সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

প্রবাসী বাঙ্গালিদের অকুণ্ঠ সমর্থনই হতে পারে টাইগারদের অনুপ্রেরণা

দেশের বাইরে গেলে বা থাকলে সম্ভাবত দেশের প্রতি মায়া, টান কিংবা ভালোবাসা যাই বলা হোক না কেন, একটু হলেও বেশি থাকে। আজ মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে সে সত্য আরও একবার প্রতিষ্ঠিত হলো। ৫/৭ হাজার কিউইয়ের সাথে বে ওভালে খেলা দেখতে এসেছিলেন অন্তত শ` দুয়েক প্রবাসী বাঙ্গালিও।

সেই ওয়েলিংটন, হ্যামিল্টন ও অকল্যান্ড থেকে দেশ মাতৃকার টানে জাতীয় দলকে অনুপ্রাণিত করতে ও সমর্থন যোগাতেই মাঠে সমবেত হয়েছিলেন প্রবাসী বাঙ্গালিরা। কিন্তু কঠিন সত্য হলো, তাদের প্রচুর অর্থ খরচ করে খেলা দেখতে আসা স্বার্থক হয়নি। কারণ ম্যাচে স্বাগতিক নিউজিল্যান্ডের কাছে মাশরাফির দল হেরেছে ৪৭ রানে।

প্রিয় জাতীয় দলের খেলা দেখে এসেছিলেন। কেউ একা। কেউ বা দল বেঁধে। আবার কারো কারো সাথে ছিল পরিবার। স্ত্রী, পুত্র-কন্যা। এবং সবচেয়ে উল্লেখ করার মতো খবর হলো- তাদের বড় অংশ কিন্তু মাউন্ট মঙ্গানুই থেকে আসেননি। কেউ অকল্যান্ড। কেউ বা ওয়েলিংটন। আবার অনেকে এসেছেন ওয়েলিংটন-হ্যামিল্টন থেকে। দেশ মাতৃকার টানে।

তারা খালি আসেননি। অনেকের হাতেই ছিল প্রিয় জাতীয় পতাকা। অনেকের গায়ে ছিল টাইগারদের জার্সি। অনেকে আবার ব্যনার, ফেস্টুন ও প্ল্যাকার্ড বহন করেছেন। যেখানে মাশরাফি বাহিনীকে অনুপ্রাণিত করার মতো উদ্দীপক স্লোগান লেখা ছিল।

কিন্তু কঠিন সত্য হলো, যাদের জন্য এক শহর থেকে আরেক শহরে গাড়ি, বাসে-বিমানে উড়ে সারাদিন দিন খোলা আকাশের নীচে সময় কাটালেন, সেই টাইগাররা কিন্তু সে অর্থে তাদের প্রত্যাশা মেটাতে পারেননি। সারা দিনে বাংলাদেশ সমর্থকরা প্রাণ খুলে হাসার আর আনন্দ উল্লাসের সুযোগ পেয়েছেন খুব কম।

মাশরাফির প্রথম বলে উইকেট পাওয়া, শুরুতে মাশরাফি, সাকিব-মোসাদ্দেকের দ্রুত তিন উইকেট ফেলে দেয়ার পরে অল্প কিছুক্ষণই তারা সরব থাকতে পেরেছেন। ওই সময় ‘বাংলাদেশ-বাংলাদেশ’ ধ্বনিতে মুখর ছিল বে ওভালের মাঠ ও আকাশ বাতাস।

আর প্রিয় দলের ব্যাটিংয়ের সময়টাও তেমন আনন্দে কাটেনি। ইমরুল কায়েস প্রথম ওভারেই আউট। তামিম-সাকিবের কেউ লম্বা ইনিংস খেলতে পারেননি। টাইগার সমর্থকদের আনন্দ-উল্লাসে মেতে ওঠার সময় বলতে শুধু সাব্বির রহমান রুম্মন আর সৌম্য সরকারের ব্যাটিংয়ের সময়টুকু। বাকি সময় কেটেছে আশার প্রহর গুণে।

এই বুঝি আর কেউ হাল ধরলেন। কিন্তু কেউ আর হাল ধরেননি। কিন্তু তাই বলে কেউ মাঠ ছেড়ে যাননি। অমন হারের পরও হতাশায় মুষড়ে পড়েননি। একজন বাংলাদেশির চোখে-মুখেও হতাশার চিহ্ন ছিল না। উল্টো খেলা শেষে ভক্ত ও সমর্থকদের বড় অংশ মাঠ না ছেড়ে চলে যান প্রিয় জাতীয় দলের ড্রেসিং রুমের সামনে। আর তাই খেলা শেষ হওয়ার পর নিউজিল্যান্ড ড্রেসিংরুমের চেয়ে বহুগুণে ভক্ত ও সমর্থক ছিল গ্র্যান্ডস্টান্ডে বাংলাদেশ ড্রেসিং রুমের সামনে।

মাশরাফি যখন মাঠে দাঁড়িয়ে প্রেস মিট করছিলেন, তখনও দূরে নিরাপত্তার কড়া বেষ্টনীর মধ্যেও তাকে এক মুহূর্ত দেখার জন্য দাঁড়িয়ে ছিলেন শ’ খানেক প্রবাসী। প্রিয় দলের হারে মন খারাপ হলেও কেউ একটি নেতিবাচক শব্দ করেননি। কারো মুখে দুয়ো ধ্বনি শোনা যায়নি। জাতীয় দলের পারফরম্যান্স নিয়ে কোনো কটাক্ষ, অবজ্ঞাসূচক একটি কথাও শোনা যায়নি সারা দিনে।

তার বদলে যতরকম উজ্জ্বীবিত ও উদ্দীপক কথাবার্তা আছে, সবার মুখে ছিল- ‘সাবাশ। কিপ ইট আপ। হবে। হবে। এগিয়ে যাও’- মার্কা উদ্দীক কথাবার্তা। প্রিয় জাতীয় দলের প্রতি এমন ভালোবাসা চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন।
এসব নিয়ে কথা হচ্ছিল বেশ ক’জনার সাথে।

ঢাকার ধানমন্ডির আসাদ, মিরপুর শেওরাপাড়ার মাসুম, মুন, শ্যামলদের সে কী উৎসাহ। কাজ কর্ম ফেলে ব্যতিব্যস্ত জাতীয় দলকে অনুপ্রেরণা জোগাতে। চট্টগ্রামের মোহাম্মদ হুমায়ুন আর ঢাকার বনশ্রীর প্রকৌশলি পলাশসহ নাম না জানা বাংলাদেশি পরিবারসহ সারা দিন জাতীয় দল অকুণ্ঠ সমর্থন জুগিয়ে গেছেন।

তাদের সবার একটাই কথা, ‘আমাদের জাতীয় দল আমাদের ভালো লাগা ও ভালোবাসার প্রতীক। তারা ভালো খেললে আমাদের মন ভরে যায়। আমরা হই গর্বিত। আর খারাপ খেলে হারলে এই ভেবে সান্তনা খুঁজি, ঠিক আছে, আজ হয়নি। আরেক দিন হবে।’

এই যে ইতিবাচক মানসিকতা, দেশে থাকলে হয়তো এতটা থাকত না। কোনো না কোসো তীর্যক কথাবার্তা বের হয়ে যেত মুখ থেকে। কিন্তু মাউন্ট মঙ্গানুইয়ে তার ছিটোফাটাও দেখা যায়নি। উল্টো শোনা গেল, রোববার ছুটির দিন। সেদিন আরও বাংলাদেশি আসবেন মাশরাফি বাহিনীকে সমর্থন দিতে।

তার মানে, আবার বাংলাদেশ-বাংলাদেশ ধ্বনিতে মুখরিত হবে বে ওভালের আশপাশের অাকাশ-বাতাস। এই যে অকুণ্ঠ সমর্থন, আর দেশ মাতৃকার প্রতি দরদ, ভালবাসা- তা হতে পারে ভালো খেলার বড় রসদ। দেশের বাইরে সাত সমুদ্রের ওপারে নিউজিল্যান্ডের মাটিতে ভক্ত প্রবাসী বাঙ্গালিদের এমন উচ্ছ্বাস-অাবেগ আর ভালোবাসা দেখেও কি তামিম, ইমরুল, সাকিব, মাহমুদউল্লাহরা উজ্জ্বীবিত হতে পারেন না?

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা