শনিবার, মে ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বাংলাদেশে ১৪২ তলা টাওয়ার নির্মাণ: সাড়া মিলছে না কোন ঠিকাদারদের

রাজধানীর উপশহর পূর্বাচলে দেশের ইতিহাসে সর্ববৃহৎ ও বিশ্বের তৃতীয় সর্বোচ্চ ভবন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। ১৪২ তলা ভবনের সম্ভাব্য উচ্চতা হবে ২১৪৫ ফুট।

প্রায় ৬ হাজার কোটি টাকা ব্যয়ে ভবনটি নির্মাণ করা হবে রাজউকের উপশহর পূর্বাচলে। প্রকল্পের ১৯ নম্বর সেক্টরের রাজউক ঘোষিত সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্ট (সিবিডি) এলাকায় এটি নির্মাণ করা হবে বলে অনেক আগেই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

কিন্তু ভবনটি নির্মাণে ইতোমধ্যে দুই দফা টেন্ডার আহ্বান করা হলেও তাতে অংশ নেয়নি কোনো ঠিকাদারি প্রতিষ্ঠান। অবশ্য রাজউক বলছে, ইতিপূর্বে ঠিকাদার না মিললেও এখন অনেক নির্মাতা প্রতিষ্ঠানই টাওয়ারটি নির্মাণে আগ্রহী। এ উদ্যোগ বাস্তবায়িত হলে এটিই হবে বিশ্বের তৃতীয় উচ্চতম ভবন।

রাজউক সূত্র জানায়, পরিকল্পনা অনুযায়ী পূর্বাচলের ১৯ নম্বর সেক্টরের সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্ট (সিবিডি) এলাকায় এটি নির্মাণ করার কথা। টাওয়াটিতে সাত তারকা হোটেল, শপিংমল, প্রদর্শনী কেন্দ্র, থিয়েটারসহ আধুনিক অনেক সুবিধা থাকবে।

রাজউকের এক কর্মকর্তা জানান, আইকন টাওয়ার নির্মাণে সব প্রক্রিয়া সম্পন্ন করে ২০১৬ সালের মার্চ ও মে মাসে দুদফা টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও কোনো ঠিকাদারি প্রতিষ্ঠানের সাড়া পাওয়া যায়নি। আগামীতে ঠিকাদার পাওয়া না গেলে টাওয়ারটির নির্মাণ পরিকল্পনায় পরিবর্তন আনতে পারে সরকার। সেক্ষেত্রে ১৪২ তলার পরিবর্তে ৭১ তলাবিশিষ্ট দুটি টাওয়ার (টুইন টাওয়ার) নির্মাণের সিদ্ধান্ত আসতে পারে।

এ প্রসঙ্গে রাজউকের সদস্য (উন্নয়ন ও পরিকল্পনা) মো. আবদুর রহমান বলেন, টাওয়ারটির নির্মাণকাজ বাস্তবায়ন নিয়ে সংশ্লিষ্টরা চিন্তাভাবনা করছেন। গত সোমবার অর্থমন্ত্রীর সভাপতিত্বে একটি বৈঠকও হয়েছে এ বিষয়ে। বৈঠকে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, গণপূর্ত সচিব, রাজউক চেয়ারম্যানসহ শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে টাওয়ারটি নির্মাণের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

তিনি আরও বলেন, অতীতে টেন্ডার আহ্বান করে ঠিকাদার পাওয়া না গেলেও এখন পাওয়া যাবে। ইতিপূর্বে টাওয়ারটি নির্মাণের বিষয়ে তেমন প্রচারণা ছিল না বলে অনেক ঠিকাদারি প্রতিষ্ঠান অবগতই ছিল না। এখন বেশ কয়েকটি প্রতিষ্ঠান টাওয়ারটি নির্মাণে আগ্রহ প্রকাশ করছে।
বর্তমানে বিশ্বের সর্বোচ্চ ভবন নির্মিত হচ্ছে সৌদি আরবের জেদ্দায়। দুই শ’ তলা এই ভবনের উচ্চতা হবে ৩২৮০ ফুট। দ্বিতীয় সর্বোচ্চ ভবন ২০১০ সালে নির্মিত হয়েছে দুবাই। ১৬৩তলা এই ভবনের উচ্চতা ২৭১৭ ফুট।

এ ছাড়াও বিশ্বের অন্যান্য সুউচ্চ ভবনের মধ্যে রয়েছে সাংহাইয়ের ১২৩তলা সাংহাই টাওয়ার এবং সৌদির মক্কায় ১২০তলা মক্কা রয়াল ব্লক টাওয়ার। প্রতিবেশী দেশ ভারতের মুম্বাইতে ১১০তলা একটি ভবন নির্মাণের প্রক্রিয়া চলছে ইতিমধ্যে।

লন্ডন, আমেরিকা নয়, এবার পৃথিবীর দ্বিতীয় সর্বচ্চ ১৪২ তলা ভবন নির্মাণ হচ্ছে বাংলাদেশে (ভিডিও)

এই সংক্রান্ত আরো সংবাদ

দাম বাড়ছেই ডিমের

আবারও অস্থির হয়ে ওঠেছে দেশের ডিমের বাজার। প্রতি সপ্তাহেই বাড়ছেবিস্তারিত পড়ুন

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তনবিস্তারিত পড়ুন

নিরাপদে যুক্তরাষ্ট্রে পৌঁছালো বাংলাদেশ দল

টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছাছে বাংলাদেশ ক্রিকেট দল। টাইগারদেরবিস্তারিত পড়ুন

  • নীতি সহায়তা যুক্ত হচ্ছে রফতানিতে
  • ৪ হাজার কোটির খুলনা-মোংলা রেলপথ প্রস্তুত 
  • বাকৃবি গবেষকের সাফল্য এই প্রথম সুস্বাদু দেশীয় শিং মাছের জিনোম সিকুয়েন্স উদ্ভাবন
  • এক ভিসায় ভ্রমণ করা যাবে উপসাগরীয় ছয় দেশ
  • আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা
  • কমরেড রনো চির জাগরূক থাকবেন
  • উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে শোকজ শুরু করেছে বিএনপি
  • সমাজ পরিবর্তনে পোশাক শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে : বস্ত্র ও পাট মন্ত্রী
  • জাতির পিতার স্মৃতি বিজড়িত প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী
  • ফুড সিস্টেম ড্যাশবোর্ড নীতিমালা প্রণয়ন ও গবেষণা কার্যক্রমকে সহজ করবে : খাদ্য সচিব
  • দিনাজপুর শিক্ষা বোর্ডে বেড়েছে পাসের হার ও জিপিএ-৫
  • ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৮৫ শতাংশ, এগিয়ে মেয়েরা