সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বিদেশি বন্ধুর পাঠানো উপহার আনতে সর্বস্বান্ত বাংলাদেশি

আপনি কি সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন বিদেশির সঙ্গে বন্ধুত্বে জড়িয়ে পড়েছেন? যদি এমনটাই হয়ে থাকে তবে সাবধান। কেননা এক ধরণের প্রতারক চক্র কৌশলে বন্ধুত্বের ফাঁদ পেতে বড় উপহার পাঠানোর নাম করে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা। অভিযোগের প্রেক্ষিতে র‍্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়নের অভিযানে এমন খবরই জানা গেছে।

জানা গেছে, ফেসবুকে প্রথমে এক বাংলাদেশির সঙ্গে বন্ধুত্ব হয় স্কটল্যান্ডের এক ব্যক্তির। পরে শুরু হয় অনলাইনে কথোপকথন। এরপর বিদেশি বন্ধু পাঠাতে চান বড় গিফট। বিপত্তি হয় গিফট বক্স আনতে গিয়ে। কাস্টমস ক্লিয়ারেন্স, ট্যাক্স, পরিবহণ করতে কয়েক ধাপে খরচ করতে হয় কয়েক লাখ টাকা। বিষয়টি যখন ওই বাংলাদেশি বন্ধু বুঝলেন ততক্ষণে প্রতারক চক্র হাতিয়ে নিয়েছে বিপুল পরিমাণ টাকা।

আন্তর্জাতিক সাইবার প্রতারক চক্রের যোগসাজশে ফেসবুক এবং ইমেইলের মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র। এমনই প্রতারণার শিকার হচ্ছেন অনেকেই। নাম প্রকাশে অনিচ্ছুক একজনের অভিযোগের প্রেক্ষিতে রাজধানীর মোহাম্মদপুর থানা এলাকা থেকে প্রতারক চক্রের তিনজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গ্রেপ্তারকৃতরা হলেন, আফজাল আহমেদ, শরীফ আলমগীর ও শরীফুল আহমেদ মোহন।

প্রতারণার বিষয়ে র‌্যাব-২ এর মিডিয়া কর্মকর্তা এএসপি ফিরোজ কাউছার জানান, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধুত্ব করে টাকা আত্মসাৎ করতে কাজ করছে বেশকিছু সাইবার প্রতারক চক্র। এসব বিষয়ে সাবধানতা অবলম্বন করেই এগিয়ে যাওয়া উচিত।’

তিনি বলেন, ১৫ মার্চ একজন অভিযোগ করেন, গত ডিসেম্বরে ফেসবুকে স্কটিশ এক নাগরিক থমসন স্মিথের (Thompson Smith) সঙ্গে বন্ধুত্ব হয় তার। পরে কথা চলে হোয়াটস অ্যাপে। এরপর স্মিথ স্কটল্যান্ড থেকে পাঠায় বেশ কিছু উপহার সামগ্রী। পরে দেশি মিনরো ট্রেড ইন্টারন্যাশনাল নামের একটি কোম্পানি ফোনে গিফট আসার বিষয়টি নিশ্চিত করে। তবে তারা পরিবহনের জন্য ৪০ হাজার টাকা চায়।’

তিনি বলেন, ‘ওই ভুক্তভোগী ১৩ মার্চ সেই টাকা পরিশোধও করেন। পরে ট্যাক্স বাবদ আরও ৯৭ হাজার ১৯৯ টাকা জমা দেয়ার কথা বলে ওই কোম্পানিটি। ভুক্তভোগী চেকের মাধ্যমে সেটাও পরিশোধ করেন। পরে আবারো জানানো হয় অ্যান্টি-টেরোরিজম এবং মানি-লন্ডারিং থেকে ছাড়পত্র পেতে আরো প্রায় ৫ লাখ টাকা দিতে হবে। ভুক্তভোগী সেটাও পরিশোধ করেন। চতুর্থবার বিভিন্ন অজুহাতে টাকা চাইলে সন্দেহের প্রেক্ষিতে র‌্যাব-২ কে বিষয়টি জানানো হয়।’ এরপরই র‌্যাবের একটি চৌকশ দল প্রতারণার কাজে জড়িত চার জনকে গ্রেপ্তার করে বলে জানান তিনি।

এই সংক্রান্ত আরো সংবাদ

পালিয়ে আসা ২৮৮ বিজিপি-সেনাকে ফেরত পাঠালো বিজিবি

মিয়ানমারের রাখাইন রাজ্যে সরকারদলীয় বাহিনী ও বিদ্রোহীদের সঙ্গে চলমান সংঘাতবিস্তারিত পড়ুন

যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি

চট্টগ্রাম বিভাগে টানা দুই দিন এবং সিলেট বিভাগে টানা তিনবিস্তারিত পড়ুন

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে কেএনএফের ২ সদস্য নিহত

বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) দুই সদস্যবিস্তারিত পড়ুন

  • ঢাকাতে রাত ১১টার পর মহল্লার চা দোকান বন্ধের নির্দেশ
  • অবশেষে নামলো স্বস্তির বৃষ্টি
  • সাজেকে ডাম্প ট্রাক উল্টে ৬ শ্রমিক নিহত
  • পদ্মায় গোসলে নেমে একসঙ্গে নিখোঁজ ৩ কিশোরের মরদেহ উদ্ধার
  • ট্রেনে কাটা পড়েছে আনু মুহাম্মদের পায়ের সব আঙুল
  • জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে মাহবুবকে অব্যাহতি
  • টাকার বিনিময়ে স্ত্রীকে ধর্ষকদের হাতে তুলে দেন স্বামী, অতঃপর…
  • পাগলা মসজিদের দান বাক্সে এবার মিলল ২৭ বস্তা টাকা
  • সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
  • বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, থাকতে পারে টানা ৩ দিন
  • টানা ৩ দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়, হিট অ্যালার্ট জা‌রি
  • চুয়াডাঙ্গায় আগু‌নে পুড়ল কৃষকের ছাগল ও ভুট্টা