শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘মোদি সরকার ফেলার ছক ছিল সমাজকর্মীদের’

যে সব কমিউনিস্ট নেতা, সমাজকর্মী ও মানবাধিকার কর্মীকে গ্রেফতার করা হয়েছে, তাদের বিরুদ্ধে মোদি সরকার ফেলার চক্রান্তের ‘যথেষ্ট সাক্ষ্য প্রমাণ’ রয়েছে। চাপের মুখে শুক্রবার মুম্বাইয়ে সংবাদ সম্মেলন করে এ কথা বলেন মহারাষ্ট্র পুলিশের অতিরিক্ত ডিজি পরম বীর সিংহ। খবর বিজনেস স্ট্যান্ডার্ড ও আনন্দবাজারের।

সংবাদ সম্মেলনেই এডিজি একটি চিঠি দেখিয়ে দাবি করেন, ‘আরও একটা রাজীব গান্ধীর মতো ঘটনা ঘটিয়ে মোদি-রাজ শেষ করার কথা ওই চিঠিতেই লেখা ছিল। চিঠিতে গ্রেনেড লঞ্চারের জন্য আট কোটি টাকার দরকার বলেও উল্লেখ করা হয়েছিল।’

হাজার হাজার মাও প্রচার পুস্তিকা, ই-মেইল, চিঠি অন্যান্য নথিপত্র উদ্ধার হয়েছে। রাজীব গান্ধীর মতো ঘটনা বলতে ‘রাজীব হত্যার’ প্রসঙ্গই উল্লেখ করতে চেয়েছেন এডিজি। তিনি বলেন, পুলিশের হাতে এমন বহু প্রমাণ রয়েছে, যাতে প্রমাণ করা যাবে ধৃতদের সঙ্গে মাওবাদীদের যোগ রয়েছে।

তিনি বলেন, মাওবাদীদের যোগসাজশে ‘রকেট লঞ্চার’ হামলার মতো বড় নাশকতার স্পষ্ট প্রমাণ মিলেছে। ‘গত জুনে এবং এই মাসে বিভিন্ন শহরে যাদের বাড়িতে তল্লাশি চালানো হয়েছে, অনেক আগেই তাদের সঙ্গে মাওবাদী যোগসূত্র পাওয়া গিয়েছিল। তল্লাশির পরে যা তথ্যপ্রমাণ আমরা পেয়েছি, তাতে এই যোগসূত্র আরও মজবুত হয়েছে।’

এডিজির কথায়, ‘তারা মোদি সরকারকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা চালাচ্ছিলেন। সমাজকর্মী রোনা জ্যাকব উইলসনের কম্পিউটার থেকে আমরা যে চিঠি পেয়েছি তাতে কমিউনিস্ট নেতা কমরেড প্রকাশকে তিনি লিখেছেন, ‘মোদি-রাজের অবসান ঘটাতে আমাদের বাস্তবসম্মত পদ্ধতি নিতে হবে।

আশা করি মাও নেতা কিষানের গ্রেনেড হামলা বাবদ ৮ কোটি রুপির প্রস্তাব আপনি পেয়েছেন। রাজীব গান্ধীর মতো ঘটনা ঘটানো যায় কিনা, ভাবছি।’ রোনাকে জুন মাসে গ্রেফতার করেছিল পুলিশ। সুপ্রিমকোর্টের নির্দেশে বৃহস্পতিবার হায়দ্রাবাদে নিজের বাড়ি ফিরেছেন তেলেগু অধ্যাপক-কবি ভারাভারা রাও।

আগের দিন ভারাভারার জামাই অভিযোগ করেছিলেন, ‘তাদের বাড়িতেও তল্লাশির সময়ে তাদের কী ভাবে হেনস্থা করেছিল পুলিশ। অদ্ভুত সব প্রশ্ন করছিল। বাড়িতে এত বই কেন, এত বই আমরা পড়ি কিনা, চীন থেকে প্রকাশিত বই রয়েছে কেন, বাড়িতে আম্বেদকরের ছবি রয়েছে, কিন্তু ভগবানের কোনো ছবি নেই কেন- এ রকম হাজারো প্রশ্ন।

এই সংক্রান্ত আরো সংবাদ

সৌদি আরব যেকোনো ভিসায় করা যাবে ওমরাহ!

পবিত্র ওমরাহ পালনে বিদেশিদের জন্য ভিসা ব্যবস্থাপনা আরও সহজ করেছেবিস্তারিত পড়ুন

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের আগে পাকিস্তানের অংশ ছিল বাংলাদেশ। ওইবিস্তারিত পড়ুন

মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি

মিয়ানমারের কারাগারে বিভিন্ন মেয়াদে সাজা ভোগ শেষে ১৭৩ বাংলাদেশি দেশেবিস্তারিত পড়ুন

  • বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • তৃণমূল গুন্ডা অপরাধীদের উন্নয়ন করেছে
  • যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে সর্বশক্তি দিয়ে লড়ব: নেতানিয়াহু
  • হেলিকপ্টার বিধ্বস্তে কেনিয়ার সামরিক বাহিনীর প্রধানসহ নিহত ১০
  • ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য
  • গবেষণায় বাংলাদেশে বিক্রি হওয়া শিশুখাদ্য সেরেলাক নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য
  • স্বর্ণের দাম সব রেকর্ড ভাঙল
  • গাজায় শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলা, ৪ শিশুসহ নিহত ১৪
  • ধ্বংসস্তূপে দাঁড়িয়ে বিশ্ববাসীকে ঈদের শুভেচ্ছা ফিলিস্তিনিদের
  • চার দিনেরে সফরে ঢাকায় ভুটানের রাজা
  • ভোরে গাজায় ইসরায়েলি বিমান হামলায় নিহত ২০