রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মিমের নতুন অধ্যায়

নজরকাড়া চাহনির পাশাপাশি ঠোঁটের কোণে সর্বদা লেগে থাকে মুক্তো ঝরানো হাসির আভা। এ যেন দেবী সরস্বতীরই প্রতিমূর্তি। তিনি ঢাকাই ছবির অন্যতম দ্যুতি ছড়ানো নায়িকা বিদ্যা সিনহা মিম। শোবিজ অঙ্গনে পা রাখার পর থেকেই ধীরে ধীরে মডেলিং ও অভিনয়ে সাবলীল পারফর্ম দিয়ে মিডিয়ায় বেশ আলোচিত। সঠিক পথে পরিশ্রম যে সৌভাগ্যের প্রসূতি এ কথাটির ওপর প্রচণ্ড বিশ্বাসী তিনি।

এ বিশ্বাসের ওপর ভর করেই দ্রুত এ অঙ্গনে ছুটে চলেছেন এ নায়িকা। পাচ্ছেন সাফল্যও। ক্যারিয়ারের শুরু থেকেই মনের মধ্যে পুষে রেখেছিলেন লুকানো স্বপ্ন। ক্রমেই সেই স্বপ্ন বাস্তবায়নের পথে হেঁটেছেন পরিকল্পনা মাফিক।

স্বপ্ন ছুঁতে বা চিত্রনায়িকা খেতাব পেতে বেশি দূর এগোতে হয়নি। তার চলচ্চিত্র অভিনেত্রী হয়ে ওঠার প্রথম সিঁড়ি ছিলেন বিখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। প্রয়াত এ লেখকের পরিচালনায় ২০০৮ সালে ‘আমার আছে জল’ ছবিতে দারুণ অভিনয় করার পর থেকেই আলোচনায় উঠে আসেন বিদ্যা সিনহা মিম।

এরপর কিছু বিকল্পধারার ছবিতে ভালো করার পর মিম ছুট দেন বাণিজ্যিক ছবির নায়িকা হওয়ার পথে। বিদ্যার দেবী যাকে বর দেন সে তো মেধার গুণে ছুটবেই। এ ছুটে চলার মধ্যেই পরিচালক জাকির হোসেন রাজু পরিচালিত ‘আমার প্রাণের প্রিয়া’ নামের ছবিতে দেশের শীর্ষ নায়ক শাকিব খানের বিপরীতে অভিনয় করেন।

শুরু হল বিদ্যার বাণিজ্যিক ছবির নায়িকা খেতাব নিয়ে যাত্রা। ২০০৯ সালে ছবিটি মুক্তি পাওয়ার পরই মিমের ঠোঁটে ‘কি জাদু করেছ বল না, ঘরে আর থাকা যে হল না’ গানটি বাংলা ছবির দর্শকদের মুখে লেগে থাকে। ফলে পেছনে আর তাকাতে হয়নি তাকে। এরপর ২০১৪ সালে ‘জোনাকির আলো’ ও ‘তারকাঁটা’ নামে দুটি ছবি মুক্তি পায়।

চলচ্চিত্র সমালোচকদের কাছে ছবি দুটি প্রশংসা কুড়ালেও ব্যবসায়িকভাবে সাফল্য দেখাতে পারেনি। তাতে কী? যা হওয়ার তা ঠিকই হয়েছে। জোনাকির আলো ছবির জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার হাতে উঠে যায় মিমের। আর সেই সঙ্গে নায়িকা হিসেবে দর্শকদের হৃদয়ে স্থান করে নেন।

পরের বছর ২০১৫ সালে ‘পদ্ম পাতার জল’ ও যৌথ প্রযোজনার ছবির ‘ব্ল্যাক’ মুক্তি পেলেই আপাদমস্তক নায়িকা খেতাব মিলে তার ললাটে। ব্ল্যাকে মিমের বিপরীতে ছিলেন কলকাতার নায়ক সোহম। আর পদ্ম পাতার জল ছবিতে চিত্রনায়ক ইমনের বিপরীতে অভিনয় করেছেন তিনি। বোদ্ধামহলে পদ্ম পাতার জল ছবিটিতে মিমের অভিনয় দারুণ প্রশংসিত হয়।

তবে ব্ল্যাকে কিছুটা স্বল্প বসনে উপস্থাপিত হওয়ার দরুন খানিকটা সমালোচিতও হন এ তারকা। এরপর মুক্তি পায় তার অভিনীত ছবি ‘সুইটহার্ট’। এতে চিত্রনায়ক রিয়াজ ও বাপ্পি চৌধুরী। এ ছবিটিতেও ভাগ্য তার প্রতি সুবিচার করেনি। একই চিত্র দেখা গেছে অনন্য মামুনের ‘আমি তোমার হতে চাই’ ছবির ক্ষেত্রেও।

আলো ছড়াতে পারেনি তানিয়া আহমেদের পরিচালনায় ‘ভালোবাসা এমনই হয়’ ছবিটিও। তাই এবার শক্ত গাছের ডাল ধরলেন এ নায়িকা। আটঘাট বেঁধে উঠলেন প্রযোজনা প্রতিষ্ঠান জাজের নৌকায়। এখন থেকে জাজের হয়েই কাজ করবেন এ তারকা। প্রযোজনায় বাংলাদেশ ভারতের নায়িকা হয়ে দ্যুতি ছড়াবেন তিনি।

আগে থেকেই মানহীন কাজের প্রতি কোনো আগ্রহ নেই মিমের মধ্যে। বছরে একাধিক ছবি মুক্তির চেয়ে ভালো মানের একটি ছবিতে অভিনয়ের পক্ষে এ তারকা। তাই তো অভিনয়ের ব্যাপারে ভেবেচিন্তেই নিজের সিদ্ধান্ত জানাচ্ছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রায় প্রতি মাসেই একটি করে ছবিতে কাজের প্রস্তাব আসে।

কিন্তু নিজের চরিত্রের সঙ্গে না যাওয়ায় সেগুলোতে অভিনয় করা হয় না। সংখ্যা বাড়ানোর প্রয়োজন নেই আমার। ভালো কাজ দিয়ে সবার মাঝে বেঁচে থাকতে চাই।’ বর্তমানে মিম ‘দাগ’ ও ‘পাষাণ’ নামে দুটি ছবির শুটিং শেষ করেছেন।

এ ছাড়াও সম্প্রতি জাজের হয়ে কলকাতায় ঘুরে এলেন এ নায়িকা। সেখানে প্রসেনজিতসহ অনেকের সঙ্গেই একাধিক মিটিংয়ে অংশ নিয়েছেন। এর পরই জানিয়েছেন নতুন ধামাকার কথা। সেখানকার পরিচালক সৃজিতের পরিচালনায় নতুন একটি ছবিতে অভিনয় করবেন তিনি। এতে তার সঙ্গে থাকবেন ঢাকার আরেক নায়ক ফেরদৌস। এখন কেবল অপেক্ষার পালা।

এদিকে দীর্ঘদিন পর আবারও বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করলেন মিম। একটি বহুজাতিক প্রতিষ্ঠানের ফুটওয়্যারের বিজ্ঞাপন এটি। এতে মিমের সঙ্গে ক্রিকেটার সাব্বিরকেও দেখা যাবে। তবে বিজ্ঞাপন চুজি হয়েই করেন এ তারকা। তার সঙ্গে যায় না এমন বিজ্ঞাপনে কখনও দেখা যায় না তাকে। তবে নাটক বিজ্ঞাপন যাই করুক মিমের ধ্যান জ্ঞান এখন সিনেমা ঘিরেই। এবার দেখা যাক জাজের হয়ে কতটা সাফল্য দেখাতে পারেন তিনি।

এই সংক্রান্ত আরো সংবাদ

এবার পরিবারের পছন্দে বিয়ের পিঁড়িতে বসছেন শাকিব খান

চিত্রনায়িকা অপু বিশ্বাস ও শবনম বুবলীর সঙ্গে অনেক আগেই দাম্পত্যবিস্তারিত পড়ুন

বুবলী আগে থেকেই বিবাহিত, সেখানে একটি মেয়েও আছে: সুরুজ বাঙালি

ব্যক্তিজীবন নিয়ে কথা বলে বারবার শিরোনামে জায়গা করে নিয়েছেন আলোচিতবিস্তারিত পড়ুন

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

এফডিসিতে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলা করেছে কয়েকজন চলচ্চিত্র শিল্পী। সেখানকারবিস্তারিত পড়ুন

  • অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন
  • পরীমণিকে আদালতে হাজির হতে সমন
  • শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষের জায়গা নেই: বুবলী
  • সিনেমা মুক্তি দিতে হল না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন নায়ক
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • মোহাম্মদপুর কেন্দ্রীয় কবরস্থানে সমাহিত হবেন সাদি মহম্মদ
  • কে কোন ক্যাটাগরিতে জিতলেন অস্কার?
  • রাজকে নিয়ে বিস্ফোরক মন্তব্য পরীমনির
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • আর অভিনয় করতে পারবেন না সামান্থা!
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?