রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দুই ছাত্রলীগ নেতাসহ ঢাবির তিন শিক্ষার্থী বহিষ্কার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় প্রক্সি (বদলি পরীক্ষা) দেওয়ার অভিযোগে দুই ছাত্রলীগ নেতাসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। একই অভিযোগে তাঁদের ছাত্রলীগ থেকেও বহিষ্কার করা হবে বলে জানিয়েছেন ছাত্রলীগ নেতারা।

আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ ছাড়া সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ড. এম আমজাদ আলী এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বিধি ৫ (২) ধারা অনুযায়ী অভিযুক্ত ছাত্রদের বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কার হওয়া ছাত্ররা হলেন বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ও গণিত বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র মাহফুজুর রহমান ইমন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহসভাপতি ও ঢাবির দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সান্ধ্যকালীন স্নাতকোত্তর শ্রেণির ছাত্র খলিলুর রহমান আনোয়ার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রথম বর্ষের ছাত্র ওলি হোসেন জনি।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘এ ধরনের ঘটনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা ও মর্যাদা ক্ষুণ্ণ করেছে, যা বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ও আইনের পরিপন্থী।’

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ড. আমজাদ আলী বলেন, ‘প্রাথমিকভাবে তাদের বহিষ্কার করা হয়েছে। পরবর্তী সময়ে অধিকতর তদন্ত শেষে অপরাধের ধরন বুঝে তাদের স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্তও নেওয়া হতে পারে।’

আমজাদ আলী আরো বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কখনো এ ধরনের অন্যায়কে মেনে নেবে না। আমরা এ ব্যাপারে খুবই সতর্ক আছি। যাদের বিরুদ্ধে এমন অভিযোগ পাওয়া যাবে, তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন কার্যকরী পদক্ষেপ নেবে।’

এদিকে, সার্জেন্ট জহুরুল হক হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আল নাহিয়ান খান জয় বলেন, ‘আমরা অভিযোগ পেয়েছি। মাহফুজুর রহমান ইমনকে বহিষ্কারের ব্যবস্থা করা হচ্ছে। রাতের মধ্যেই বহিষ্কার করা হবে।’

গত সোমবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অন্যের হয়ে পরীক্ষা দিতে গেলে ওলি হোসেন জনিকে হাতেনাতে আটক করে জবি প্রশাসন। পরে তাঁর দেওয়া তথ্য অনুযায়ী খলিলুর রহমান আনোয়ারকেও আটক করা হয়। তাঁরা ইমনের সহায়তায় সেখানে প্রক্সি দিতে যান বলে জিজ্ঞাসাবাদে জানান।

গতকাল সোমবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের পরীক্ষা চলাকালে প্রক্সি দিতে গিয়ে আটক হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ছাত্র ওলি হোসেন জনি। জনিকে উদ্ধার করতে গিয়ে আটক হন এর ‘হোতা’ ও জাবি শাখা ছাত্রলীগের সহসভাপতি খলিলুর রহমান আনোয়ার।

আটক ছাত্র জনি উপস্থিত সাংবাদিকদের কাছে স্বীকার করেন, সার্জেন্ট জহুরুল হক হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মাহফুজুর রহমান ইমন ৫০ হাজার টাকার চুক্তিতে তাঁকে প্রক্সি পরীক্ষা দেওয়ার প্রস্তাব দেন। ইমনের দেওয়া মোবাইল ফোন নম্বরের মাধ্যমে জাবিতে এসে আনোয়ারের সঙ্গে দেখা করে পরীক্ষার হলে ঢোকেন জনি। কোনো সমস্যায় পড়লে বিষয়টি দেখবেন বলে জনিকে আশ্বাস দেন আনোয়ার।

এই ঘটনায় জনি ও আনোয়ারের বিরুদ্ধে সোমবার রাতে আশুলিয়া থানায় মামলা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এই সংক্রান্ত আরো সংবাদ

বাংলাদেশ ব্যাংক ও দুদকের ৭২ কর্মকর্তার চাকরি ছাড়ায় নানা আলোচনা

বাংলাদেশ ব্যাংক ও দুর্নীতি দমন কমিশনের ৭২ কর্মকর্তা চাকরি ছেড়েছেন।বিস্তারিত পড়ুন

রাজধানীর শিশু হাসপাতালে আগুন

রাজধানীর আগারগাঁওয়ে ঢাকা শিশু হাসপাতালে আগুন লেগেছে। আজ শুক্রবার দুপুরবিস্তারিত পড়ুন

বায়ু দূষণ: শীর্ষস্থানে বাংলাদেশ, দ্বিতীয় স্থানে পাকিস্তান

বায়ুদূষণ বিশ্বজুড়ে এক মহামারি আকার ধারণ করেছে। দক্ষিণ এশিয়ার তিনবিস্তারিত পড়ুন

  • ক্ষমা চেয়ে নিচ্ছি, তাড়াহুড়োয় ভুল হয়ে গেছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
  • রাজধানীতে হাতিরপুলের আগুন নিয়ন্ত্রণে
  • হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া
  • রাস্তায় ইফতার করলেন ডিএমপি কমিশনার
  • অবশেষে ডিএনএ পরীক্ষায় জানা গেল অভিশ্রুতি নাকি বৃষ্টি
  • তিন অপহরণকারী আটক, অপহৃত শিশু উদ্ধার !
  • ধর্ষণ করার আগে ছাত্রীটিকে দল বেঁধে মারধর করল
  • কখনো অঝর ধারায়, কখনো বা থেমে থেমে বৃষ্টি, ভোগান্তি সারাদিন
  • অধরা সিদ্দিকুরের দুর্দশায় দায়ী পুলিশরা
  • রাজধানীতে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ আহত ২
  • মতিঝিলে জনতা টাওয়ারে আগুন
  • মিরপুর ও আশপাশের এলাকায় আজ ১০ ঘণ্টা গ্যাস থাকবে না