শুক্রবার, মে ১৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সার্চ কমিটির কাছে নাম জমা দেয়নি কোনো দল

নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগের জন্য রাজনৈতিক দলগুলোর কাছে পাঁচজন করে বিশিষ্ট ব্যক্তির প্রস্তাবিত নাম চেয়েছিল রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটি। তবে সোমবার (৩০ জানুয়ারি) সন্ধ্যা পর্যন্ত কোনো দলই তাদের নামের তালিকা কমিটির কাছে জমা দেয়নি।

সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে সোমবার দেশের বিশিষ্ট ১২ নাগরিকের সঙ্গে সার্চ কমিটির বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘এখনো আমরা কারও নামের তালিকা হাতে পাইনি। দেখা যাক, কালকে (মঙ্গলবার) পর্যন্ত তো সময় আছে।’

দলগুলোর নামের এই তালিকা জমা দেওয়ার সময় মঙ্গলবার বেলা ১১টার পরিবর্তে চার ঘণ্টা বাড়িয়ে বিকেল ৩টা পর্যন্ত করা হয়েছে বলেও জানিয়েছেন মন্ত্রী পরিষদ সচিব।

সার্চ কমিটির পরবর্তী বৈঠক মঙ্গলবার বিকেল ৪টায় সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত হবে। এ ছাড়া আগামী ১ ফেব্রুয়ারি বেলা ১১টায় একই জায়গায় দেশের আরও পাঁচজন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বসবে সার্চ কমিটি।

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে কর্মপদ্ধতি নির্ধারণে দেশের বিশিষ্ট ১২ নাগরিকের সঙ্গে সোমাবর সার্চ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এদিন বিকেল সোয়া চারটায় শুরু হয়ে সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে বৈঠক শেষে বেরিয়ে যান তারা।

এই ১২ নাগরিক হচ্ছেন- সাবেক বিচারপতি আব্দুর রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী ও এস এম এ ফায়েজ, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামাল, সাবেক প্রধান নির্বাচন কমিশনার এটিএম শামসুল হুদা, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার (অব.) সাখাওয়াত হোসেন, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক আবুল কাশেম ফজুলল হক ও সাবেক আইজিপি নুরুল হুদা।

উল্লেখ্য, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ২৫ জানুয়ারি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করেন। কমিটির অপর সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহা হিসাব নিরীক্ষক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীন আখতার।

সার্চ কমিটিকে ১০ কার্যদিবসের মধ্যে নতুন নির্বাচন কমিশনের জন্য নাম প্রস্তাবের দায়িত্ব দেওয়া হয়েছে। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস্যের ইসি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি। মন্ত্রিপরিষদ বিভাগ এই কমিটির কাজে সাচিবিক সহায়তা দিচ্ছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তনবিস্তারিত পড়ুন

দেশের জনগণ পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত : মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আওয়ামী লীগ সরকারেরবিস্তারিত পড়ুন

আওয়ামী লী‌গ ভিসানীতির পরোয়া করে না : ওবায়দুল কাদের

মার্কিন স্যাংশন, ভিসানীতি আওয়ামী লী‌গ এগু‌লো পরোয়া করে না মন্তব‌্যবিস্তারিত পড়ুন

  • কমরেড রনো চির জাগরূক থাকবেন
  • বিএনপি আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা 
  • মোহাম্মদপুরের গজনবী রোডে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ
  • উপজেলা নির্বাচন প্রত্যাখ্যান করেছে জনগণ: রিজভী
  • আহসানউল্লাহ মাস্টার হত্যা স্বাধীনতা বিরোধীদের নীলনকশার অংশ : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
  • বিএনপি নেতাকর্মীরা বগুড়ায় আ.লীগ নেতার নির্বাচনী প্রচারণায়
  • পবিত্র ওমরাহ পালনে সৌদি আরব গেছেন মির্জা ফখরুল
  • ড. ইউনূসসহ ১৪ জনের জামিন 
  • সব পন্থি সরকারের হাত থেকে মুক্তি চায়: ফখরুল
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন 
  • হেফাজত নেতা মামুনুল হক মুক্তি পেতে যাচ্ছেন