সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘মুস্তাফিজের সেই বল আর দেখতে পাইনি’

চ্যাম্পিয়নস ট্রফি বাজে গেছে বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানের। গত দুই বছরে বাংলাদেশের পেস বোলিং আক্রমণের যে সাফল্য, তাতে বড় অবদান মুস্তাফিজুর রহমানের। এবার চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশের পেস আক্রমণের মূল দায়িত্বও ছিল তাঁর কাঁধে। কিন্তু তাতে ব্যর্থ বাঁহাতি পেসার। টুর্নামেন্টে মাত্র ১ উইকেট পেয়েছেন, তার চেয়ে বেশি প্রশ্ন তুলছে মুস্তাফিজুরের নির্বিষ বোলিং। জাতীয় দলের সাবেক কোচ সরওয়ার ইমরান বলছেন, যে স্টক বল দিয়ে প্রতিপক্ষ ব্যাটসম্যানের বড় পরীক্ষা নিতেন বাঁহাতি পেসার, সেগুলো দেখা যায়নি এবার।

অভিষেকেই আন্তর্জাতিক ক্রিকেটে হইচই ফেলা দেওয়া মুস্তাফিজ বোলিংয়ে ফিরলে কিছু একটা হবে, কাটার, ইয়র্কার, স্লোয়ারে এলোমেলো করে দেবেন প্রতিপক্ষের ব্যাটসম্যানদের-এমন একটি বিশ্বাস অনেক দিন ধরে তৈরি হয়েছে বাংলাদেশ দলে। কিন্তু তাঁর বোলিং-সৌন্দর্যে ডুব দেওয়ার উপলক্ষই তো তৈরি হয়নি এবার।

চ্যাম্পিয়নস ট্রফিতে কেন মোস্তাফিজ-জাদু দেখা গেল না, সেটির বিশ্লেষণে সরওয়ার ইমরান বলছেন, ‘মোস্তাফিজের যে স্টক বল, সেটাই তো নেই। প্রতিটি বোলারের নিজের কিছু বল থাকে। প্রচুর অনুশীলন করে যেটি সে আয়ত্ত করে। ওর সেই স্টক বল দেখতে পাইনি। কখনো হাফ ভলি, কখনো অফ স্টাম্পের বাইরে কখনো বা স্লোয়ার দিচ্ছে। যে বলে সে পারদর্শী, সেটা দিতে দেখিনি। আগে যে গতিটা তার ছিল, ধারাবাহিক জায়গায় করতে পারত, সেটাও দেখা যায়নি।’

কদিন আগে মোস্তাফিজ নিজেই বলছিলেন, ‘আমার কাটার বলটা দেশের উইকেটে ভালো হয়। এখানে অত বেশি হচ্ছে না।’ সরওয়ার ইমরান তা মনে করেন না। জাতীয় দলের সাবেক এই কোচের বিশ্লেষণী চোখে ধরা পড়েছে তাঁর অন্য সমস্যা, ‘ইংলিশ কন্ডিশনে হবে না, এটা ভুল। সে অ্যাঙ্গেলে একটু পরিবর্তন এনেছে। আগে ক্লোজ টু দ্য স্টাম্প করত। বলটা অফ স্টাম্পে পড়ত, কাট করে বের হতো। খেলতে পারত না ব্যাটসম্যানরা। এখন স্টাম্প থেকে দূরে বোলিং করে। যখন এটা করবেন, তখন লেগ স্টাম্পের বাইরে পিচ করাতে হবে। বলটা তখন অফ বা মিডল স্টাম্পে আসবে।

এটা করতে গিয়ে এবার ও অনেক মার খেয়েছে। লাইন-লেন্থেও অনেক পার্থক্য দেখা গেল। এক জায়গায় বোলিং করতে পারেনি।’

কেন মোস্তাফিজ ‘অ্যাঙ্গেলে’ পরিবর্তন এনেছেন, সেটি অবশ্য বলেননি সরওয়ার। তবে অস্ত্রোপচারের প্রভাবে এটা হয়েছে, সেটিও মনে করেন না দেশের এই অভিজ্ঞ কোচ, ‘অস্ত্রোপচারের কোনো প্রভাব নেই। অ্যাঙ্গেল বদলালে লাইন-লেন্থ, শরীরের অবস্থান, বোলারের মানসিকতা সব বদলে যাবে। আর অনেকে বলছে মুস্তাফিজকে ব্যাটসম্যানরা পড়ে ফেলছে, এটাও ঠিক নয়। ওর আগের যে অ্যাকশন ছিল, সেটা সহজে পড়ার মতো ছিল না।’

তবে এক টুর্নামেন্ট দিয়ে একজন বোলারকে বিচার করতে চান না সরওয়ার। ভুল-ত্রুটি থেকে শিক্ষা নিয়ে মুস্তাফিজ নিজের ছায়া থেকে বেরিয়ে আসবেন, এটাই তাঁর চাওয়া।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা