শনিবার, মে ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

স্বপ্ন নিয়ে কিছু অন্যরকম কথা

স্বপ্ন নিয়ে আমাদের আগ্রহের কমতি নেই। পৃথিবীর সব মানুষই স্বপ্ন দেখতে ভালবাসে। একজন সুস্থ সাধারণ মানুষ মাত্রই স্বপ্ন দেখবেন এবং সেটাই স্বাভাবিক। কিন্তু কথা হচ্ছে স্বপ্নের ব্যাপারে আমরা কতটুকু জানি?! চলুন জেনে নেয়া যাক স্বপ্নের কিছু অজানা কথা।

০১) ৯০ শতাংশ স্বপ্নই আমরা ভুলে যাই
আমরা প্রায় প্রতিদিনই স্বপ্ন দেখি। কিন্তু ঘুম থেকে ওঠার পর আমাদের আর মনে থাকে না কি দেখেছি স্বপ্নে, আর যদি মনে থাকেও তবে তা হয় স্বপ্নের খুবই ক্ষুদ্র একটা অংশ। ঘুম থেকে জেগে উঠার ৫ মিনিটের মধ্যেই আমরা আমাদের স্বপ্নের অর্ধেকটাই ভুলে যাই, আর ১০ মিনিটের মধ্যেই ৯০ শতাংশই হারিয়ে যায়।

০২) অন্ধ মানুষেরাও স্বপ্ন দেখে
জন্মান্ধ এবং যেসব মানুষ জন্মের পর অন্ধ হয়ে যান তারা উভয়েই স্বপ্ন দেখেন। তবে এই দুই ধরনের মানুষের স্বপ্ন দেখার মধ্যে কিছু পার্থক্য রয়েছে। যেসব মানুষ জন্মের পর অন্ধ হয় তারাও অন্যান্য স্বাভাবিক মানুষের মত স্বপ্নে ছবি দেখেন। কিন্তু যারা জন্মান্ধ তারা স্বপ্নে কোন ছবি দেখেন না, তার পরিবর্তে তাদের স্বপ্ন হয় শব্দ, গন্ধ, স্পর্শ এবং অনুভুতির সংমিশ্রণে। যদিও আমাদের অনেকের মধ্যেই একটা ভুল ধারনা ছিল যে জন্মান্ধরা অন্যান্য স্বাভাবিক মানুষের মতই স্বপ্নে ছবি দেখেন।

০৩) সব মানুষই স্বপ্ন দেখে
সব মানুষই স্বপ্ন দেখে, সে যেখানেই থাকুক। যদি একজন মানুষের মারাত্মক কোন মানসিক সমস্যা না থাকে, তাহলে তারা জন্য স্বপ্ন দেখা একটা স্বাভাবিক ব্যাপার। যদি কোন কারনে আপনার মনে হয় আপনি স্বপ্ন দেখেন না, এর মানে হল আপনি আপনার দেখা স্বপ্নগুলো ভুলে যাচ্ছেন। তবে এটা নিয়ে ভয় পাওয়ার কিছু নেই, স্বপ্ন ভুলে যাওয়া খুব স্বাভাবিক একটা ব্যাপার।

০৪) স্বপ্নে আমরা শুধুমাত্র পরিচিত মুখগুলোই দেখি
আমরা স্বপ্নে শুধুমাত্র সেই মুখগুলোই দেখি যেগুলো আমরা আমাদের জীবনে অন্তত একবারের জন্য হলেও দেখেছি। আপনি রাস্তায় প্রতিদিন হাঁটতে হাঁটতে কত মানুষের মুখই তো দেখেন, সেগুলো মনে রাখার প্রয়োজন বোধ করেন না। আপনি প্রয়োজন বোধ না করলেও আপনার অবচেতন মন কিন্তু সেগুলোকে ঠিকই স্মৃতিভাণ্ডারে জমা করে রাখে। আর স্বপ্নে আপনি সেই মুখগুলোকেই দেখেন আর ভাবেন আপনার মস্তিষ্ক হয়ত সেই মুখগুলো বানিয়ে দেখাচ্ছে। যদি তাই ভেবে থাকেন, তাহলে আপনি ভুল।

০৫) সবাই রঙিন স্বপ্ন দেখেন না
স্বাভাবিক দৃষ্টিশক্তি সম্পন্ন মানুষের মধ্যে ১২ শতাংশ মানুষ সাদা-কালো স্বপ্ন দেখেন, বাকি সবাই জীবনে কোন না কোন সময়ে রঙিন স্বপ্ন দেখেছেন বা দেখেন। ১৯১৫ সাল থেকে ১৯৫০ সাল পর্যন্ত চলা বিভিন্ন রিসার্চের সবগুলোতেই দেখা গিয়েছে সিংহভাগ মানুষই সাদা-কালো স্বপ্ন দেখেন, খুব অল্প সংখ্যক মানুষই রঙিন স্বপ্ন দেখেন। কিন্তু ১৯৬০ সালের পর থেকে রিসার্চের এই ফলাফলে পরিবর্তন আসতে শুরু করে এবং এখন শুধুমাত্র ৪.৪ শতাংশ মানুষ (যাদের বয়স ২৫ বছরের কম) সাদা-কালো রঙের স্বপ্ন দেখেন। তাহলে ১৯৬০-এর পর এমন মানুষের মধ্যে এমন কি পরিবর্তন হয়েছে যে হঠাৎ করে তারা রঙিন স্বপ্ন দেখতে শুরু করল? সাম্প্রতিক সময়ের এক রিসার্চের পর ধারনা করা হচ্ছে সাদা-কালো টিভি থেকে রঙিন টিভি ব্যাবহারের আধিক্যের সাথে সাথে মানুষের রঙিন স্বপ্ন দেখার আধিক্যর সূচনা হতে পারে।

০৬) অনুভূতির প্রকাশ
আপনি যদি খুব চিন্তায় থাকেন এ নিয়ে যে আপনি স্বপ্নে নেতিবাচক জিনিস বেশি দেখছেন, তাহলে আপনি একা নন। কারন পৃথিবীর বেশিরভাগ মানুষই আপনার মত নেতিবাচক ঘটনাই স্বপ্নে বেশি দেখেন, ইতিবাচক ঘটনা আমাদের স্বপ্নে খুব কমই আসে।

০৭) এক রাতের ঘুমে ৪টি থেকে ৭টি স্বপ্ন দেখা যায়
প্রতিরাতে ঘুমাবার পর জেগে ওঠা পর্যন্ত আমরা ৪টি থেকে শুরু করে ৭টি পর্যন্ত স্বপ্ন দেখে ফেলি। যদিও আমরা ভাবি সারারাতে আমরা একটি মাত্র স্বপ্ন দেখেছি, কিন্তু আসলে তা নয়। আমরা একাধিক স্বপ্ন দেখি এবং সে কারনেই আমাদের মাঝে মাঝে মনে স্বপ্ন হঠাৎ পরিবর্তন হয়ে গেছে।

০৮) প্রাণীরাও স্বপ্নে দেখে
মানুষ স্বপ্ন দেখে, এটাই স্বাভাবিক। কিন্তু পশুরা কি স্বপ্ন দেখে? আপনার মনে কি কখনও এ প্রশ্নের উদয় হয়েছিল? বিভিন্ন প্রাণীর উপর পরীক্ষা-নিরীক্ষা চালানোর পর ধারনা করা হচ্ছে প্রাণীরাও স্বপ্ন দেখে। এ ধারনার পেছনে রয়েছে একই রকম দেখতে কিছু ব্রেইন ওয়েভ যা মানুষের ঘুমন্ত অবস্থায় স্বপ্ন দেখার সময় তৈরি হয়। তবে আপনি যদি পরীক্ষা করে দেখতে চান তাহলে ব্রেইন ওয়েভ নিয়ে ঘাটাঘাটি করার পরিবর্তে আপনার পোষা প্রাণীটিকে ঘুমন্ত অবস্থায় খেয়াল করুন, দেখবেন সেটি ঘুমন্ত অবস্থায় থাবা নাড়ায়, মুখে শব্দ করে বা এমন কোন ভঙ্গি করে যা দেখে মনে হতে পারে সে কারও সাথে পাল্লা দিচ্ছে।

০৯) কিছু জিনিসের সমন্বয় হল স্বপ্ন
আমাদের ইন্দ্রিয়গুলো যে বিষয় নিয়ে সব সময় ব্যস্ত থাকে সেগুলোকেই আমাদের মন ব্যাখ্যা করে স্বপ্ন হিসেবে আমাদের সামনে উপস্থাপন করে। সহজ ভাষায় বলতে গেলে আমাদের মনের ভেতরে সচরাচর যেসব চিন্তা ভাবনা চলতে থাকে সেসব ঘটনাই আমরা ঘুমের মাঝে স্বপ্ন হিসেবে দেখতে পাই। এর অর্থ হল, আপনি হয়ত ঘুমন্ত অবস্থাতে বাস্তবের চলতে থাকা কোন শব্দ শুনতে পাচ্ছেন (যেহেতু আপনার ইন্দ্রিয়গুলো সব সময়ই সজাগ) এবং সেই শব্দকে আপনার মস্তিষ্ক একটু অন্যভাবে স্বপ্নে উপস্থাপন করছে। অর্থাৎ, আপনার মা হয়ত আপনাকে ঘুম থেকে জাগাতে আপনার নাম ধরে ডাকছে কিন্তু আপনি স্বপ্নে দেখছেন কেউ আপনার নাম ধরে ডাকছে।

১০) পুরুষ এবং নারীর স্বপ্ন আলাদা
আমরা অনেকেই হয়ত, ভাবি নারী-পুরুষ উভয়েই একই রকম স্বপ্ন দেখে। আবার এমনটাও অনেকে মনে করেন যে পুরুষরা হয়ত স্বপ্নে সুন্দরী মেয়েদেরই বেশি দেখে, বা নারীরা হয়ত স্বপ্নে স্মার্ট ছেলেদেরই বেশি দেখে। যদি এমনটা আপনিও ভেবে থাকেন তবে দুটি ধারনাই ভুল। পুরুষ এবং নারী উভয়ের স্বপ্ন পর্যালোচনা করে দেখা গেছে পুরুষদের স্বপ্নের ৭০ শতাংশ জুড়ে রয়েছে অন্য পুরুষ চরিত্র। অন্যদিকে, নারীদের স্বপ্নে নারী এবং পুরুষ উভয় চরিত্রের উপস্থিতি সমান। আবার পুরুষদের স্বপ্নে অনুভুতির প্রকাশ নারীদের স্বপ্নের চেয়ে অনেক বেশি কড়া হয়।

১১) নাক ডাকা অবস্থায় স্বপ্ন দেখা যায় না
বিজ্ঞানীরা ধারনা করছেন, আপনি ঘুমন্ত অবস্থায় যদি নাক ডাকেন তাহলে আপনি সে সময়টায় স্বপ্ন দেখেন না। এরকম আরো কিছু ব্যাপার আছে। যেমনঃ আপনি কখনো বাসে ঘুমিয়ে পড়ে স্বপ্ন দেখেছেন কি?

এই সংক্রান্ত আরো সংবাদ

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

ওজন কমাতে যা খাওয়া যেতে পারে

আমাদের রান্নাঘরে খাবার তৈরির অনেক পণ্য  থাকে। সেই সবে এমনবিস্তারিত পড়ুন

প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন

রসুন আমাদের প্রতিদিনের রান্নার একটি গুরুত্বপূর্ণ অংশ। শুধুমাত্র খাবারের স্বাদবিস্তারিত পড়ুন

  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?
  • ডিম সেদ্ধ নাকি ভাজা, কোন ভাবে খেলে মিলবে বেশি পুষ্টি
  • ছুটিতে ঘুরে আসুন ‘শ্যামল বাংলা’