রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পুনর্বাসিত ভিক্ষুকদের সঞ্চয় দেড় কোটি টাকা

মুই আর ক্যানে ভিক্ষা করির যাও, মুই এখন আর খাবার চিন্তা করনা, চটের বস্তা দিয়ে চালা বানেয়া কি কষ্ট করে আছনু। ঝড় বৃষ্টি আর শীতোত মোক আর চিন্তা করিবার নাগিবে না। সরকার মোক একটা ঘর দিয়া কি যে উপকার করিছে। ঘর পেয়ে খুশিতে অশ্রুশিক্ত হয়ে এ কথাগুলো বলেছিলেন জেলার কিশোরগঞ্জ উপজেলার গাড়াগ্রাম ইউনিয়নের পুর্নবাসিত ভিক্ষুক বাচ্চনী বেওয়া (৫৫)। তার মতো ৯শত ৮৯জন পুর্নবাসিত হওয়া। যাদের পেশা ছিল ও মানুষের দ্বারে দ্বারে গিয়ে ভিক্ষা করা । এই পুনর্বাসিতরা বিভিন্ন সুবিধাভোগী প্রকল্পের আওতায় এসে রুপান্তরিত হয়েছে উন্নয়ন কর্মী হিসেবে।

এরা সকলে এখন স্বাবলম্বীর পথে। তালিকাভূক্ত ৯শত ৮৯ জন ভিক্ষৃককে পুনর্বাসিত প্রক্রিয়ার মাধ্যমে তাদেরকে সামাজিক নিরাপত্তা বেস্টনীর আওতায় আনা হয়। দেয়া হয়েছে বয়স্ক, বিধবা, প্রতিবন্ধী ভাতার কার্ড। একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় ৯শত ৫১ জন পুনর্বাসিতকে সদস্য করে বিভিন্ন প্রশিণের মাধ্যমে কর্মমূখী করে গড়ে তোলা হয়। মানুষের দ্বারে দ্বারে হাত পেতে খাওয়া মানুষ গুলো রুপান্তরিত হয়ে কর্মের মাধ্যমে জীবিকা নির্বাহের সিদ্ধান্ত নেয়। একটি বাড়ি একটি খামারের ঋনের টাকা দিয়ে গরু, ছাগল পালন ও ব্যবসা করে আজ তারা স্বাবলম্বীর পথে।

তাদের একাউন্টে বর্তমানে নিজস্ব সঞ্চয় ৪৬ লক্ষ ৬৪ হাজার ৮শ’ টাকা, কল্যাণ অনুদান ৪৫ল ৬৪হাজার ৮শত, আবর্তক তহবিল ৪৫ লক্ষ ৩১ হাজার ৬শ ২৩টাকাসহ মোট তহবিল রয়েছে ১ কোটি ৩৭ল ৬১হাজার ২২৩টাকা। কিশোরগঞ্জ উপজেলার পুনর্বাসিতদের সাফল্যের কথা শুনে সরেজমিনে দেখার জন্য আসেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সচিব আবুল কালাম আজাদ। তিনি পুনর্বাসিতদের পুনর্বাসনের কাহিনী শুনে সন্তোষ প্রকাশ করেন। এদের ঘর নির্মানের প্রস্তাব পেশ করায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্প হতে প্রথম পর্যায় ১০জন পুনর্বাসিতদের ঘর নির্মাণের জন্য ৬০ হাজার টাকা করে বরাদ্দ প্রদান করা হয়। পুনর্বাসিত ১০জনের ঘর নির্মান কাজের প্লান, ডিজাইন ও প্রাক্কলন মোতাবেক ঘর নির্মাণ সম্পন্ন হলে আশ্রয়ণ-২ প্রকল্পের একটি দল তা পরিদর্শন করেন।

পরবর্তীতে ২০১৫-২০১৬ অর্থবছরে ৩ দফায় আরো ২শত ৩২ জনের ঘর নিমার্ণের জন্য ঘর প্রতি ৭৫ হাজার টাকা করে বরাদ্দ প্রদান করেন। বরাদ্দ ও পরিকল্পনা অনুযায়ী উপজেলা টাস্কফোর্স কমিটি ঘর নির্মাণ কাজ শুারু করেন। জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের তত্বাবাধনে উপজেলা টাস্কফোর্স কমিটি ঘর নির্মান কাজটি বাস্তবায়ন করেছে। এ ব্যাপারে কিশোরগঞ্জ উপজেলা প্রকৌশলী এসএম কেরামত উল্লাহ নান্নুও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সাইফুর রহমান জানান, পুনর্বাসিত ভিুকদের ঘর নির্মাণ কাজের প্রেরিত প্লান, ডিজাইন ও প্রাক্কলন মোতাবেক ঘর নির্মান করা হয়েছে এবং কাজ সম্পন্ন পূর্বক প্রতিবেদন প্রেরণ করা হয়েছে। এ ব্যাপারে কিশোরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার এসএম মেহেদী হাসান বলেন, জেলা ও উপজেলা প্রশাসন কর্তৃক মনিটরিং এর মাধ্যমে উপজেলা টাস্কফোর্স কমিটির মাধ্যমে ঘর নির্মাণ কাজ বাস্তবায়ন করা হয়েছে। পুনর্বাসিতরা ঘর পাওয়ায় তাদের সামাজিকভাবে মর্যাদা বেড়েছে।

সফলভাবে ঘর নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় আগামীতে বাকী পুনর্বাসিতদের ঘরের জন্য বরাদ্দ পাওয়া যাবে বলে আশা করছি। সরেজমিনে দেখা যায়, প্রধানমন্ত্রীর তরফ থেকে আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে ঘর পেয়ে পুনর্বাসিতরা খুবই খুশী ও মাথা গোজার ঠাই পেয়েছে বলে পুনর্বাসিতরা অভিমত প্রকাশ করেন। বাহাগিলী ইউনিয়নের আলেমা বেগম জানান, ঝড়-বৃষ্টির দিনোত কি যে কষ্ট করি আছনু। ঘর পাওয়ায় আর কষ্ট করির নাগবে না। চাঁদখানা ইউনিয়নের আলিজোন বেওয়া জানান, সরকার থাকি ঘর পাওয়ায় মোক আর কষ্ট করির নাগবে না। রনচন্ডী ইউনিয়নের মহিলা জানান, আল্লাহ এবার হামার প্যাকে ঘুরে দেখছে, থাকার একটা ঘর হইছে।

আলেমা, আলিজোন বেওয়া, মহিলা, বাচ্চানী বেওয়ার মত ২শত ৪২ জন পুনর্বাসিত ভিুক ঘর পাওয়ায় তাদের দুঃখ দুর্দশার দিন শেষ হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্প এর অধীনে ৯শত ৮৯জন পুনর্বাসিদের মধ্যে ২শত ৪২জনকে “যার জমি আছে ঘর নেই তার নিজ জমিতে ঘর নির্মাণ” প্রকল্প হতে এ সকল পুনর্বাসিতদের ঘর নির্মাণ করা হয়েছে বলে উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে। এ ব্যাপারে নীলফামারী জেলা প্রশাসক জাকীর হোসেন কিশোরগঞ্জকে ভিুকমুক্ত করার বিষয়টি ব্যতিক্রমী ও বড় ধরণের সাহসী উদ্যোগ হিসেবে উল্লেখ করে বলেন, স্বল্প সময়ের মধ্যে এ চ্যালেঞ্জিং প্রকল্পটি সকলের সহযোগীতায় সফলতা পেয়েছে। স্থানীয়ভাবে এ মহতি কাজটি যেন সকলে মিলে করি যাতে সাড়া দেশে ভিাবৃত্তি বন্ধ হয়। ভিুক পুনর্বাসনের বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী ও তাঁর কার্যালয়ের সুদৃষ্টি থাকায় অবশিষ্ট পুনর্বাসিতদের ঘর নির্মাণ করে দেয়া হবে বলে আশা করছি। উল্লেখ্য যে, সাবেক উপজেলা নির্বাহী অফিসার সিদ্দিকুর রহমানের উদ্যোগে ২০১৪ সালের ৫জুলাই আনুষ্ঠানিকভাবে নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলাকে ভিুকমুক্ত উপজেলা ঘোষণা করা হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

পৃথিবীর সব প্রাণী ধ্বংস হবে কবে, জানালেন বিজ্ঞানীরা

পৃথিবীতে কোনো প্রাণী বা প্রজাতিই স্থায়ী নয়। একদিন না একদিনবিস্তারিত পড়ুন

এটিএম থেকে টাকার পরিবর্তে কী বের হচ্ছে?

এটিএম বুথের মেশিন থেকে টাকাই তো বের হওয়ার কথা। কিন্তুবিস্তারিত পড়ুন

৩৩ বছরে ছুটি নিয়েছেন মাত্র একদিন

১৯৪০-এ ভিক্টোরিয়া হাসপাতালে নার্সিংয়ে হাতেখড়ি। দু’টি বিশ্বযুদ্ধ, ২৪ বার প্রধানমন্ত্রীবিস্তারিত পড়ুন

  • লজ্জায় লাল হয়ে যায় পাখিও
  • দুই হাতের হৃদয়রেখা মিলে গেলে কি হয় জানেন?
  • ৩২১ থেকে ওজন কমিয়ে ৮৫!
  • রং নম্বরে প্রেম, বাধা হয়ে দাঁড়ায়নি ঝলসে যাওয়া মুখ
  • পানিতে ভেসে উঠলো অলৌকিক হাত!
  • ১৫ বছরে একবার ফোটে ‘মৃত্যুর ফুল’
  • চা বিক্রেতা এখন ৩৯৯ কোটি টাকার মালিক
  • একটি মাছের বিষে মারা যেতে পারে ৩০ জন
  • মোবাইল কিনতে ছয় সপ্তাহের শিশুকে বিক্রি
  • পরকীয়ায় জড়াচ্ছে নারীরা প্রধান যে তিনটি কারণ নেপথ্যে
  • ২৪০০ কেজি খিচুড়ি রান্না হয় যেখানে দৈনিক !
  • পরীক্ষায় ফেল করলেই বিবাহ বিচ্ছেদ