মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

যেসব রোগ হয় হাত না ধুলে ! কেন জানা দরকার এখন সকলের (ভিডিও দেখুন)

আজ ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে। সুস্বাস্থ্যের জন্য হাত জীবাণুমুক্ত রাখা জরুরি। দেহের সবচেয়ে বেশি ব্যবহৃত অঙ্গের নাম হাত। কোনো জিনিস ধরে থাকা, এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া, খাবার ধরাসহ বিভিন্ন কাজে হাতের ব্যবহার আমাদের জীবনযাত্রাকে সহজ করে দিয়েছে। অথচ আমরা চেহারার যত্ন নিয়ে যতটা চিন্তিত, হাতের পরিচর্যা নিয়ে ততটাই উদাসীন। কিন্তু নানাবিধ অসুখের মূলে রয়েছে হাতের যত্নের প্রতি উদাসীন থাকা।

বিভিন্ন কাজে হাতের বহুমুখী ব্যবহারের কারণে হাত হয়ে ওঠে জীবাণু ও ব্যাকটেরিয়ার আবাসস্থল। তাই হাতকে সব সময় পরিষ্কার রাখা জরুরি। যেমন গালে যখন ব্রণ ওঠে, তখন হাত দিয়েই সেটাকে প্রথম স্পর্শ করা হয়। এরপর যেখানেই সেই অপরিষ্কার হাত লাগানো হয়, সেখানেই ছড়িয়ে পড়ে ব্রণের জীবাণু।

হাতের যথাযথ যত্ন না নিলে কী কী রোগের সম্মুখীন হতে হবে সবাইকে সেগুলো জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

ঠান্ডা বা সর্দি

ঠান্ডা বা সর্দির প্রাথমিক কারণ হচ্ছে অপরিষ্কার হাত। তবে হাতকে এই ব্যাকটেরিয়া বহনের জন্য দোষ দেওয়া যায় না। দরজার নব বা হাতল অথবা ঠান্ডা বা সর্দিতে আক্রান্ত কোনো ব্যক্তির সঙ্গে করমর্দন করলে এই জীবাণু অবশ্যই আপনার দেহে ছড়িয়ে পড়বে। এর থেকে বেঁচে থাকার উপায় খুবই সাধারণ। কিছুক্ষণ পরপর আপনার হাত ধোয়া প্রয়োজন। যদি সম্ভব হয় হাত ধোয়ার সময় সাবান ব্যবহার করা উচিত।

শৌচাগার ও খাওয়ার আগে হাত ধোয়া

শুনতে খারাপ শোনা গেলেও এটি সত্য যে শৌচাগার থেকে ফেরার পর অপরিষ্কার হাত জীবাণু বহন করে। তাই এই অপরিষ্কার হাতে খাবার গ্রহণ করলে জীবাণুগুলো আপনার খাবারে ছড়িয়ে পড়তে পারে। শুধু শৌচাগার নয়, আপনার বাচ্চার ডায়াপার বদলানো, অথবা বাসের হাতলে হাত রাখলেও জীবাণু ছড়িয়ে পড়তে পারে। এ ছাড়া ডায়রিয়া বা আমাশয় এমন দুটি রোগ হওয়ার জন্যও কিন্তু দায়ী অপরিষ্কার হাত।

যাদের হাতের নখ বড় রাখার প্রবণতা রয়েছে, তাদের উচিত সেগুলো সাবান দিয়ে পরিষ্কার করা। সুস্বাস্থ্যের জন্য খাওয়ার আগে হাত পরিষ্কার করা উচিত।

ই কোলাই বিষক্রিয়া

ই কোলাই ব্যাকটেরিয়া মলের মাধ্যমে একজন থেকে অন্যজনে ছড়ায়। পাবলিক টয়লেট ব্যবহার করার কারণে এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকখানি বেড়ে যায়। এই রোগে আক্রান্ত হলে এক সপ্তাহের মতো টানা ডায়রিয়া হতে পারে এবং শরীর দুর্বল থাকতে পারে।

হাত-পা ও মুখের রোগ

হাতের কারণে সৃষ্ট রোগের প্রভাব পড়তে পারে আপনার হাত-পা ও মুখে। হাত না ধোয়ার কারণে ফোস্কার মতো চিহ্ন পড়তে পারে আপনার মুখ, হাতের তালু ও পায়ের পাতায়। শুধু নিয়মিত হাত ধোয়ার মাধ্যমেই এগুলো থেকে মুক্তি পাওয়া সম্ভব।

খাদ্যে বিষক্রিয়া

অপরিষ্কার হাতের কারণে খাদ্যে বিষক্রিয়া হতে পারে। এর সঙ্গে গভীর সম্পর্ক রয়েছে পেট ব্যথা, বমি ও অনিয়ন্ত্রিত মলত্যাগের।

হেপাটাইটিস ‘এ’

এটি একটি উচ্চমাত্রার সংক্রামক রোগ। এটি লিভারে সংক্রমণ করে থাকে। এর প্রধান লক্ষণগুলো হচ্ছে ক্লান্তি, কালো রঙের প্রসাব, বমি বমি ভাব, জ্বর, ক্ষুধা কমে যাওয়া, কালো রঙের মল ও প্রসাব, হলুদ রঙের ত্বক ও চোখ। আক্রান্ত ব্যক্তির সঙ্গে খাদ্যগ্রহণের কারণে এই রোগটি ছড়ায়।

চর্মরোগ

এই সংক্রামক রোগটি শিশুদের মাঝে পাওয়া যায়। কারণ, শিশুরা তাদের হাত সম্পর্কে উদাসীন থাকে। ছোট ছোট ফোস্কা আকারে এই রোগের লক্ষণ প্রকাশ পায়।

এই সংক্রান্ত আরো সংবাদ

কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?

শেষ কবে টুথব্রাশ পরিবর্তন করেছিলেন? যদি মনে করতে না পারেন,বিস্তারিত পড়ুন

ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়

ত্বকে নানা কারণেই দাগ পড়তে পারে। বলা বাহুল্য, এই দাগবিস্তারিত পড়ুন

তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?

বাজারে এখন তরমুজে ভরে গেছে। টকটকে লাল রসালো এই ফলবিস্তারিত পড়ুন

  • টিউমার অপারেশনের সময় নাড়ি কাটলেন চিকিৎসক
  • পরোক্ষ ধূমপান থে‌কে নারী‌দের সুরক্ষা চায় ‘নারী মৈত্রী’
  • বছরে ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে ৩০০০ শিশু
  • আপনি মানসিক রোগী কিনা বুঝবেন কিভাবে?
  • শীত হোক বা গ্রীষ্ম—সারা বছরেই পায়ে দুর্গন্ধ ?
  • রেফ্রিজারেটর খুললেই নাকে হাত, বাজে গন্ধ ?
  • খালি পেটে না খাওয়া ভালো যেসব খাবার
  • ইতিবাচক জীবনের জন্য শ্বাস নেবেন যেভাবে
  • পুরুষের ক্যানসারের যেসব লক্ষণকে অবহেলা করা কারো উচিত নয়
  • করোনারি হৃদরোগের নীরব ৪টি লক্ষণ, জানা দরকার সকলেরই
  • স্তন ক্যানসারের কারণ ও লক্ষণ জানেন?
  • এলার্জির সমস্যা কমাবে আপনি পাবেন একটুখানী স্বস্তি