শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

সিরাজদিখানে কালী পুজা মেলায় লাখো মানুষের ঢল

আব্দুল্লাহ আল মাসুদ, (মুন্সীগঞ্জ) প্রতিনিধি:

সিরাজদিখানে প্রতিবছরের ন্যায় এবারও কালী পূজায় উপলক্ষে ৩ দিন ব্যাপী এখানে বসেছে মেলা। প্রায় ৫শ’ বছরের প্রাচীন ঐতিহ্যের ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার থেকে এবারও বসেছে এই মেলা।

মেলায় লাখো মানুষের ঢল নেমেছে। ভক্তরা এখানে আসে কালী মায়ের অশেষ কৃপা লাভের আশায়। জানা গেছে, অনেক মানতের সফল (কামিয়াবী) ভক্তরা দেশের প্রতন্ত অঞ্চল থেকে শেখরনগরের এই মেলায় আসেন।

মহাশক্তি শ্রীশ্রী কালী মায়ের পূজায়। প্রতিবছর চৈত্র মাসে উৎসবকে কেন্দ্র করে সিরাজদিখান উপজেলার শেখরনগর ইউনিয়নের বিশাল এলাকা জুড়ে কালী পূজার আগের দিন থেকে অনুষ্ঠিত হয় এই মেলা।

মেলাকে ঘিরে সমবেত হয় লাখো মানুষ। কালী মন্দিরের সভাপতি পলু দাস বলেন, আমরা কালী মা কে তুস্ট করার জন্য প্রতি বছর মায়ের পূজা করে আসছি। কালী মা তন্ত্রশাস্ত্রের মতে তিনি দশমহাবিদ্যা নামে পরিচিত তন্ত্রমতে পূজিত প্রধান দশ জন দেবীর মধ্যে কালী প্রথম দেবী। ভক্তরা কালীকে বিশ্বক্ষ্রমান্ড সৃষ্টির আদিকারণ মনে করে।

বাঙালি হিন্দু সমাজে দেবী কালীর মাতৃরূপের পূজা বিশেষ জনপ্রিয়। মেলা কমিটির সদস্য শিক্ষক রবিউল আউয়াল ও দেবব্রত দাস টুটুল বলেন, সনাতন(হিন্দু) ধর্মীয় উৎসব হলেও সব সমপ্রদায়ের মানুষ আসেন এই মেলায়। দেশের দূর-দূরান্ত থেকে হাজার হাজার নারী-পুরুষ ও শিশুরা আসেন। মেলাকে ঘিরে দোকানিরা তাদের পণ্যের পসরা সাজিয়ে বসেন।

৫ হাজারেরও বেশি স্টল বসেছে এই মেলায়। মেলায় বেচাকেনা চলে গভীর রাত পর্যন্ত। মেলায় পাওয়া যায় মিষ্টি, খেলনা, মনোহরী সামগ্রী। লোহা ও কাঠের তৈরি আসবাবপত্র, মাটির তৈরি খেলনাসহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের বিক্ষ্যাত সমগ্রী। কালী পূজা উপলক্ষে শেখরনগর মন্দির,শ¤œানঘাট এলাকায় সারারাত চলে ভক্তদের দেহত্বত্ত, সামা সংগীত, ভক্তিগীতি গান।

পাপ মোচন ও পুণ্য লাভের আসায় দেশ-বিদেশের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার নারী-পুরুষ সিরাজদিখানের শেখরনগরে আসেন কালী মায়ের কাছে বিপদ থেকে পরিত্রান, ভক্তরা মানত দিতে ও কালী মায়ের অশেষ কৃপা আদায় করতে। মানুষের ভিড় সামলাতে বেগ পেতে হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের।

শেখরনগড় রায়বাহাদুর শ্রীনাথ ইনস্টিটিউট উচ্চ বিদ্যালয়ের ও শেখরনগর গার্লস উচ্চ বিদ্যালয়ের মাঠজুড়ে ভক্তদের মাঝে খিচুরি প্রসাদ বিতরণ করা হয় এবং ধর্মীয় গান চলে। স্থানীয় সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ পুজা ও মেলায় সর্বাত্বক সহযোগীতা করেছে। সিরাজদিখান থানার ওসি জানান, পুলিশ, র‌্যাব, ডিবি, আনসারসহ সাদা পোশাকে ৫ শতাধিক পুলিশ মোতায়েন রয়েছে। বেশ কিছু পয়েন্টে সিসিটিভি ক্যামেরা রয়েছে। এলাকাটি নিরাপত্তÍা বলয়ে ঢাকা রয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

হঠাৎ বাস বন্ধ, বিপাকে যাত্রীরা

মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ঘাট এলাকার বাসস্ট্যান্ড থেকে আজ সববিস্তারিত পড়ুন

স্বামীকে ডাক্তার দেখিয়ে ফেরার পথে ধর্ষণের শিকার গার্মেন্টস কর্মী

মুন্সিগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়া ঘাট এলাকায় পদ্মার চরে এক গার্মেন্টস কর্মীকেবিস্তারিত পড়ুন

ভাইয়ের ছুরিকাঘাতে ভাই খুন

মুন্সিগঞ্জ সদর উপজেলার চরকেওয়ার ইউনিয়নের খাসের হাট এলাকার চাচাতো ভাইয়েরবিস্তারিত পড়ুন

  • মুন্সীগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান
  • মুন্সীগঞ্জে গোয়েন্দা পুলিশের অভিযানে একাধিক মামলার আসামী বিদেশি পিস্তলসহ গ্রেফতার
  • ব্যাপক ক্ষতিঃ ঝড়ে ২০০ বাড়িঘর বিধস্ত !
  • সিরাজদিখানে পরকীয়া প্রেমের কারণে গৃহবধুর আত্মহত্যা
  • মুন্সীগঞ্জে ২ হাজার কেজি নিষিদ্ধ পলিথিন জব্দ
  • মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া থেকে ৩৫টি ড্রামভর্তি গলদা চিংড়ি মাছের পোনা জব্দ করেছে কোস্টগাড
  • সিরাজদিখানে মোবাইলের জন্য কিশোরের আত্মহত্যা
  • কাউন্সিলরের অত্যাচার সইতে না পেরে গলায় ফাঁস!
  • মুন্সীগঞ্জের আতঙ্কিত এক নাম শরীফ মেম্বার
  • মুন্সীগঞ্জে এসএসসি পরীক্ষার্থী মর্মান্তিক মৃত্যু
  • দুর্বৃত্তের দেয়া আগুনে এসএসসি পরীক্ষার্থী নিহত
  • মুন্সীগঞ্জ শহরে আন্দোলনে নেমেছে চালক ও মালিকরা, পুলিশের লাঠি পেটা