মঙ্গলবার, মে ৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সীমান্তে পাকিস্তানের বিপুল সেনা সমাবেশ : ভারতীয় বিমানবাহিনীর মহড়া

কাশ্মির নিয়ে পাক-ভারত উত্তেজনার পরিপ্রেক্ষিতে সীমান্তে বিপুল সেনা সমাবেশ করেছে পাকিস্তান। ভারী গোলাবর্ষণে সক্ষম সাঁজোয়া যান টহল দিচ্ছে রাজস্থান সীমান্তে। এ দিকে পাক বাহিনীর এই তৎপরতাকে হালকাভাবে নিচ্ছে না ভারত। তারাও বিএসএফকে সর্বাত্মক প্রস্তুত রেখেছে। এ ছাড়া জম্মু-কাশ্মির থেকে রাজস্থান পর্যন্ত সীমান্তে মহড়া দিচ্ছে ভারতীয় বিমানবাহিনী।

উভয় দেশই এসব মহড়াকে ‘রুটিন এক্সারসাইজ’ বললেও বিশ্লেষকেরা বিষয়টিকে উদ্বেগজনক বলেই মনে করছেন। বিবিসি, এপি, আলজাজিরা ও আনন্দবাজার।
সীমান্তে পাকিস্তানের বিপুল সেনা সমাবেশ : প্রস্তুত বিএসএফও

রাজস্থান সীমান্তে বিপুল সৈন্য সমাবেশ করেছে পাকিস্তান। পাকিস্তান স্থলবাহিনী এবং বিমানবাহিনী যৌথভাবে এই বিরাট সমাবেশ করেছে। ভারতীয় সীমান্ত থেকে মাত্র ১৫-২০ কিলোমিটার দূরে পাকিস্তানের এই সামরিক তৎপরতার খবর পেয়েই রাজস্থান সীমান্তে শক্তি বৃদ্ধি শুরু করেছে বিএসএফ। পাকিস্তানের দাবি, এই জমায়েত আসলে স্থলবাহিনী ও বিমানবাহিনীর যৌথ মহড়া। কিন্তু উরি হামলার পর ভারত-পাক সীমান্তে উত্তেজনার পারদ যখন তুঙ্গে, তখন সীমান্তে বড় ধরনের মহড়া আয়োজন করাকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ভারত।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর পাকিস্তান করাচি থেকে ফাইভ কোর এবং মুলতান থেকে টু স্ট্রাইক কোরকে রাজস্থান সীমান্তের কাছে নিয়ে এসেছে। এ ছাড়া আনা হয়েছে ২০৫ ব্রিগেডকেও। সব মিলিয়ে পাক স্থলবাহিনীর প্রায় ১৫ হাজার সেনা এখন সীমান্তে অবস্থান করছে।

পাকিস্তান বিমানবাহিনীও যোগ দিয়েছে এই সামরিক কর্সূচিতে। বিমানবাহিনীর ৩০০ সদস্য এই মহড়ায় যোগ দিয়েছে। যুদ্ধবিমানের ওড়াউড়ির শব্দও শোনা যাচ্ছে। এ ছাড়া মরুভূমির মধ্যে বেশ কিছু নতুন সামরিক সরঞ্জাম পরীক্ষা করতে শুরু করেছে পাকিস্তান। সীমান্তে হাজির করা হচ্ছে বড়সড় ট্যাংকবাহিনী। ভারী গোলাবর্ষণের উপযুক্ত সরঞ্জাম ও সাঁজোয়া গাড়িও ঘোরাফেরা করছে রাজস্থান সীমান্তের ঠিক ওপারে।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রের খবর, জয়সলমেরের কিষ্ণগড় বুলজ এলাকার ঠিক উল্টো দিকে পাক স্থলবাহিনী ও বিমানবাহিনীর এই কর্মসূচি চলছে। ২২ সেপ্টেন্বর থেকে শুরু হয়েছে পাক বাহিনীর এই মহড়া। চলবে ৩০ অক্টোবর পর্যন্ত। এত দীর্ঘ সময় ধরে মহড়া চলা বেশ বিরল বলে ভারতের অভিযোগ।

এ দিকে পাক বাহিনীর এই তৎপরতাকে একেবারেই হালকাভাবে নিচ্ছে না ভারত। বিএসএফ-কে সতর্ক করা হয়েছে। সীমান্তে দ্রুত শক্তি বৃদ্ধি করছে ভারতীয় বাহিনী। সীমান্তের ওপারে কী চলছে, সে দিকে সারাক্ষণ নাজর রাখছে বিএসএফ।

ভারতীয় বিমানবাহিনীর মহড়া
জম্মু-কাশ্মির থেকে রাজস্থান পর্যন্ত ভারতীয় বিমানবাহিনীর ১৮টি এয়ারবেসে চূড়ান্ত সামরিক মহড়া চলছে। এলাকার ওপর থেকে মাঝে মধ্যেই উড়ে যাচ্ছে যুদ্ধবিমান আর হেলিকপ্টার। এ ছাড়াও প্যাসিভ এয়ার ডিফেন্স এবং গ্রাউন্ড ডিফেন্সের প্রস্তুতিও নিচ্ছে বিমান বাহিনী।

যদিও এই মহড়াকে ‘রুটিন এক্সারসাইজ’ বলছে ভারতীয় বাহিনী। উরি হামলার কয়েক সপ্তাহ আগে এ ধরনের একটি মহড়া হয়েছিল। তাই একই মাসের মধ্যে দ্বিতীয়বার এই মহড়া দেখে মনে করা হচ্ছে, যুদ্ধের প্রস্তুতি এক প্রকার সেরে রাখতে চাইছে ভারত। সূত্রের খবর, পাকিস্তান আগেই যুদ্ধের আভাস পেয়ে সামরিক মহড়া শুরু করেছিল। তাই কোনো প্রস্তুত থাকতে চায় ভারতীয় বাহিনী।

ভারতীয় সেনা ও বিমানবাহিনী দফায় দফায় নানা স্ট্রাটেজি নিয়ে আলোচনা করছে। উরি হামলার পর থেকে কাশ্মির অংশে প্রায় ৭৭৮ কিলোমিটার সীমান্তজুড়ে ভারতীয় সেনা এবং বিমানবাহিনীকে হাই-অ্যালার্টে রাখা হয়েছে। গত এক সপ্তাহের মধ্যে তিন বাহিনীর উচ্চপদস্থ অফিসাররা কয়েক দফা বৈঠকে বসেছেন। বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

ভারতের ওয়েস্টার্ন এয়ার কমান্ডের চিফ এয়ার মার্শাল এস বি দেও নিজে বিভিন্ন এয়ারবেস গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখেছেন। এ ছাড়া ওয়েস্টার্ন কমান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল সুরিন্দর সিং জম্মু এবং পাঠানকোট অঞ্চলে সমস্ত ঘাঁটি পরিদর্শন করেছেন। এসব ঘাঁটিকে যুদ্ধের সব রকম প্রস্তুতি রাখতে নির্দেশ দেয়া হয়েছে।
এবার ভারতের বাণিজ্যিক চাপ

কাশ্মির নিয়ে উত্তেজনার প্রেক্ষাপটে পাকিস্তানকে চাপে রাখতে ভারত এবার বাণিজ্যিক সম্পর্কের দিকে নজর দিচ্ছে। আজ বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক বৈঠক ডেকেছেন। পাকিস্তানকে দেয়া ‘মোস্ট ফেভার্ড নেশন’ (এমএফএন) বা সবচেয়ে সুবিধাপ্রাপ্ত দেশ হিসেবে গণ্য করে যাবতীয় বাণিজ্যিক সুবিধা জারি রাখা হবে কি না, তা ওই বৈঠকে পর্যালোচনা করা হবে।

ক্রমাগত কূটনৈতিক চাপ বাড়ানোর পাশাপাশি ভারত গত সোমবার অভিন্ন সিন্ধু নদের পানি নিয়ে বিদ্যমান চুক্তি পর্যালোচনা করে পাকিস্তানের বিরুদ্ধে কয়েকটি ব্যবস্থা গ্রহণের ইঙ্গিত দেয়। এরপরই নজর দেয়া হচ্ছে বাণিজ্যের দিকে।

২০ বছর আগে ১৯৯৬ সালে পাকিস্তানকে ভারত এমএফএনের মর্যাদা দিয়েছিল। বিশ্ব বাণিজ্য সংগঠনের আওতায় শুল্ক ও বাণিজ্য চুক্তি (গ্যাট) সইয়ের পর পাকিস্তানকে ভারত ওই মর্যাদা দিলেও গত ২০ বছরে ভারতকে পাকিস্তান সেই মর্যাদা দেয়নি। সরকারি সূত্রের খবর অনুযায়ী, উরির সেনাছাউনিতে সন্ত্রাসী হামলার পর পাকিস্তানের ওপর চাপ বাড়াতে আগামীকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ বিষয়টিও বিবেচনা করে দেখবেন। বৈঠকে ভারতের পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।
এ দিকে ভারত গতকাল মঙ্গলবার পাকিস্তানকে উরি হামলার আরো কিছু ‘প্রমাণ’ তুলে দিয়েছে। ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর ওইদিন পাকিস্তানের হাইকমিশনার আবদুল বাসিতকে আরো একবার ডেকে পাঠান। উরির আক্রমণকারীদের অনুপ্রবেশে সাহায্য করার অভিযোগে যে দু’জনকে স্থানীয় গ্রামবাসী ধরেছে, তাদের নাম-পরিচয় বাসিতকে জানানো হয়েছে। বাসিতকে জয়শঙ্কর জানিয়েছেন, ধৃত ব্যক্তিদের কাছ থেকে জানা গেছে, উরির হামলাকারীরা পাকিস্তান অধিকৃত কাশ্মিরের লোক।
কাশ্মিরে ভারতীয় সেনা ক্যাম্পে আবার হামলা

আবার ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে সন্ত্রাসী হামলা হয়েছে। এই হামলায় সন্ত্রস্ত হয়ে পড়েছে রাজ্যটির রাজধানী শ্রীনগর।

ভারতীয় বিভিন্ন মিডিয়ার খবরে বলা হয়, এসএসবি ক্যাম্প লক্ষ্য করে মঙ্গলবার এই হামলা হয়। উরিতে হামলায় ১৮ ভারতীয় সৈন্য নিহত হওয়া নিয়ে প্রবল উত্তেজনার মধ্যেই এই হামলা হলো।

মঙ্গলবার হামলার ঘটনাস্থল ছিল শহরের বাইরে থাকা একটি সশস্ত্র ক্যাম্প। হামলাকারীরা ক্যাম্প লক্ষ্য করে গ্রেনেড ছুড়েই পালিয়ে যায়। শ্রীনগরের পরিস্থিতি থমথমে।
করাচি বন্দরে ৪ ইরানি যুদ্ধজাহাজ

শান্তি ও বন্ধুত্বের বার্তা পৌঁছে দিতে গতকাল মঙ্গলবার পাকিস্তানের করাচি বন্দরে ভিড়েছে ইরানের একটি নৌবহর। পাকিস্তান নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা কমোডর মুশতাক ইরানের চার যুদ্ধজাহাজকে স্বাগত জানান। ইরানি নৌবহরে লাওয়ান, খাঞ্জা, ফালাখান ও কোনারাক নামের যুদ্ধজাহাজ রয়েছে। এর মধ্যে ‘লাওয়ান’ যুদ্ধজাহাজে রয়েছে একটি সামরিক হেলিকপ্টার। পাকিস্তান-ভারত সামরিক উত্তেজনার মধ্যে পাকিস্তানে গেল ইরানি রণতরী।

এই সংক্রান্ত আরো সংবাদ

আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ আজ রোববারবিস্তারিত পড়ুন

আল জাজিরার জেরুজালেম অফিসে অভিযান চালিয়েছে ইসরায়েলী পুলিশ

ইসরায়েলে আল জাজিরার কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়ার পর জেরুজালেম অফিসেবিস্তারিত পড়ুন

  • আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 
  • ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত
  • পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত
  • সাংবাদিকদের সুরক্ষায় যুক্তরাষ্ট্রের আহ্বান
  • ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে
  • থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী
  • তিউনিসিয়ায় নৌকাডুবিতে নিহত ৮ বাংলাদেশির লাশ দুপুরে দেশে আসছে
  • ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করল কলম্বিয়া
  • ৬০ শতাংশ মানুষ মনে করে বাইডেনের গাজানীতি ভ্রান্ত
  • কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ থামাতে পুলিশের অভিযান
  • এমভি আবদুল্লাহ চট্টগ্রামের পথে 
  • যুক্তরাষ্ট্রে বন্দুকধারীদের হামলায় পুলিশসহ ৫ জন নিহত