিবর্তে নীতিগত দিক থেকেই সামগ্রিক ভাবে তালাক প্রথা নিয়ে শুনানি হবে। বিজেপি তথা কেন্দ্রীয় সরকার আগেই জানিয়েছে তারা
পুরোপুরি তালাক প্রথার বিলোপ চায়। সুপ্রিম কোর্ট এই মামলায় গতি আনতে চাওয়ায় স্বাভাবিক ভাবেই খুশি বিজেপি। অন্য দিকে, তৃণমূল কংগ্রেস সহ যে সব রাজনৈতিক দল তালাক বিলোপ নিয়ে কেন্দ্রের বিরোধিতা করছে তাদের কার্যত মুখ পুড়েছে প্রধান বিচারপতির বক্তব্যে।

এই সংক্রান্ত আরো সংবাদ

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীদের হামলায় পুলিশসহ ৫ জন নিহত

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যে বন্দুকধারীদের হামলায় নিরাপত্তা বাহিনীর তিন কর্মকর্তাবিস্তারিত পড়ুন

পালিয়ে আসা ২৮৮ বিজিপি-সেনাকে ফেরত পাঠালো বিজিবি

মিয়ানমারের রাখাইন রাজ্যে সরকারদলীয় বাহিনী ও বিদ্রোহীদের সঙ্গে চলমান সংঘাতবিস্তারিত পড়ুন

যুক্তরাষ্ট্র সফর স্থগিত করলেন তুরস্কের প্রেসিডেন্ট

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান আগামী ৯ মে নির্ধারিত হোয়াইটবিস্তারিত পড়ুন

  • থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
  • বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিল ভারত
  • নিউইয়র্কে বন্দুকধারীর এলোপাতাড়ি গুলিতে ২ বাংলাদেশি নিহত
  • সৌদি আরব যেকোনো ভিসায় করা যাবে ওমরাহ!
  • বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ
  • মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
  • বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • তৃণমূল গুন্ডা অপরাধীদের উন্নয়ন করেছে
  • যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে সর্বশক্তি দিয়ে লড়ব: নেতানিয়াহু
  • হেলিকপ্টার বিধ্বস্তে কেনিয়ার সামরিক বাহিনীর প্রধানসহ নিহত ১০
  • ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য