মঙ্গলবার, মে ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ফৌজদারহাটেই হচ্ছে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়

ফৌজদারহাট বক্ষব্যাধি হাসপাতালের জমিতেই হবে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়। ভবিষ্যতের কথা চিন্তা করেই বর্তমান চমেক হাসপাতালে হচ্ছে না মেডিকেল বিশ্ববিদ্যালয়।

গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন শুক্রবার ফৌজদারহাট বক্ষব্যাধি হাসপাতাল পরিদর্শন শেষে এ তথ্য জানান। এ ব্যাপারে ব্যবস্থা নিতে মন্ত্রনালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন তিনি। মন্ত্রী ফৌজদারহাট এলাকাটি পছন্দ করেছেন বিশ্ববিদ্যালয়ের জন্যে।

জানা যায়, চমেক ও ফৌজদারহাট দুটি সম্ভাব্য স্থানের মধ্যে যেটি বেশি উপযোগী, দীর্ঘমেয়াদে প্রত্যাশা পূরণ করতে পারবে সেখানেই বিশ্ববিদ্যালয়টি হবে। সংবাদ সম্মেলন করেই মন্ত্রী এ ঘোষণা দেবেন।

এর আগে গত ১৫ জুলাই গণপূর্ত মন্ত্রণালয়ের প্রকৌশলী-স্থপতিদের নিয়ে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্যে নির্ধারিত জায়গা পরিদর্শন করেছিলেন মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। তখন তিনি ক্যাম্পাসের হিলটপ এরিয়াতে বিশ্ববিদ্যালয়টি করা হলে দৃষ্টিনন্দন হবে বলে মন্তব্য করেছিলেন।

ইনস্টিটিউট অব ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড রিচার্স ও ফৌজদারহাট সংক্রামক ব্যাধি হাসপাতাল এলাকায় জমি রয়েছে ১৬ একর। তন্মধ্যে অবকাঠামো রয়েছে ২ একর জমিতে। বিশ্ববিদ্যালয়ের জন্য ২৮ থেকে ৩০ একর জমি প্রয়োজন। অবশিষ্ট ১৫ একর জমি অধিগ্রহণ করতে হবে।

স্বাচিপ সভাপতি ডা. শফিউল আজম বলেন, মন্ত্রী মহোদয় ভাবছেন যদি সুযোগ থাকা সত্ত্বেও উপযুক্ত জায়গায় বিশ্ববিদ্যালয়টি না হয় তবে ২০-৩০ বছর পর মানুষ তার সমালোচনা করবে।

চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বিষয়টি অনেক আগেই মন্ত্রণালয়, সংসদে পাস হয়েছে। কিন্তু স্থান নির্ধারণ না হওয়ায় কাজ শুরু করা যাচ্ছে না।

আগামী ৫০-১০০ বছরের কথা বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয়টি চমেক ক্যাম্পাসে হলে বর্তমানের ১৩১৩ বেডের হাসপাতালটির সম্প্রসারণ, নতুন নতুন বিভাগ খোলা, তীব্র যানজট সৃষ্টির আশঙ্কা, হাসপাতাল ও কলেজের শিক্ষক, ছাত্র, কর্মকর্তা-কর্মচারীদের আবাসন সুবিধা নিশ্চিত করা অনেক কঠিন হয়ে পড়বে। সে দিক থেকে ফৌজদারহাটের নিরিবিলি পরিবেশে বড় এলাকা নিয়ে বিশ্ববিদ্যালয়টি গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হচ্ছে।

ডা. অসীম কুমার নাথ বলেন, ফৌজদারহাট মেডিকেল ভিলেজে মোট ২৮ দশমিক ২৪ একর জায়গা আছে। এর মধ্যে ৯ একর জায়গা আছে খালি। ওই খালি জায়গার পাশে নতুন করে অধিগ্রহণের উপযোগী প্রচুর জায়গা আছে।

তিনি আরো বলেন, মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জন্য মন্ত্রণালয়ের প্রকৌশলী ও স্থপতিদের মন্ত্রী মহোদয় প্রয়োজনীয় ডিজাইন, লে-আউট তৈরির নির্দেশ দিয়েছেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

চট্টগ্রামে চিনির গুদামে আগুন- ১৭ ঘণ্টা পরও পুরোপুরি নেভেনি

গতকাল (৪ মার্চ) বিকালে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার ঈসানগর এলাকায় অবস্থিতবিস্তারিত পড়ুন

পাল্টাপাল্টি অবস্থানে ছাত্রলীগ চবিতে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক আমীর উদ্দিনকে অপসারণ ও লাঞ্ছনার বিষয়েবিস্তারিত পড়ুন

ঋণের বোঝা নিয়ে দম্পতির ‘আত্মহত্যা’

মন্দিরের পাশেই কুঁড়েঘরে থাকতেন পুরোহিত স্বপন দে ও তাঁর স্ত্রীবিস্তারিত পড়ুন

  • আজ খুলে দেয়া হচ্ছে চট্রগ্রামের আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভার
  • চট্টগ্রামে মিনিবাস উল্টে নিহত ২
  • চট্টগ্রামে মন্দিরে হামলা-অগ্নিসংযোগ, সড়ক অবরোধ
  • ক্রিকেট নিয়ে মারামারি: আহত স্কুলছাত্রের মৃত্যু
  • নারী আইনজীবীর নাক ফাটিয়ে দিলেন স্বেচ্ছাসেবক লীগ নেতা
  • চট্টগ্রামে ৬ ঘন্টার বৃষ্টিতে লাখো মানুষ পানিবন্দি
  • চট্টগ্রামে ইয়াবাসহ ২ পুলিশ কনস্টেবল গ্রেপ্তার
  • অ্যাম্বুলেন্সে থাকা পাকিস্তানের পতাকা ছিঁড়ে ফেললো চবি ছাত্রলীগ
  • সন্দ্বীপে নৌকাডুবি, ৪ লাশ উদ্ধার
  • ‘পুলিশ মেরে বেহেশতে যেতে চায় জঙ্গিরা’
  • ট্রেনে কাটা পড়ে দুইজনের মর্মান্তিক মৃত্যু
  • সীতাকুণ্ডে জঙ্গি আস্তানা : চার মামলা পুলিশের