শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

’সরকারি মহলের ভুল ব্যাখ্যায় প্রধানমন্ত্রী অভিমান করেছেন’

সরকারের একটি মহল তার একটি রায়ের ভুল ব্যাখ্যা করায় প্রধানমন্ত্রী তার প্রতি অভিমান করেছেন বলে মনে করছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তিনি আশা করছেন অচিরেই তা কেটে যাবে।

শনিবার রাত ৯টা ৫৫ মিনিটের দিকে রাজধানীর হেয়ার রোডের সরকারি বাসা ছেড়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে যাওয়ার সময় সাংবাদিকদের সরবরাহ করা একটি চিঠিতে এ কথা বলেন তিনি। চিঠি নিচে হুবহু দেয়া হলো:

`আমি সম্পূর্ণ সুস্থ আছি, কিন্তু ইদানিং একটা রায় নিয়ে রাজনৈতিক মহল, আইনজীবী ও বিশেষভাবে সরকারের মাননীয় কয়েকজন মন্ত্রী ও মাননীয় প্রধানমন্ত্রী আমাকে ব্যক্তিগতভাবে যেভাবে সমালোচনা করেছেন, এতে আমি সত্যিই বিব্রত। আমার দৃঢ় বিশ্বাস সরকারের একটা মহল আমার রায়কে ভুল ব্যাখ্যা প্রদান করে পরিবেশন করায় মাননীয় প্রধানমন্ত্রী আমার প্রতি অভিমান করেছেন, যা অচিরেই দূরীভূত হবে বলে আমার বিশ্বাস। সেই সাথে বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে আমি একটু শংকিতও বটে। কারণ গতকাল প্রধান বিচারপতির কার্যভার পালনরত প্রবীণতম বিচারপতির উদ্ধৃতি দিয়ে মাননীয় আইনমন্ত্রী প্রকাশ করেছেন যে, দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি অচিরেই সুপ্রিম কোর্টের প্রশাসনে পরিবর্তন আনবেন। প্রধান বিচারপতির প্রশাসনে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপরি কিংবা সরকারের হস্তক্ষেপ করার কোনো রেওয়াজ নেই। তিনি শুধুমাত্র রুটিন মাফিক দৈনন্দিন কাজ করবেন। এটিই হয়ে আসছে। প্রধান বিচারপতির প্রশাসনে হস্তক্ষেপ করলে এটি সহজেই অনুমেয় যে, সরকার উচ্চ আদালতে হস্তক্ষেপ করছে এবং এর দ্বারা বিচার বিভাগ ও সরকারের মধ্যে সম্পর্কের আরও অবনতি হবে। এটি রাষ্ট্রের জন্য কল্যাণ বলে আনবে না।’

এক মাসের বেশি অবকাশের পর গত ৩ অক্টোবর আদালতে যোগদানের কথা ছিল সুরেন্দ্র কুমার সিনহার। এর আগের দিন ২ অক্টোবর আইনমন্ত্রী আনিসুল হক জানান অসুস্থতার কারণ দেখিয়ে এক মাসের ছুটির আবেদন করেছেন প্রধান বিচারপতি। তার দুই দিন পর তিনি অস্ট্রেলিয়া যাওয়ার জন্য দূতাবাসে গিয়ে ভিসার আবেদন করেন।

এ নিয়ে সরকার ও বিরোধী বিএনপির নেতাদের মধ্যে অনেক অভিযোগ-পাল্টা অভিযোগ উঠলেও নীরব ছিলেন প্রধান বিচারপতি। আজই প্রথম তিনি তার বিদেশ যাওয়া নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বললেন।

প্রধান বিচারপতি বলেন, ‘কারো চাপে নয়, আমি স্বেচ্ছায় অস্ট্রেলিয়া যাচ্ছি। ছুটি শেষে আবার ফিরে আসব।’

তিনি আরো বলেন, কারো সঙ্গে তার কোনো বিরোধ নেই। বিচার বিভাগ যেন বিব্রত না হয় সে জন্য বিদেশ যাচ্ছেন তিনি। তাকে দেশ ছাড়তে বাধ্য করেনি কেউ।

বিমানবন্দর সূত্রে জানা যায়, রাত ১১টা ৫৫ মিনিটে সিঙ্গাপুর এয়ারলাইন্সের এসকিউ ৪৪৭ নম্বর ফ্লাইটে অস্ট্রেলিয়ার উদ্দেশে রওনা হন প্রধান বিচারপতি। পথে সিঙ্গাপুরে এক ঘণ্টার যাত্রাবিরতি করবেন।

অস্ট্রেলিয়ার ভিসা আবেদনে প্রধান বিচারপতি পাঁচ বছরের ভিসা চেয়েছিলেন। তাকে ভিসা দেয়া হয়েছে তিন বছরের। তার মেয়ে অস্ট্রেলিয়ায় থাকেন। সেখানেই উঠবেন তিনি।

এই সংক্রান্ত আরো সংবাদ

২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম

একদিন না যেতেই আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারিবিস্তারিত পড়ুন

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের আগে পাকিস্তানের অংশ ছিল বাংলাদেশ। ওইবিস্তারিত পড়ুন

রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট

রাষ্ট্রধর্ম ইসলামকে চ্যালেঞ্জ করে দায়ের করা রিট সরাসরি খারিজের রায়বিস্তারিত পড়ুন

  • ২৮ এপ্রিল খুলছে শিক্ষা প্রতিষ্ঠান
  • থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
  • তিন বিচারপতি আপিল বিভাগে নিয়োগ পেলেন
  • বাংলাদেশের আকাশে দেখা যাচ্ছে গোলাপি চাঁদ
  • মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
  • বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই
  • বেনজীরের বিরুদ্ধে দুদকে ব্যারিস্টার সুমনের অভিযোগ 
  • ট্রেনে কাটা পড়েছে আনু মুহাম্মদের পায়ের সব আঙুল
  • দেশের কৃষক বাঁচার জন্য যা প্রয়োজন সেটাই করবে সরকার: কৃষি মন্ত্রী
  • সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
  • বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস, থাকতে পারে টানা ৩ দিন
  • লিটার প্রতি ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম