শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

৫ বছর ধরে প্রতিবছর ৮ হাজার মাইল সাঁতরে কাছে আসে পেঙ্গুইন!

ব্রাজিলের জোয়াও পেরেইরা ডি সুজা ছিলেন রাজমিস্ত্রি। অবসরের পরে এখন মাঝে মাঝে মাছ ধরেন। একদিন গিয়েছিলেন রিও ডি জেনেইরোর সমুদ্র উপকূলে। মাছ ধরতে যাওয়ার আগেই আটকে গেলেন সমুদ্রের পাড়ে। ওটা কী পড়ে আছে? নজর গেল জোয়াওয়ের।

কাছে গিয়ে দেখেন একটা পেঙ্গুইন। সারা দেহ তেলে ঢাকা। ভেসে এসেছে সমুদ্রে। মাছ ধরা আর হলো না। ধুঁকতে থাকা পাখিটিকে বাড়ি নিয়ে গেলেন জোয়াও। এক সপ্তাহ ধরে তার সেবা চলল। সার্ডিন মাছ ধরে এনে তাকে খাওয়াতেন জোয়াও।

এক সপ্তাহ ধরে তার সেবা চলল। সার্ডিন মাছ ধরে এনে তাকে খাওয়াতেন জোয়াও। এক সপ্তাহ পরে নিজের পায়ে দাঁড়াতে পারল ম্যাগেলানিক প্রজাতির সেই পেঙ্গুইন। তবে তখনো তার গায়ে গজায়নি নতুন পালক। ততদিনে নতুন নামকরণ হয়েছে তার। জোয়াও ডাকেন ডিনডিম বলে।
মন খারাপ হলেও জোয়াও ঠিক করলেন ডিনডিমকে ফিরিয়ে দেবেন তার ঠিকানায়। সেইমতো একদিন সমুদ্রে নিয়ে গিয়ে তাকে ছেড়ে দিলেন। কিন্তু কিছুতেই গেল না সেই পোষ্য। ফিরে এলো জোয়াওয়ের সঙ্গেই। তার পর আর ওকে চলে যেতে বলেননি জোয়াও। ১১ মাস সেবাযত্নের পরে ডিনডিমের দেহে গজাল নতুন পালক। একদিন নিজেই চলে গেল সে।

প্রিয় পোষ্যকে হারিয়ে মন খারাপ হয়ে গেল জোয়াওয়ের। কিন্তু এই বলে মনকে বোঝালেন‚ ডিনডিম তার নিজের বাড়িতে ফিরে গেছে। সবাই তাকে বলল‚ আর মায়া বাড়িয়ে লাভ নেই। ও আর ফিরে আসবে না। কিন্তু মন মানতে চাইল না জোয়াওয়ের। কেন যেন মনে হতে লাগল‚ ডিনডিম ঠিক ফিরে আসবে!

এ ছিল ছয় বছর আগের ঘটনা। জোয়াওয়ের মন কিন্তু ঠিকই বুঝেছিল। ফিরে এসেছিল ডিনডিম। বলা ভালো‚ প্রতিবছর আসে সে। আট হাজার কিলোমিটার সাঁতরে পাড়ি দিয়ে জোয়াওয়ের কাছে আসে ডিনডিম। জুন মাসে আসে। নিজের বাড়ির দিকে রওনা দেয় পরের ফেব্রুয়ারিতে। বছরের অর্ধেকের বেশি সময় কাটায় বন্ধু জোয়াওয়ের সঙ্গে। গত পাঁচ বছরে ঘড়ি ধরে চলেছে এই নিয়ম।

শুধু থাকাই নয়। ডিনডিম রীতিমতো লেজ নাড়ে জোয়াওকে দেখে। কোলে উঠে ঘুমোয়। ডিনডিম জোয়াওয়ের কাছে নিজের ছোট্ট ছেলের মতো।
প্রাণিবিজ্ঞানীরা জানাচ্ছেন‚ ম্যাগেলানিক পেঙ্গুইনদের সাধারণ আবাসস্থল আর্জেন্টিনা-চিলির প্যাটাগোনিয়া উপকূল। সেখান থেকেই সাঁতার কেটে আসে পেঙ্গুইন ডিনডিম। দূরত্ব চার হাজার থেকে আট হাজার কিলোমিটার। এভাবেই তার ৭১ বছর বয়সী মানুষ-বন্ধুর প্রতি ভালোবাসা-কৃতজ্ঞতা জানায় পেঙ্গুইন ডিনডিম। গবেষকদের কাছে এই অদ্ভুত সম্পর্কের রসায়ন এখনও রহস্যময়।
সূত্র : ইন্টারনেট

এই সংক্রান্ত আরো সংবাদ

এটিএম থেকে টাকার পরিবর্তে কী বের হচ্ছে?

এটিএম বুথের মেশিন থেকে টাকাই তো বের হওয়ার কথা। কিন্তুবিস্তারিত পড়ুন

৩৩ বছরে ছুটি নিয়েছেন মাত্র একদিন

১৯৪০-এ ভিক্টোরিয়া হাসপাতালে নার্সিংয়ে হাতেখড়ি। দু’টি বিশ্বযুদ্ধ, ২৪ বার প্রধানমন্ত্রীবিস্তারিত পড়ুন

লজ্জায় লাল হয়ে যায় পাখিও

লজ্জা পেলে শুধু মানুষের মুখই লাল হয়ে যায় তা কিন্তুবিস্তারিত পড়ুন

  • দুই হাতের হৃদয়রেখা মিলে গেলে কি হয় জানেন?
  • ৩২১ থেকে ওজন কমিয়ে ৮৫!
  • রং নম্বরে প্রেম, বাধা হয়ে দাঁড়ায়নি ঝলসে যাওয়া মুখ
  • পানিতে ভেসে উঠলো অলৌকিক হাত!
  • ১৫ বছরে একবার ফোটে ‘মৃত্যুর ফুল’
  • চা বিক্রেতা এখন ৩৯৯ কোটি টাকার মালিক
  • একটি মাছের বিষে মারা যেতে পারে ৩০ জন
  • মোবাইল কিনতে ছয় সপ্তাহের শিশুকে বিক্রি
  • পরকীয়ায় জড়াচ্ছে নারীরা প্রধান যে তিনটি কারণ নেপথ্যে
  • ২৪০০ কেজি খিচুড়ি রান্না হয় যেখানে দৈনিক !
  • পরীক্ষায় ফেল করলেই বিবাহ বিচ্ছেদ
  • কান্না থামছিল না তাঁরঃ ‘বাবা আমি আসছি’ বলে লাশ হলেন তরুণী