রবিবার, মে ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

অবশেষে আইনগত ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত প্রশাসনেরঃ আমের আড়তদারদের বিরুদ্ধে

আম আড়ৎদাররা আগের নিয়মে প্রতি মনে ৪০ কেজির স্থলে ৪৬ থেকে ৫০ কেজি আম নিলে এবং ডিজিটাল পাল্লা ব্যবহার না করলে আইনগত ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিল প্রশাসন। গতকাল বৃহস্পতিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জেলা প্রশাসক মোঃ মাহমুদুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আম আড়ৎদার, ব্যবসায়ী, আম চাষি, কৃষক, কৃষি বিভাগ হর্টিকালচার সেন্টার, ম্যাংগো ফাউন্ডেশন, ভোলাহাট আম ফাউন্ডেশন, গণমাধ্যম কর্মী ও জেলা প্রশাসনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

গতকাল বৃহস্পতিবারের সভাতে আম চাষিরা বেশি আম নেওয়া বন্ধের দাবি জানালে সভায় উপস্থিত সদস্যরা একমত হয়ে ওজনে বেশি আম দেওয়া ও নেওয়া বন্ধের সিদ্ধান্ত নেন। জড়িতদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হবে বলেও সিদ্ধান্ত নেওয়া হয়।

গতকাল বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ম্যাংগো ক্যালেন্ডার প্রণয়নের লক্ষে অনুষ্ঠিত সভায় আড়ৎদাররা আগের নিয়মে প্রতি মনে ৪০ কেজির বেশি আম নিলে এবং ডিজিটাল পাল্লা ব্যবহার না করলে আইনগত ব্যবস্থা নেওয়ার সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয় বলে জানান ঐ সভায় উপস্থিত কয়েকজন।

এছাড়া সভায় নিরাপদ ও স্বাস্থ্যসম্মত আম উৎপাদন, প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহনের জন্য উদ্যোগ নেওয়ারও সিদ্ধান্ত হয়। সভায় ২০ মে’র আগে গুটি, ২৫ মে গোপালভোগ, ২৮ মে ক্ষিরসাপাত, ১ জুন লখনা, ৫ জুন ল্যাংড়া ও বোম্বায়, ১৫ জুন ফজলি, আম্রপালি ও সুরমা এবং ১ জুলাই আশ্বিনা আম বাজারজাত না করা, আম মৌসুমে রাত ৮ টা পর্যন্ত সড়কে ট্রাক লোড না করা, আড়তদারদের ট্রেড লাইসেন্স বাধ্যতামূলকভাবে গ্রহনের সিদ্ধান্তে পাশাপাশি আমের সাথে অবৈধ কোন কিছু যাতে না যায় এবং ওজন যাচাই ও কারচুপি ঠেকাতে মনিটরিং সেল ও ভ্রাম্যমান আদালত গঠন করে ব্যবস্থা গ্রহণ ও পর্যবেক্ষণের সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও ম্যাংগো শ্রমিকদের তালিকা ও ডাটাবেজ তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রসঙ্গত, চাঁপাইনবাবগঞ্জে আম মৌসুমে কৃষককে চাঁদা দিতে হয় আড়াইশো থেকে তিন‘শ কোটির টাকার ৫০ হাজার মেট্রিক টন আম ( উৎপাদিত আমের ৫ ভাগের ১ ভাগ )। যা নিয়ে থাকেন আড়ৎদাররা। প্রতিবছর আম চাষি, ব্যবসায়ী ও বাগান মালিকরা তাদের উৎপাদিত পন্যের পাঁচ ভাগের এক ভাগ বাধ্য হয়ে চাঁদা হিসেবে বাধ্য হন।

এই সংক্রান্ত আরো সংবাদ

প্রধানমন্ত্রী ১০ টাকার টিকিটে চোখ পরীক্ষা করালেন

রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালেবিস্তারিত পড়ুন

সন্ধ্যার মধ্যে ঝড়ের আশঙ্কা

আবহাওয়া অফিস কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগেবিস্তারিত পড়ুন

ইবির শেখ রাসেল হলের নয়া প্রভোস্টের দায়িত্বগ্রহণ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শেখ রাসেল হলের নতুন প্রভোস্টে হিসেবে দায়িত্ববিস্তারিত পড়ুন

  • পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত
  • অবশেষে রাতে ঢাকায় ঝরছে কাঙ্ক্ষিত বৃষ্টি
  • থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সাড়ে ১১টায় 
  • গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে
  • দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস
  • হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে ৫ জন নিহত
  • দলীয় সিদ্ধান্তকে সম্মান জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করে নিলেন পাপ্পা গাজী
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • উত্তরায় ৮০ কোটি টাকা মূল্যের খাসজমি উদ্ধার
  • এমভি আবদুল্লাহ চট্টগ্রামের পথে 
  • প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন