সোমবার, মে ৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মিথ্যা নয় সত্যি.. কুকুরের জীবন বাঁচিয়ে বীর খেতাব!

শিয়া অধ্যুষিত ইরানে কুকুরের জীবন বাঁচিয়ে জাতীয় বীরে পরিণত হয়েছেন দেশটির সুন্নিপন্থী এক তরুণ সেনা সদস্য। মাইন ফিল্ডের পাশে কাঁটাতারে আটকা পড়া একটি বেওয়ারিশ কুকুরকে বাঁচাতে গিয়ে বিস্ফোরণে ক্ষতবিক্ষত হয়েছেন ওই সেনা।

১৯ বছর বয়সী সেনাসদস্য মোহাম্মদ বখতারের এ গল্প দেশটিতে ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে। গত মাসে ইরানের একটি সেনাঘাঁটির এ ঘটনার ছবি টুইটের পর ব্যবহারকারীরা বখতারের প্রশংসায় পঞ্চমুখ।

১৭ ডিসেম্বর পড়ন্ত বিকেলে বখতার দেখেন, অস্ত্রাগারের পাশের একটি মাইন ফিল্ডের কাছে কাঁটাতারে পা আটকে রয়েছে একটি কুকুরের। কুকুরটির কান্নার শব্দ শুনতে পেয়ে উদ্ধারে এগিয়ে যান তিনি। এ সময় মাইনের বিস্ফোরণে ক্ষতবিক্ষত হয় তার ডান পা।

বখতার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে বলেন, ‘আমি পোস্টের কাছে দাঁড়িয়ে ছিলাম… কুকুরটির অবিরত কান্না শুনতে পাই।’

তিনি বলেন, ‘আমি জানতাম এটি একটি মাইন ফিল্ড। কিন্তু বেড়ার অন্য পাশে হওয়ায় আমি ক্ষুদে কুকুরটির কাছে পৌঁছাতে পারছিলাম না। শেষ পর্যন্ত কুকুরটি ছাড়ানোর জন্য আমি কাঁটাতারের বেড়ার অন্য পাশে আমার ডান পা দিয়েছিলাম। কুকুরটি ছাড়া পেয়ে দৌড় শুরু করার সঙ্গে সঙ্গে মাইনের বিস্ফোরণ ঘটে।’

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলের তাবরিজ শহরের চিকিৎসকরা কয়েক ঘণ্টা ধরে বখতারের বিচ্ছিন্ন পা জোড়া দেয়ার চেষ্টা করেন। কিন্তু তারা সফল হতে পারেননি।

অটোম্যান সাম্রাজ্য থেকে ইরানের তাবরিজে জাতিগত ধর্মীয় সংঘাতের ইতিহাস রয়েছে। শিয়া অধ্যুষিত ইরানে আজ হাজার হাজার মানুষ সুন্নিপন্থী এক সেনার বীরত্ব গাঁথায় একই কাতারে দাঁড়িয়েছেন। হাসপাতালের সামনে দাঁড়িয়ে অনেকেই তার প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন, সুস্থতা কামনা করছেন শিশু থেকে শুরু করে বৃদ্ধরাও।

হাসপাতালের ভেতরে চিকিৎসাধীন এবং পরে নিজ শহর মারিভানে বখতারকে বীরোচিত অভ্যর্থনা দেয়ার ছবি টেলিগ্রাম ম্যাসেঞ্জারে ভাইরাল হয়ে ছড়িয়ে পড়েছে।

তেহরানের এক তরুণী টুইটে লিখেছেন, ‘আমি মধ্যপ্রাচ্য এবং আরো অনেক এলাকায় বিদ্যমান সমস্যার ওষুধ হিসেবে সম্মান ও বীরত্বের প্রতীক এই সেনাকে স্যালুট জানাচ্ছি।’

সাইক্লিস্ট কামাল রাসতখানি লিখেছেন, প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করে ঈশ্বরের সৃষ্টি ভালোবাসার প্রতীক বখতারের প্রতি শ্রদ্ধা জানাতে তিনি ৩০০ কিলোমিটারেরও বেশি রাস্তা পাড়ি দিয়ে ওই শহরে এসেছেন।

অনেকেই বখতারকে অন্য কোনো চাকরি ও বীমার ব্যবস্থার আহ্বান জানিয়েছেন। এনভায়রনমেন্টাল প্রটেকশন অর্গানাইজেশনের ভাইস প্রেসিডেন্ট মাসুমেহ এবতেকার ওই সেনা সদস্যের প্রশংসা করেছেন। তিনি বলেছেন, বখতার প্রত্যেক ইরানির জন্য গর্ব এবং সম্মানের উৎস।

এই সংক্রান্ত আরো সংবাদ

আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ আজ রোববারবিস্তারিত পড়ুন

আল জাজিরার জেরুজালেম অফিসে অভিযান চালিয়েছে ইসরায়েলী পুলিশ

ইসরায়েলে আল জাজিরার কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়ার পর জেরুজালেম অফিসেবিস্তারিত পড়ুন

  • আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 
  • ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত
  • পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত
  • সাংবাদিকদের সুরক্ষায় যুক্তরাষ্ট্রের আহ্বান
  • ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে
  • থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী
  • তিউনিসিয়ায় নৌকাডুবিতে নিহত ৮ বাংলাদেশির লাশ দুপুরে দেশে আসছে
  • ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল কলম্বিয়া
  • ৬০ শতাংশ মানুষ মনে করে বাইডেনের গাজানীতি ভ্রান্ত
  • কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ থামাতে পুলিশের অভিযান
  • এমভি আবদুল্লাহ চট্টগ্রামের পথে 
  • যুক্তরাষ্ট্রে বন্দুকধারীদের হামলায় পুলিশসহ ৫ জন নিহত