সোমবার, মে ৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

বৈশ্বিক বাসোপযোগী সূচকে ঢাকা দু’ধাপ এগিয়েছে

বৈশ্বিক বাসোপযোগী সূচক- ২০১৬ তে ঢাকা দু’ধাপ এগিয়েছে ঢাকা। সারাবিশ্বে ১৪০ টি নগরীর মধ্যে অষ্ট্রেলিয়ার মেলবোর্ন নগরী তৃতীয় বারের মতো তালিকার শীর্ষে অবস্থান করছে।

লন্ডন ভিত্তিক সাপ্তাহিক ইকোনমিস্টের ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) প্রকাশিত এ বছরের বাসোপযোগি সূচকে বাংলাদেশের অবস্থান ১৩৭ তম। আগের বছরে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৯ তম।

সূচক অনুযায়ি অস্ট্রিয়ার ভিয়েনা নগরী দ্বিতীয় অবস্থানে রয়েছে। কানাডীয় নগরী ভ্যানকুভার তৃতীয়, টরেন্টো চতুর্থ এবং ক্যালগেরি ও অষ্ট্রেলিয়ার এ্যাডেলেইড নগরী য়ৌথভাবে পঞ্চম স্থানে রয়েছে।

যুদ্ধবিদ্ধস্ত সিরিয়ার দামেস্কো নগরী ১৪০ টি দেশের বটমে অবস্থান করছে। দশটি স্বল্প বাসোপযোগি নগরীর মধ্যে লিবিয়ার রাজধানী ত্রিপোলি দ্বিতীয়, নাইজেরিয়ার নগরী লাগোস তৃতীয় এবং পাপুয়া নিউ গিনির পোর্ট মোরেসবাই পঞ্চম স্থানে রয়েছে।

বিশ্বব্যাপী অব্যাহত সন্ত্রাসী কর্মকান্ডে অনেক স্থানে স্থিতিশিলতা নষ্ট হয়েছে। ইআইইউ একটি দৃষ্টান্ত হসাবে সিডনির উল্লেখ করে বলেছে, সন্ত্রাসী কর্মকান্ডের কারনে দশটি বাসোপযোগি নগরীর সূচকে সিডনি চার ধাপ নিচে নেমে গেছে।

সূচকে ১৪০ টি দেশের মধ্যে নিরাপত্তা, স্বাস্থ্য সেবা এডুকেশন রির্সোস, অবোকাঠামো এবং পরিবেশের মতো ত্রিশটি বিষয় বিবেচনায় নেয়া হয়। এতে দেখা যায় ২০১০ সালের পর থেকে সারা বিশ্বে গড় বাসোপযোগি অবস্থা শতকরা এক ভাগ হ্রাস পেয়েছে।

ইআইইউ র‌্যাংকিং এ সর্বশেষ তথ্যে জানা গেছে, সারা বিশ্বে ১৪০ টি দেশে লাইফ স্টাইলের চ্যালেঞ্জের জন্য স্কোরও দেয়া হয়েছে। গত ১২ মাসব্যাপি পরিচালিত জরিপে দেখা গেছে, ১৪০টি দেশের মধ্যে ২৯ টিতে বাসোপযোগি পরিবেশের অবনতি ঘটেছে। এ বছরের জরিপে দেখা গেছে, সন্ত্রাসবাদের কারনে বাসোপযোগি পরিবেশের অবনতি ঘটেছে। প্যারিস ও ব্রাসেলে হামলার কারনে পশ্চিম ইউরোপের দশটি নগরীতে বাসোপযোগি পরিবেশের বেশি অবনতি ঘটেছে।

ইআইইউ বলেছে, পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ’র মৃত্যুর কারনে অনেক ইউএস নগরীতে সামাজিক অস্থিরতা সৃষ্টি হয়েছে। এ ছাড়া পূর্ব ইউরোপ ও এশিয়ায় অস্থিরতা, ইউক্রেন, সিরিয়া, ও লিবিয়ায় সৃষ্ট উত্তেজনা নিরাপত্তায় উদ্বেগ সৃষ্টি হয়েছে এবং এ কারনে এ সকল দেশে বাসোপযোগি পরিবেশের অবনতি ঘটেছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ আজ রোববারবিস্তারিত পড়ুন

অর্থনীতির প্রভাব থেকে বাংলাদেশ মুক্ত আছে : ওবায়দুল কাদের

বিশ্বের অর্থনীতির প্রভাব থেকে বাংলাদেশ মুক্ত আছে, এমন দাবি আমরাবিস্তারিত পড়ুন

গনতন্ত্র সুসংহত করাতে সবার অংশগ্রহণ জরুরী : স্থানীয় সরকার মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলামবিস্তারিত পড়ুন

  • সেনাবাহিনীকে দক্ষ করে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী
  • নবনির্মিত এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 
  • প্রধানমন্ত্রী ১০ টাকার টিকিটে চোখ পরীক্ষা করালেন
  • সন্ধ্যার মধ্যে ঝড়ের আশঙ্কা
  • ইবির শেখ রাসেল হলের নয়া প্রভোস্টের দায়িত্বগ্রহণ
  • পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত
  • অবশেষে রাতে ঢাকায় ঝরছে কাঙ্ক্ষিত বৃষ্টি
  • থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সাড়ে ১১টায় 
  • গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে
  • দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস