শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আত্রাইয়ে শত বছরের ঐতিহ্যবাহী ‘সীতাতলার মেলা’ শুরু

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) ঃ গতকাল ১৪ জানুয়ারি শনিবার থেকে নওগাঁর আত্রাইয়ে শুরু হয়েছে তিন দিন ব্যাপী হিন্দু ধর্মাবলম্বীদের সীতারাণীর স্মৃতি বিজড়িত সীতাতলার মেলা। আত্রাই উপজেলা সদর থেকে প্রায় ১০ কিলোমিটার উত্তরে নিভৃত পল্লী জামগ্রাম। বর্ষাকালে নৌকার বিকল্প কোন যোগাযোগ ব্যবস্থা নেই। শুস্ক মৌসুমে পায়ে হাটারও কোন বিকল্প নেই। তবে ভোঁপাড়া তিলাবদুরী হয়ে এবং শাহাগোলা হয়ে মোটরসাইকেল, বাইসাইকেল ও ভ্যান যোগে যাওয়া যায়। উপজেলার এই জামগ্রামেই সেই যুগ যুগ থেকে প্রতি বছর অনুষ্ঠিত হয়ে আসছে ঐতিহ্যবাহী সীতাতলার মেলা। প্রতি বছরের ন্যায় এবারও আজ শনিবার থেকে শুরু হয়েছে ঐতিহ্যবাহী সীতাতলার মেলা।

কথিত আছে, শত শত বছর পূর্বে রামচন্দ্র তার স্ত্রী সীতা রাণীকে এখানে বনবাস দিয়েছিলেন। আর সীতা বনবাসের এক পর্যায় জামগ্রামের এ বনে একটি প্রকান্ড বটগাছের নিচে আশ্রয় নেন এবং জীবনের বাঁকি সময় এ গাছটির নিচেই তিনি কাটিয়ে দেন। গাছটির পার্শে রয়েছে এক বিরাট ইন্দারা। সীতা এই ইন্দারার পানিতেই স্নান করতেন। বিশ্বকর্মা এক রাতেই নাকি নির্মাণ করেছিলেন এই ইন্দারা। সেই রেশ ধরেই সীতার নামেই মেলার নামকরন করা হয়েছে ‘সীতাতলার মেলা’ শত বছরের ঐতিহ্যবাহী সীতাতলার মেলা জমজমাট ভাবে প্রতি বছর হয়ে আসছে। শুরুর দিকে এটি হিন্দু স¤প্রদায়ের মেলা থাকলেও বর্তমানে আর তাদের মধ্যে সীমাবদ্ধ নেই। এখন এ মেলা হিন্দু, মুসলিম সকলের যেন এক মিলন মেলায় পরিণত হয়েছে।

উপজেলার জামগ্রামসহ পার্শবর্তী গ্রামগুলোতে সাজসাজ রব পড়ে গেছে। মেলা উপলক্ষে আশপাশের গ্রামগুলোতে উৎসবের ধুম পড়েছে। দূর-দূরান্তের আত্মীয়-স্বজনে ভরে গেছে প্রায় প্রতিটি বাড়ি। প্রতি বাড়িতে বিভিন্ন ধরনের মিঠাই মিষ্টান্ন পিঠা ও ভালো খাবারের ব্যাবস্থাও করা হয়েছে। জামগ্রামসহ আশপাশের গ্রামগুলোতে এখন জামাই, মেয়ে বিয়াই, বিয়ানসহ আতœীয় স্বজনের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে।
ঐতিহাসিক এ মেলাকে কেন্দ্র করে জেলা সদরসহ পার্শ্ববর্তী বগুড়া, নাটোর, শান্তাহার, জয়পুরহাট, রাজশাহীসহ বিভিন্ন এলাকা থেকে প্রচুর লোকজন এই মেলাই বেড়াতে এসে ব্যাপক কেনা-কাটাও করে।

জামগ্রামের ব্যবসায়ী মোঃ জনি সোনার বলেন, মেলা উপলক্ষে আমাদের এলাকার ঘরে ঘরে চলছে উৎসবের আমেজ। বিভিন্ন এলাকা থেকে প্রায় প্রতিটা বাড়িতে জামাই মেয়েসহ আতœীয় স্বজন এসেছে। আশাকরছি গত বছরের ন্যায় এবারও শান্তিপূর্ণভাবে মেলা চলবে।

জামগ্রাম গ্রামের স্থানীয় মেম্বার মোঃ হানিফ পালোয়ান বলেন, ঈদ উৎসবে জামাই মেয়ে না এলেও মেলার সময় তাদের নিয়ে আসতেই হয়। এদিকে মূল মেলা তিন দিন হলেও আয়োজন চলছে বেশ কয়েকদিন থেকে এবং শেষ হবারপর অঘোষিতভাবে তা চলে আরও কয়েকদিন।
এ ব্যাপারে মেলা উদযাপন কমিটির সভাপতি মোঃ মোসলেম উদ্দিন বলেন, শুক্র ও শনিবার এই দুইদিন সকাল-সন্ধ্যা একটানা মেলা চলবে, ঐতিহাসিক সীতাতলার এই মেলাটির ঐতিহ্য রক্ষার জন্য আমরা প্রতি বছর এই মেলার আয়োজন করি।

আত্রাই থানা অফিসার ইনচার্জ (ওসি) বদরোদজ্জা জানান, আত্রাইয়ের ঐতিহ্যবাহী সীতাতলার এ মেলাকে ঘিরে নিরাপত্তার জোরদার করা হয়েছে। আনন্দঘন পরিবেশে মেলাই আসা লোকজনের নিরাপত্তার জন্য পুলিশ মোতায়েন করা হয়েছে।#

এই সংক্রান্ত আরো সংবাদ

নওগাঁয় পুলিশের গুলিতে দুইজন নিহত

নওগাঁর মান্দায় পুলিশের গুলিতে দুইজন নিহত ও দুইজন আহত হয়েছেন।বিস্তারিত পড়ুন

এ দুর্ভোগের শেষ কোথায় ?

নাজমুল হক নাহিদ,আত্রাই (নওগাঁ) থেকে: এ দুর্ভোগের শেষ কোথায়, আরবিস্তারিত পড়ুন

আত্রাইয়ে ৩ গ্রামের মানুষের নদী পারাপারে নৌকায় একমাত্র ভরসা

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) থেকেঃ নওগাঁর আত্রাইয়ে একটি ব্রিজেরবিস্তারিত পড়ুন

  • নওগাঁতে ইবনাথ জেরিন নদীর ট্যালেন্টপুলে বৃত্তি লাভ
  • সাপাহারে গলায় ফাঁস লাগিয়ে গৃহবধুর আত্মহত্যা
  • নওগাঁয় অভাবের তাড়নায় যুবকের আত্মহত্যা
  • নওগাঁ মেলার নামে চলছে জুয়া ও নগ্নতা , প্রশাসনের নিরব ভুমিকা ।
  • নওগাঁর পত্নীতলায় এক মোবাইল ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা
  • আত্রাইয়ের হাওয়া সাগর দ্বিপেন্দ্রনাথের এখন দুর্বিষহ জীবন
  • বিয়ে ভাঙতে প্রেমিকার বাড়িতে অস্ত্র, কিন্তু পার পেলেন না
  • নওগাঁর রাণীনগরে ভ্যান চালকের পরিত্যাক্ত লাশ উদ্ধার
  • আত্রাইয়ে কাঁঠালের মুচি পঁচা রোগে উদ্বিগ্ন চাষী
  • টমেটো চাষ করে আর্থিকভাবে লাভবান হয়েছেন কৃষক এলাহী সরদার
  • ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ চেষ্টা, আটক করা হয়েছে-১
  • সাপাহারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপন