সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দ্বিতীয় ম্যাচে হার

যে চারটি ভুলের কারনে ডুবেছে বাংলাদেশ

একটি ম্যাচ হেরে যাওয়া মানে সবকিছু শেষ হয়ে যাওয়া নয়। তবু যখন আপনি হারবেন, তখন বুঝতে হবে কিছু না কিছু বিষয় ভুল পথে গেছে বলেই এমন ফল দেখতে হয়েছে। এই ‘ভুলে’র ভেতর মাঠ এবং মাঠের বাইরের সব বিষয় জড়িত। তেমনই চারটি ভুল দৃষ্টিকটু হয়ে ভেসে উঠেছে আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওডিআইতে।

১. দল নির্বাচন: সৌম্য সরকার রানে নেই দীর্ঘদিন। ঘরোয়া-আন্তর্জাতিক মিলিয়ে প্রায় ৫১টি ম্যাচের মতো ফ্লপ তিনি। ওদিকে আরেক ওপেনার ইমরুল কায়েস রানে আছেন। প্রথম ম্যাচে ৩৭ করেছিলেন। শুরুতে সৌম্য সরকার আউট হওয়ার পর তামিম ইকবালকে নিয়ে ধাক্কা সামলান। এই সিরিজের আগে বাংলাদেশের সর্বশেষ দুই ওয়ানডেতেও ইমরুলের রান ছিল ৭৬ ও ৭৩। সেই ইমরুলকে গতকাল বসিয়ে দেয়া হয়। ‘প্রেফার’ করা হয় সৌম্যকে।

এছাড়া বছরের এই সময় মিরপুরের উইকেটে সাধারণত স্পিন বেশি ধরে। অথচ বাংলাদেশ পেসার খেলাচ্ছে বেশি। স্পেশালিষ্ট স্পিনার মাত্র একজন, তাইজুল। বাকিরা অলরাউন্ডার। সিরিজ শুরু হওয়ার আগে জাতীয় দলের সাবেক স্পিনার ওয়াহিদুল গনি এই প্রতিবেদকের কাছে বিষয়টি নিয়ে এভাবে শঙ্কা প্রকাশ করেন, ‘যতই পেসারদের কথা বলা হোক, বাংলাদেশে খেলা হলে স্পিনার লাগবেই। ম্যাচ শুরু হলে স্পিনারদের অভাব বোঝা যাবে।’

গতকাল পেসাররা ছিলেন নিদারুণ অসহায়। একমাত্র মাশরাফি ছাড়া কেউ ১০ ওভার শেষ করতে পারেননি। রুবেল ৩ ওভারে ২৪ রান দিলে মাশরাফি তাকে বসিয়ে দেন। তাসকিন ৪.৪ ওভার হাত ঘুরিয়ে খরচ করেন ৩২।

২. রিয়াদকে ব্যবহার না করা: আইটেম স্পিনার হলেও মাহমুদুল্লাহ রিয়াদ স্পিনটা ভালোই পারেন। মাশরাফি তাকে গুরুত্বপূর্ণ সময়ে ব্যবহারও করে থাকেন। কিন্তু গতকাল রিয়াদকে দিয়ে এক ওভারও করানো হয়নি।

৩. উইকেট কিপিংয়ে দুর্বলতা: মুশফিক প্রথম ম্যাচে নড়বড়ে ছিলেন। দ্বিতীয় ম্যাচে তো শেষ দিকে মোসাদ্দেকের বলে স্ট্যাম্পিং মিস করে ম্যাচটাই শেষ করে দেন। ২৪ বলে ওই সময় আফগানদের দরকার ছিল ১৫। আশরাফ মোসাদ্দেকের বল পড়তে না পেরে উইকেট ছেড়ে এসে লাইন মিস করেন। মিস করেন মুশফিকও। ওই আশরাফ শেষ পর্যন্ত ম্যাচ শেষ করে দেন।

৪. ব্যাটসম্যানদের বাজে শট: ম্যাচ শেষে মাশরাফি অনুমিত কথাটাই বললেন, ‘আমরা ২০/৩০ রান কম করেছিলাম।’ অধিকাংশ ব্যাটসম্যান যেভাবে আউট হয়েছেন তা ছিল দৃষ্টিকটু। সাকিবের ব্যাপারটি অবশ্য আলাদা। আম্পায়ারের ভুল সিদ্ধান্তের বলি হন তিনি।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা