শুক্রবার, মে ৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

শতরানের উদ্বোধনী জুটির পরও বাংলাদেশের ২৩৬

কী দুর্দান্ত শুরুই না এনে দিয়েছিলেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। দুই ওপেনারের ব্যাটে ২১ ওভারে বিনা উইকেটে উঠেছিল ১০০ রান। তখন মনে হচ্ছিল, অনায়াসের ২৮০-৩০০ রানের পুঁজি পাবে বাংলাদেশ। কিন্তু সেটা আর হলো কই! আড়াই শ’ই হলো না।

শেষ ওয়ানডেতে ৯ উইকেটে বাংলাদেশ তুলেছে ২৩৬ রান। এই পুঁজি নিয়ে জিততে হলে বোলিংয়ে অসাধারণ কিছুই করে দেখাতে হবে মাশরাফিদের। এক ম্যাচের বিশ্রাম শেষে দলে ফিরেছেন মুস্তাফিজ। ‘কাটার মাস্টার’ আজ অসাধারণ কিছু করে দেখাতে পারবেন?

 

সংক্ষিপ্ত স্কোর: ৫০ ওভারে বাংলাদেশ ২৩৬/৯।

 

নুরুল (৩৯ বলে ৪৪), মাশরাফি (১৮ বলে ১৪), তানভীর (১১ বলে ৩), মোসাদ্দেক (১৩ বলে ১১), সাকিব (৩৫ বলে ১৮), তামিম (৮৮ বলে ৫৯), মাহমুদউল্লাহ (৭ বলে ৩), সাব্বির (১৪ বলে ১৯), ইমরুল (৬২ বলে ৬৪)।

 

দ্রুত রান তোলার তাড়ায় আউট মাশরাফি: ১৭০ রানে ৭ উইকেট হারানোর পর নয় নম্বরে নেমে নুরুল হাসানকে ভালো সঙ্গ দেন মাশরাফি। তবে শেষ দিকে দ্রুত রান তোলার তাড়ায় আউট হয়ে যান অধিনায়ক। স্যান্টনারের বলে ছক্কা হাঁকাতে গিয়ে বাউন্ডারিতে প্যাটেলের তালুবন্দি হওয়ার আগে ১৮ বলে ১৪ রান মাশরাফি।

 

বাংলাদেশের ২০০ পার: ৪৪তম ওভারের তৃতীয় বলে সাউদিকে চার মেরে দলের রান ২০০ পার করেন নুরুল। বিনা উইকেটে প্রথম ১০০ রান তোলা বাংলাদেশ পরের ১০০ রান তুলতে হারায় ৭ উইকেট!

 

আবার ব্যাটিংয়ে ব্যর্থ তানভীর: অভিষেকে বল হাতে ৪৭ রান দিয়ে উইকেটশূন্য থাকার পর ব্যাটিংয়ে করেছিলেন ২ রান। তারপরও দ্বিতীয় ম্যাচে একাদশে টিকে যান লেগ স্পিন অলরাউন্ডার তানভীর হায়দার। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারলেন না, ব্যাটিংয়ে আবার সবাইকে হতাশ করলেন। কেন উইলিয়ামসনের বলে বোল্ড হয়ে ফেরার সময় তার নামের পাশে ১১ বলে ৩ রান। এবার বল হাতে কী করেন, কে জানে!

 

একই ওভারে সাকিব-মোসাদ্দেকের বিদায়: দ্রুতই ৪ উইকেট পতনের পর পঞ্চম উইকেটে মোসাদ্দেককে সঙ্গে নিয়ে প্রতিরোধের চেষ্টা চালান সাকিব। কিন্তু জিতান প্যাটেলের একই ওভারে দুজনই সাজঘরে ফেরেন। সাকিব কাটা পড়েন রানআউটে। বল লেগ সাইডে ঠেলে সিঙ্গেল নিতে চেয়েছিলেন সাকিব। কিন্তু দৌড়ে গিয়ে বল ধরে সরাসরি থ্রোয়ে নন স্ট্রাইক প্রান্তের স্টাম্প ভেঙে দেন উইকেটকিপার রনকি। রানআউট হওয়ার আগে সাকিব ১৩ বলে করেন ১১। তিন বল পরেই এলবিডব্লিউ হয়ে ফেরেন মোসাদ্দেক (১৩ বলে ১১)। ৩৯ ওভারে বাংলাদেশের স্কোর ৬ উইকেটে ১৭০।

 

1

 

তামিমের বিদায়ে বিপদে বাংলাদেশ: আগের পাঁচ ওভারের মধ্যেই আউট হয়েছেন তিন ব্যাটসম্যান। ফিফটি করা তামিমের টিকে থাকা তাই খুব দরকার ছিল। কিন্তু তিনিও সাজঘরে ফিরলেন তিন সতীর্থের দেখানো পথ ধরে। নিশামের লেংথ বল স্লগ খেলতে চেয়েছিলেন। কিন্তু টপ-এজ হয়ে বল উঠে যায় আকাশে। পয়েন্ট থেকে দৌড়ে গিয়ে আরেকটি ভালো ক্যাচ নেন ব্রুম। ৮৮ বলে ৫টি চারের সাহায্যে তামিম করেন ৫৯। দ্রুতই ৪ উইকেট হারিয়ে তখন বিপদে বাংলাদেশ।

 

আবার হতাশ করলেন মাহমুদউল্লাহ: প্রথম ম্যাচে মেরেছিলেন ডাক। দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত এক ইয়র্কারে বোল্ড হওয়ার আগে করেছিলেন ১। শেষ ম্যাচে রানে ফেরাটা তাই মাহমুদউল্লাহর জন্য জরুরী হয়ে পড়েছিল। কিন্তু আবার হতাশ করলেন অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান। মুখোমুখি হওয়া সপ্তম বলেই পথ ধরলেন সাজঘরের। টিম সাউদির শর্ট বলে মিড উইকেটে জেমস নিশামকে ক্যাচ দিয়ে ফেরেন মাহমুদউল্লাহ (৩)। পাঁচ ওভারের মধ্যে ৩ উইকেট হারিয়ে তখন চাপে বাংলাদেশ। বিনা উইকেটে ১০২ থেকে বাংলাদেশের স্কোর তখন ৩ উইকেটে ১৩৩।

 

টানা দুই চার হাঁকিয়ে ফিরলেন সাব্বির: ম্যাট হেনরির আগের দুই বলেই টানা দুই চার মেরেছিলেন। লেগ স্টাম্পের বাইরে পড়া পরের শর্ট বলটি গ্লান্স করতে গেলেন সাব্বির। কিন্তু বল তার গ্লাভসে লেগে জমা জমা পড়ল উইকেটরক্ষকের গ্লাভসে। ১৪ বলে ৪টি চারে সাব্বির করেন ১৯।

 

তামিমের ফিফটি: ২৪তম ওভারে স্যান্টনারের বলে সিঙ্গেল নিয়ে ফিফটি পূর্ণ করেন তামিম। ৭১ বলে ফিফটি করতে তামিম চার মারেন ৫টি।

 

ব্রুমের দুর্দান্ত ক্যাচে ইমরুলের বিদায়: আগের ওভারেই পূর্ণ হয়েছে তামিম-ইমরুল জুটির সেঞ্চুরি। ২২তম ওভারে মিচেল স্যান্টনারের দ্বিতীয় বলটি ডাউন দ্য ট্র্যাকে এসে খেলতে গেলেন ইমরুল। কিন্তু মাঝ ব্যাটে হলো না। বল চলে গেল শর্ট থার্ডম্যানে। দৌড়ে গিয়ে লাফিয়ে পড়ে বলটি এক হাতে তালুবন্দি করলেন নেইল ব্রুম। ৬২ বলে ৫ চার ও এক ছক্কায় ৪৪ করে বিদায় ইমরুলের।

 

তামিম-ইমরুল জুটির সেঞ্চুরি: ২১তম ওভারে প্যাটেলের তৃতীয় বলে চার মারেন তামিম। তাতে পূর্ণ হয় তামিম-ইমরুল জুটির সেঞ্চুরি। তামিমের রান তখন ৬২ বলে ৪৬, ইমরুলের ৬১ বলে ৪৪। নিউজিল্যান্ডে এটিই বাংলাদেশের প্রথম শতরানের উদ্বোধনী জুটি।

 

বাংলাদেশের ফিফটি: ১২তম ওভারের প্রথম বলটি ওয়াইড দিলেন জিতান প্যাটেল। তাতে পূর্ণ হলো বাংলাদেশের দলীয় ফিফটি। তামিমের রান তখন ৩৩ বলে ২৬, ইমরুলের ৩৩ বলে ১৭।

 

bdnz-2

 

রানআউট থেকে বাঁচলেন তামিম:  ইনিংসের মাত্র দ্বিতীয় ওভার। সাত বছর পর ওয়ানডে খেলতে নামা জিতান প্যাটেলের পঞ্চম বল। তামিমের ব্যাটে লেগে বল চলে গিয়েছিল স্কয়ার লেগে উইকেটকিপারের থেকে মাত্র কয়েক গজ দূরে। তামিম রানের জন্য ছুটে গিয়ে সঙ্গী ইমরুলের সাড়া না পেয়ে আবার ফিরে আসেন। ততক্ষণে বল ধরে থ্রো করেন উইকেটকিপার লুক রনকি। তবে বল সরাসরি স্টাম্পে না লাগায় রানআউট হওয়া থেকে বেঁচে যান তামিম। তামিমের রান তখন ১।

 

ফিরেছেন মুস্তাফিজ: এক ম্যাচের বিশ্রাম শেষে দলে ফিরেছেন পেসার মুস্তাফিজুর রহমান। আগের ম্যাচে অভিষেক হওয়া আরেক পেসার শুভাশিস রায় বাদ পড়েছেন। বাংলাদেশ দলে আর কোনো পরিবর্তন হয়নি। অভিষেকে ব্যাটে-বলে ভালো না করলেও তাই টিকে গেছেন লেগ স্পিন অলরাউন্ডার তানভীর হায়দার।

 

সাত বছর পর প্যাটেল: নিউজিল্যান্ড দলে পরিবর্তন দুটি। পেসার লকি ফার্গুসনের জায়গায় দলে এসেছেন জিতান প্যাটেল। এই অফ স্পিনার সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন ২০০৯ সালে। পেসার ট্রেন্ট বোল্টের বদলে খেলছেন আরেক পেসার ম্যাট হেনরি।

 

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ: নেলসনের স্যাক্সটন ওভালে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। এ বছরের শেষ আন্তর্জাতিক ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় আজ ভোর ৪টায়।

 

bdnz

 

বাংলাদেশের হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই: প্রথম দুই ম্যাচ হেরে এরই মধ্যে সিরিজ খুইয়েছে বাংলাদেশ। আজ শেষ ম্যাচটি তাই মাশরাফি-সাকিবদের জন্য হোয়াইটওয়াশ এড়ানোর লড়াই। নিউজিল্যান্ডের মাটিতে তিন ফরম্যাট মিলিয়ে খেলা ১৫ ম্যাচের সব কটিতেই হেরেছে বাংলাদেশ। ম্যাচটি তাই পরাজয়ের বৃত্ত ভাঙারও। পারবে বাংলাদেশ?

 

বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান, তানভীর হায়দার, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

 

নিউজিল্যান্ড দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক) মার্টিন গাপটিল, টম ল্যাথাম, নেইল ব্রুম, জেমস নিশাম, কলিন মানরো, লুক রনকি, মিচেল স্যান্টনার, টিম সাউদি, ম্যাট হেনরি ও জিতান প্যাটেল।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা