রবিবার, মে ১৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সন্তানের পিতৃ পরিচয়ের দাবিতে দ্বারে দ্বারে অন্তঃসত্ত্বা দীপ্তি রাণী

ভালোবেসে বিয়ে করে প্রতারণার শিকার হয়ে এখন দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছেন অন্তঃস্বত্ত্বা গৃহবধূ দীপ্তি রাণী দাস (১৯)। অনাগত সন্তানের পিতৃ পরিচয়ের দাবিতে ভোলায় তার স্বামীর বাড়িতে ৮ দিন অনশন করেও কোন বিচার পাননি তিনি। এমনকি প্রশাসনও কথা দিয়ে কথা রাখেননি। কোথাও কোন বিচার না পেয়ে শেষ পর্যন্ত মঙ্গলবার দুুপুরে ভোলা প্রেসক্লাবে এসে সাংবাদিকদের দ্বারস্থ হন গৃহবধূ দীপ্তি। তার বাড়ি গাজীপুর জেলায়।

ভোলা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে অন্তঃস্বত্ত্বা দীপ্তি রাণী দাস জানান, অনাগত সন্তান ও তার স্বামীর স্বীকৃতি চেয়ে গত ৪ জুন (রবিবার) ভোলার লালমোহনের শশুর বাড়িতে অনশন করেন তিনি। তারপরেও কোন স্বীকৃতি পাচ্ছেননা অন্তঃসত্ত্বা এ গৃহবধু। শশুর বাড়ির লোকজন প্রভাবশালী হওয়াতে বার বার শশুর বাড়িতে যাওয়ার চেষ্টা করেও ব্যার্থ হয়েছেন তিনি। এ অবস্থায় আশ্রয়হীন হয়ে চরম মানবেতর তিন কাটাচ্ছেন তিনি। বিচারের জন্য সহযোগীতা চাইছেন প্রশাসনের। বিষয়টির সামাজিকভাবে মিমাংসার জন্য লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা একটি বাড়িতে তাকে হেফাজতে রাখেন। ইউএনও সামছুল আরেফিন দীপ্তিকে জানায় ৮ জুন এমপি এলে বিষয়টির সুরাহা করবেন। কিন্তু ইউএনও তাকে কথা দিয়েও সেই কথা রাখেননি। তিনিও শেষ পর্যন্ত কোন সুরহা করতে পারেননি।

গাজীপুরের মনিপুর এলাকার প্রদীপ কৃষ্ণের মেয়ে দীপ্তি রাণী দাস জানান, তার মা লিজা রাণী জম্মের পরেই মারা যান। মাতৃহারা অসহায় দীপ্তিকে বড় হতে হয়েছে জনৈক পালিত বাবা-মায়ের কাছে। যখন সে সপ্তম শ্রেণির ছাত্রী তখন জানতে পারে তার আসল পরিচয়। বড় হয়ে জীবন জিবিকার তাগিদে একটি গার্মেন্টসে চাকুরী শুরু করেন তিনি। চাকুরির সুবাদে দেড় বছর আগে ভোলার লালমোহনের কালিপদ দাসের ছেলে উজ্জল দাসের সাথে পরিচয়ের সুবাদে ভালোবেসে বিয়ে করেন তারা। কিছুদিন ভালোভাবেই সংসার চলছিল তাদের। কিন্তু বিয়ের কয়েক মাসের মাথায় পাল্টে যায় উজ্বল। সে কৌশলে দীপ্তির প্রথম সন্তানকে গর্ভেই নষ্ট করে দেয়। আবারো সন্তান সম্ভবা হয় দীপ্তি। দীপ্তি এখন ৪ মাসের অন্তঃসত্ত্বা। কিন্তু শশুর বাড়িতে আনার স্বীকৃতি দেয়নি উজ্জল। বার বার শশুর বাড়ির লোকজনের কাছে নিয়ে যাওয়ার জন্য বলা হলেও নানা অজুহাতে তাকে শশুর বাড়িতে নিয়ে যায়নি। পরে বাধ্য হয়েই ৪ জুন রবিবার অনাগত সন্তানের পিতৃ পরিচয় এবং শশুর বাড়ির স্বীকৃতি পেতে লালমোহনে শশুর বাড়িতে এসে অনশন শুর করেন তিনি। কিন্তু উজ্জলের পরিবার কিছুতেই মেনে নিচ্ছে না দীপ্তিকে। অনশন এবং স্বমী-সন্তানের স্বীকৃতির দাবিতে মানুষিকভাবে ভেঙে পড়েছে দীপ্তি। সামাজিকভাবে মিমংসার কথা বলে লালমোহন উপজেলা নির্বাহী কর্মকতা আশ্বাষ দিলেও শেষ পর্যন্ত তিনিও তার সঙ্গে প্রতারণা করেছেন বলে দাবি করেন দীপ্তি রাণী দাস।

তিনি এখন চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন বলেও জানান। স্বামী-সন্তান এবং শশুর বাড়ির স্বীকৃতি না পেলে অনাকাঙ্খিত যে কোন ঘটনার জন্য শশুর বাড়ির লোকজন দায়ী থাকবে বলেও জানান তিনি।

স্বীকৃতি পেয়ে অনাগত সন্তান ও পরিবারের সদস্যদের সাথে জীবন কাটনোর জন্য আকুতি জানিয়েছেন এতিম দীপ্তি রাণী দাস।

লালমোহন মিডিয়া ক্লাবের সভাপতি সাংস্কৃতিক কর্মী রিপন শান বলেন, এটি একটি অমানবিক ঘটনা। উজ্জলের পরিবার প্রভাবশালী হওয়ায় একটি মেয়েকে এভাবে অস্বীকৃতি জানাচ্ছেন। তিনি বলেন, উজ্জলের পরিবার নিশ্চুপ থাকার বিষয়টি প্রমান করছে ঘটনা আড়াল করার জন্য চেষ্টা করা হচ্ছে।

এ বিষয়ে কালিপদ ও তার ছেলে উজ্জলের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তাদেরকে পাওয়া যায়নি। ঘটনার পর থেকে উজ্বল ও তার বাবা কালিপদ দাস গা ঢাকা দেন বলে জানিয়েছেন এলাকাবাসী। তবে কালিপদ দাসের বাড়িতে থাকা লোকজনও মেনে নিচ্ছেনা দীপ্তিকে।

উজ্জলের মামা রতন কৃষ্ণ ও মা মিসেস কালিপদ বলেন, বিয়ের কথা এর আগে আমরা শুনিনি। এ ছাড়া বিয়ের কোন প্রমান মেয়েটি দেখাতে পারেনি। আর যদি কেউ এসে বলে বিয়ে হয়েছে তা কি মেনে নেওয়া যায়?

জানতে চাইলে লালমোহন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হুমায়ুন কবির বলেন, দীপ্তি নামের একটি মেয়ে অনশন করছে সেটা আমরা জেনেছি। কিন্তু এ বিষয়ে কেউ আমাদের কাছে কোন অভিযোগ নিয়ে আসেনি। তবে শুনেছি উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টির মিমাংসার চেষ্টা করছেন।

এ ব্যাপারে লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা সামছুল আরেফিন বলেন, মেয়েটির নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে আমরা তাকে উদ্ধার করে একটি বাড়িতে রেখেছি। তিনি বলেন, দীপ্তির স্বামী উজ্জলকে আনার জন্য দীপ্তিকে বলা হয়েছে। উজ্জলের ঠিকানাও দিয়েছি। উজ্জলকে নিয়ে আসুক। তারপর আমরা তাকে জিজ্ঞাসা করে সামাজিকভাবে সমাধানের চেষ্টা করা হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

পৃথিবীর সব প্রাণী ধ্বংস হবে কবে, জানালেন বিজ্ঞানীরা

পৃথিবীতে কোনো প্রাণী বা প্রজাতিই স্থায়ী নয়। একদিন না একদিনবিস্তারিত পড়ুন

এটিএম থেকে টাকার পরিবর্তে কী বের হচ্ছে?

এটিএম বুথের মেশিন থেকে টাকাই তো বের হওয়ার কথা। কিন্তুবিস্তারিত পড়ুন

৩৩ বছরে ছুটি নিয়েছেন মাত্র একদিন

১৯৪০-এ ভিক্টোরিয়া হাসপাতালে নার্সিংয়ে হাতেখড়ি। দু’টি বিশ্বযুদ্ধ, ২৪ বার প্রধানমন্ত্রীবিস্তারিত পড়ুন

  • লজ্জায় লাল হয়ে যায় পাখিও
  • দুই হাতের হৃদয়রেখা মিলে গেলে কি হয় জানেন?
  • ৩২১ থেকে ওজন কমিয়ে ৮৫!
  • রং নম্বরে প্রেম, বাধা হয়ে দাঁড়ায়নি ঝলসে যাওয়া মুখ
  • পানিতে ভেসে উঠলো অলৌকিক হাত!
  • ১৫ বছরে একবার ফোটে ‘মৃত্যুর ফুল’
  • চা বিক্রেতা এখন ৩৯৯ কোটি টাকার মালিক
  • একটি মাছের বিষে মারা যেতে পারে ৩০ জন
  • মোবাইল কিনতে ছয় সপ্তাহের শিশুকে বিক্রি
  • পরকীয়ায় জড়াচ্ছে নারীরা প্রধান যে তিনটি কারণ নেপথ্যে
  • ২৪০০ কেজি খিচুড়ি রান্না হয় যেখানে দৈনিক !
  • পরীক্ষায় ফেল করলেই বিবাহ বিচ্ছেদ