রবিবার, মে ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

`যৌনকর্মীরা ধর্ষণের অভিযোগ করতে পারবে না’

গ্রাহকরা টাকা না দিলে ধর্ষণের অভিযোগ জানাতে পারবেন না যৌনকর্মীরা। এই নির্দেশ ভারতের সুপ্রিম কোর্টের। বিচারপতি পিনাকিচন্দ্র ঘোষ ও বিচারপতি অমিতাভ রায়ের ডিভিশন বেঞ্চ ২০ বছরের একটি পুরনো মামলার রায় দিতে গিয়ে বলে – নিম্ন-আদালতে (ট্রায়াল কোর্টে) নারীদের ধর্ষণের অভিযোগ গুরুত্ব দিয়ে শুনতে হবে, তবে কোনও নারী অভিযোগ করছে বলেই তা ধ্রুব সত্যি হিসেবে ধরে নেওয়া ঠিক নয়।

২০ বছর আগের ঘটনা। বেঙ্গালুরুর এক নারী ৩ পুরুষের বিরুদ্ধে ধর্ষণের মামলা করেন। অভিযোগে জানান, তিনি পরিচারিকার কাজ করতেন। একদিন তাঁকে এলাকারই ৩ ব্যক্তি অপহরণ করে নিয়ে যায়। এবং একটি গ্যারাজে নিয়ে গিয়ে তাঁকে বারংবার ধর্ষণ করেন। নিম্ন আদালত গড়িয়ে বিষয়টি পৌঁছায় কর্নাটক হাইকোর্টে। তবে তিন অভিযুক্তই ধর্ষণের অভিযোগের বিরুদ্ধে চ্যালেঞ্জ জানান। মামলার বারংবার শুনানি হয়। অবশেষে মামলাটি গিয়ে পৌঁছায় সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্টেও মামলাটির পুনরায় সাক্ষ্যগ্রহণ হয়। বাদি-বিবাদী পক্ষের সওয়াল-জবাব এবং পূর্ণাঙ্গ সাক্ষ্যগ্রহণের পর মামলার রায় দিতে গিয়ে বিচারপতিরা বলেন – এই মামলায় অভিযোগকারিনী ও সরকারপক্ষের আইনজীবী অভিযোগ প্রমাণে ব্যর্থ। বলেন – নারীর সাক্ষ্যগ্রহণ থেকে নির্দিষ্ট করে ধর্ষণের অভিযোগ প্রমাণিত হচ্ছে না। বরং আসামি-পক্ষের দাবিই আরও জোরদার হয়েছে।

নিম্ন আদালতে শুনানি চলাকালীন ওই নারীকে প্রশ্ন করা হয়েছিল – তিনি কেন ওই ৩ ব্যক্তির বিরুদ্ধে ধর্ষণের মামলা এনেছেন? তার উত্তরে ওই নারী নাকি বলেছিলেন, ওই ৩ ব্যক্তি প্রতিশ্রুতিমতো ১০০০ টাকা তাঁকে দেননি। মামলা করলে, তাঁরা বাধ্য হবেন টাকা দিতে – তাই এই মামলা।

পরে ওই নারীর রুমমেটকে জিজ্ঞেস করতেই বেরিয়ে আসে আসল সত্য। জানা যায় ওই মহিলা পরিচারিকার কাজ করতেন। ওই ৩ ব্যক্তির কাছ থেকে মাঝমধ্যেই আর্থিক সাহায্য নিতেন। এবং দিনের বেলায় পরিচারিকার কাজের পাশাপাশি বাড়তি আয়ের জন্য রাতে যৌনকর্মী হিসেবে কাজ করতেন।

সম্পূর্ণ শুনানির পর বেঞ্চের পক্ষে বিচারপতি অমিতাভ রায় লেখেন – এতে কোনও সন্দেহ নেই, প্রতিশ্রুতি না রাখার কারণেই অভিযোগকারিনী নিজেকে বঞ্চনার শিকার বলে ধরে নিয়েছেন। ফলে প্রতিশোধ নেওয়ার তাগিদেই এই ধর্ষণের মামলা। বেনিফিট অফ ডাউটে বেকসুর খালাস দেওয়া হয় ওই ৩ অভিযুক্তকে। সঙ্গে শীর্ষ আদালতের পর্যবেক্ষণ – টাকা না পেলে ধর্ষণের অভিযোগ করতে পারবেন না যৌনকর্মীরা।

এই সংক্রান্ত আরো সংবাদ

পৃথিবীর সব প্রাণী ধ্বংস হবে কবে, জানালেন বিজ্ঞানীরা

পৃথিবীতে কোনো প্রাণী বা প্রজাতিই স্থায়ী নয়। একদিন না একদিনবিস্তারিত পড়ুন

এটিএম থেকে টাকার পরিবর্তে কী বের হচ্ছে?

এটিএম বুথের মেশিন থেকে টাকাই তো বের হওয়ার কথা। কিন্তুবিস্তারিত পড়ুন

৩৩ বছরে ছুটি নিয়েছেন মাত্র একদিন

১৯৪০-এ ভিক্টোরিয়া হাসপাতালে নার্সিংয়ে হাতেখড়ি। দু’টি বিশ্বযুদ্ধ, ২৪ বার প্রধানমন্ত্রীবিস্তারিত পড়ুন

  • লজ্জায় লাল হয়ে যায় পাখিও
  • দুই হাতের হৃদয়রেখা মিলে গেলে কি হয় জানেন?
  • ৩২১ থেকে ওজন কমিয়ে ৮৫!
  • রং নম্বরে প্রেম, বাধা হয়ে দাঁড়ায়নি ঝলসে যাওয়া মুখ
  • পানিতে ভেসে উঠলো অলৌকিক হাত!
  • ১৫ বছরে একবার ফোটে ‘মৃত্যুর ফুল’
  • চা বিক্রেতা এখন ৩৯৯ কোটি টাকার মালিক
  • একটি মাছের বিষে মারা যেতে পারে ৩০ জন
  • মোবাইল কিনতে ছয় সপ্তাহের শিশুকে বিক্রি
  • পরকীয়ায় জড়াচ্ছে নারীরা প্রধান যে তিনটি কারণ নেপথ্যে
  • ২৪০০ কেজি খিচুড়ি রান্না হয় যেখানে দৈনিক !
  • পরীক্ষায় ফেল করলেই বিবাহ বিচ্ছেদ