শুক্রবার, মে ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

প্রতিবন্ধিতা আটকে রাখতে পারেনি মিতু-কারিমার এস,এস,সি পরিক্ষা !!

আরিফিন রিয়াদ(স্টাফ রিপোর্টার)
একটি হাত তার ভরসা সব কিছূই সারতে হয় একটি হাতে । জন্ম থেকেই একটি হাত নিযে পথচলা। সাধ আছে সাধ্যনেই পরিক্ষায় নুতান ড্রেস পরে অনন্য মেয়েদের ভাবে অভাব অনাটনে কারণে পরিক্ষা দিতে পারেনা হত দরিদ্র পরিক্ষার্থী প্রতিবন্ধি মিতু।

বেড়ী বাধেঁ বাহিরে ছোট একটি ঘর সেখানেই তাদের বাসস্থান। তালতলী উপজেলার তালুকদার মাধ্যমিক বিদ্যালয় থেকে এবার এস,এস,সি পরীক্ষা দিচ্ছে এই ধাবী পরিক্ষাথী। অপর দিকে একই ভেনুতে আর এক অদম্য মেধাবী এক পা নেই পঙ্গু শিক্ষার্থী চার ভাই বোনের মধ্যে কারিমা ছোট। লাউপাড়া মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পরিক্ষা দিচ্ছে।

সহযোগীতা করছেন স্কুলের প্রধান শিক্ষক। বুড়ো বাবা কৃষি কাজ করে কোন রকম সংসার চালাচ্ছে। সরেজমিনে ঘুরে জানা যায়- কুয়াকাটা উপকুলীয় অঞ্চলের তালতলী উপজেলার তালুকদার পাড়া মাধ্যমিক বিদ্যালয়ে এবারে এসএসসি পরিক্ষার্থী হত দরিদ্র পতিবন্ধি মেধাবী মিতু ।

জেএসসিতে এ প্লাস পেয়ে এবার কমার্স বিভাগ নিয়ে টানাপোড়া অবস্থায় মানুষের সহযোগীতা পরিক্ষা দিচ্ছে। বাবা ভাড়ায় চালিত মটর সাইকেল ড্রাইভার। যার নুন আনতে পান্ত ফুরায়। বেড়ীবাধেঁ বাহিরে সরকারী জমিতে বসাবস করছে।

একটু বাতাস আসলে সাইক্লোন্ট সেন্টার হয় তার আবাসস্থাল। পরিক্ষা খরচ তার পরিবারে জন্য হয় বড়বোজা। মিতু জানান সবার সহযোগীতা বালোবাসায় পড়শুনা শেষ পযর্ন্ত সে যাবে বড় হয়ে একজন আর্দশ মানুষ হতে চায়।

অপর দিকে নিশানবাড়ীয়া নামিসি পাড়ায় হত দরিদ্র ইউনুস মৃধার মেয়ে কারিমা। শিশু থাকতে ২বছর বয়সে দূর্ঘটনার শিকার হয়ে একটি পা হারান কারিমা ইয়াসমিন। কৃষির কাজ করে কোন রকমের সংসার চালিয়ে যায়। কিন্ত প্রতিবন্ধী কারিমার স্কুলের লেখাপাড়ার খরচে তার দিন দিন বাটা পরতে যাচ্ছে। মেয়ে কারিমা

জে এস,সি পরিক্ষায় জিপিএ-৫ পেলেও অর্থের কারণে লেখাপাড়ায় অনিশ্চিত হতে পারে বলে জানান তার বাবা। তিনি আরো বলেন রাতজেগে মেয়ে লেখাপাড়া করতেছে এবং ভলো রেজাল্ট করে দেখেও ওর পাশে দাড়াতে পারি না। খুব দুঃখ লাগতাছে গরিব যে কত অসহায়। কারিমা জানান যতকষ্ট হউক সবার ভালোবাসা আমি একদিন বড় হবো।

মানুষ হব আমার যেমন কষ্ট হচ্ছে বড় চাকরি করে প্রতিবন্ধীদের পাশে দাড়াবো। আমি এ পরিক্ষাও এপ্লাস পাবো। লাউপাড়া সাগর সৈকত মাধ্যমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক গোলাম হায়দার বলেন এরা দুইজন প্রতিবন্ধি হলেও অনেক ভালো ছাত্রী আমরা এদের ৬ষ্ঠ শ্রেনীথেকে সহযোগী করে আসছি। যত দিন আছে করে যাবো।

এই সংক্রান্ত আরো সংবাদ

চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, নিহত ৫

কুমিল্লার চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশেরবিস্তারিত পড়ুন

৪ হাজার কোটির খুলনা-মোংলা রেলপথ প্রস্তুত 

ট্রেন চলাচলের জন্য পুরোপুরি প্রস্তুত খুলনা থেকে মোংলা পর্যন্ত নতুনবিস্তারিত পড়ুন

উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে শোকজ শুরু করেছে বিএনপি

চলমান উপজেলা পরিষদের তৃতীয় ধাপের ভোটে দলীয় সিদ্ধান্ত অমান্য করেবিস্তারিত পড়ুন

  • ময়মনসিংহের এমপি শান্ত দলীয় বিরোধে পদত্যাগের ঘোষণা 
  • লক্ষ্মীপুর জেলায় বজ্রপাতে এক কৃষকের মৃত্যু
  • কাউন্সিলর ও তার ছেলের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ 
  • মোহাম্মদপুরের গজনবী রোডে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ
  • কামরাঙ্গীরচরে বিষপান করে পগৃহবধূর আত্মহত্যা
  • বানিয়াচং উপজেলায় দু’পক্ষের সংঘর্ষে রণক্ষেত্রে, ৩ জনে মৃত্যু
  • সাতক্ষীরা জেলায় আম সংগ্রহ উদ্বোধন
  • ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ শুরু
  • ভোটার উপস্থিতি সন্তোষজনক, নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে : ওবায়দুল কাদের
  • পাটগ্রাম সীমান্তে ভারতীয় নাগরিক আটক
  • মোহাম্মদপুরে ৬০ কোটি টাকা মূল্যের খাস জমি উদ্ধার
  • বগুড়ার ৩টি উপজেলায় নির্বাচন; ১৫৭ কেন্দ্র ঝুঁকিপূর্ণ