শনিবার, মে ৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

এশিয়ার সেরা ৫০ নারীনেত্রীর তালিকায় বাংলাদেশের নাবিলা

ওয়ার্ল্ড ব্র্যান্ড কংগ্রেসের অঙ্গ সংগঠন সিএমও এশিয়ার জরিপে আন্তর্জাতিক অনলাইন পেমেন্ট সেবা ট্রান্সপে বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার নাবিলা খোরশেদ এশিয়ার সেরা ৫০ নারীনেত্রীর তালিকায় জায়গা করে নিয়েছেন। গত ৪-৫ আগস্ট সিঙ্গাপুরের প্যান প্যাসিফিক মেরিনা স্কয়ার হোটেলে এ পদক প্রদান অনুষ্ঠানে এশিয়ার সেরা ৫০ জন নারীকে আনুষ্ঠানিক সম্মাননা প্রদান করা হয়।

(প্রিয় টেক) ওয়ার্ল্ড ব্র্যান্ড কংগ্রেসের অঙ্গ সংগঠন সিএমও এশিয়ার জরিপে আন্তর্জাতিক অনলাইন পেমেন্ট সেবা ট্রান্সপে বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার নাবিলা খোরশেদ এশিয়ার সেরা ৫০ নারীনেত্রীর তালিকায় জায়গা করে নিয়েছেন। গত ৪-৫ আগস্ট সিঙ্গাপুরের প্যান প্যাসিফিক মেরিনা স্কয়ার হোটেলে এ পদক প্রদান অনুষ্ঠানে এশিয়ার সেরা ৫০ জন নারীকে আনুষ্ঠানিক সম্মাননা প্রদান করা হয়। যারা অ্যাওয়ার্ড পেয়েছেন তাদের গত এক বছরের অবদান এবং তাদের বয়স অনুযায়ী নেতৃত্ব দেওয়ার সক্ষমতা বিবেচনা করে করেই অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন দেওয়া হয়। বাংলাদেশের কোন নারী এই প্রথম সিএমও এশিয়া অ্যাওয়ার্ড পেলেন।

২০১৩ সালের জানুয়ারিতে ইন্টারনেটে মুক্ত পেশাজীবী বা ফ্রিল্যান্সারদের বিশ্বসেরা মার্কেটপ্লেস ফ্রিল্যান্সার.কমের বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার হওয়ার পর থেকেই নাবিলা খোরশেদ আলোচনায় চলে আসেন। বাবা চাকরিজীবী খোরশেদ আলম এবং মা শিরিন আফরোজ কলেজের শিক্ষক। এক ভাই ও এক বোনের মধ্যে ছোট নাবিলা অনেক দিন ধরেই তরুণদের নিয়ে কাজ করেন। যুক্ত ছিলেন জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনালের সঙ্গেও। ঢাকার একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ব্যবসায় প্রশাসন বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেন তিনি। এরপর কাজ করেন বিভিন্ন প্রতিষ্ঠানের বাজার গবেষক ও ব্র্যান্ড পরামর্শক হিসেবে। সব শেষে যোগ দেন ট্রান্সপেতে।

বাংলাদেশে ট্রান্সফাস্ট ২০০৯ সাল এবং তাদের সহযোগী প্রতিষ্ঠান ট্রান্সপে ২০১৫ সাল থেকে কার্যক্রম পরিচালনা করছে। তবে ট্রান্সপে দেশে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে চলতি বছরের জানুয়ারি মাসে। ট্রান্সপে মূলত আন্তর্জাতিক অর্থ লেনদেন এবং ক্রস বর্ডার পেমেন্ট প্রতিষ্ঠান ট্রান্সফাস্টের একটি সহযোগী প্রতিষ্ঠান। বাংলাদেশের এগিয়ে চলা ডিজিটাল অর্থনীতির অগ্রগতির সঙ্গে সহযোগিতায় এগিয়ে আসতে চলতি বছরের জানুয়ারিতে ঢাকায় বিভিন্ন ব্যাংকের সঙ্গে এক অনুষ্ঠানে মিলিত হন ট্রান্সপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সামিষ কুমার। রাজধানীর রেডিসন ব্লু হোটেলে আয়োজিত অনুষ্ঠানে ট্রান্সফাস্টের এশিয়া, আফ্রিকা এবং ইউরোপ অঞ্চলের পরিচালক সামির বিদ্যাৎ, ট্রান্সপে বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার নাবিলা খোরশেদসহ বিভিন্ন ব্যাংকের শীর্ষ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক ভিত্তিক ট্রান্সপে বিজনেস টু বিজনেস/বিজনেস টু পার্টনারস পেমেন্ট সেবা দিচ্ছে। ট্রান্সপে আন্তর্জাতিক ভাবেই পেমেন্ট পদ্ধতি সেবার মধ্যে শীর্ষে রয়েছে। বিশেষ করে গ্লোবাল মার্কেটপ্লেস এবং ফ্রিল্যান্সারদের অর্জিত অর্থ সহজে প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে বিশেষ সহায়তা করতে পারে ট্রান্সপে। বাংলাদেশী ফ্রিল্যান্সারদের জন্য শক্তিশালী পেমেন্ট সেবা নিশ্চিত করছে ট্রান্সপে। ট্রান্সপে সেবা ব্যবহার করে বাংলাদেশী ফ্রিল্যান্সাররা দেশের ৬০টি স্থানীয় বাংলাদেশী ব্যাংক থেকে নিজের কাজের অর্থ সরাসরি তুলতে পারছেন। বর্তমানে বিশ্বের সবচেয়ে বড়, স্বাধীনত সরাসরি ব্যাংকের মাধ্যমে পেমেন্ট নেটওয়ার্ক ব্যবস্থা আছে ট্রান্সপের।

এর আগে সামিষ কুমার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বিশ্বব্যাপী ক্রমবর্ধমান ডিজিটাল অর্থনীতির ভূমিকা নিয়ে এক মতবিনিময় অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক অনুষ্ঠানে সাম্প্রতিক বছরগুলোতে ডিজিটাল বাংলাদেশ গঠনে ফ্রিল্যান্সাররা যে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছেন সে বিষয় নিয়ে আলোচনা করেন। ক্রসবর্ডার ভিত্তিক এ পেমেন্ট সেবা ইতিমধ্যে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা ব্যবহার করতে শুরু করেছেন উল্লেখ করে সামিষ কুমার জানান, বাংলাদেশী ফ্রিল্যান্সারদের কথা মাথায় রেখে ট্রান্সপের সেবাকে আরও ব্যবহার উপযোগী, দ্রুততর ও সাশ্রয়ী করার কাজ চলছে। বাংলাদেশের ডিজিটাল জোয়ারে ট্রান্সপে এমন ভূমিকা রাখতে পারছে বলে নিজেদের গর্বিত হওয়ার কথাও জানান তিনি।

প্রসঙ্গত, সিঙ্গাপুরে একই অনুষ্ঠানে বাংলাদেশের আরও একটি প্রতিষ্ঠান ও ব্যক্তিকে এশিয়ার সেরা হিসেবে পুরস্কৃত করা হয়েছে। সেখানে এশিয়ার শ্রেষ্ঠ নিয়োগ প্রতিষ্ঠান হিসেবে পুরস্কৃত হয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ। ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ-কে ‘এশিয়া’স বেস্ট এমপ্লয়ার ব্র্যান্ড অ্যাওয়ার্ড-২০১৬’ হিসেবে ঘোষণা করা হয়। বিএটি সিঙ্গাপুর এর হেড অব প্রোগ্রাম ম্যানেজমেন্ট এস এম খালেদ বিএটি বাংলাদেশ এর পক্ষে পুরস্কারটি গ্রহণ করেন। কর্মক্ষেত্রে সুষ্ঠু পরিবেশ, সৃজনশীল নিয়োগ পদ্ধতি এবং মানবসম্পদ উন্নয়ন চর্চার স্বীকৃতি হিসেবে এশিয়ার ৪১টি প্রতিষ্ঠানের মধ্যে বিএটি বাংলাদেশ প্রথমবারের মত এই আর্ন্তজাতিক সম্মাননা পেলো।

এদিকে শিক্ষাক্ষেত্রে ব্যতিক্রমী অবদান রাখার জন্য ইন্টারন্যাশনাল কালচার ইউনিভার্সিটি, ঢাকার প্রেসিডেন্ট ড. সুলতান মুহম্মদ রাজ্জাক ‘এডুকেশন লিডারশিপ অ্যাওয়ার্ড’ পদকে ভূষিত হন। ‘ওয়ার্ল্ড এডুকেশন কংগ্রেস’, সিএমও এশিয়া উইথ সিএমও কাউন্সিলের এশিয়াস এডুকেশন এক্সিলেন্স অ্যাওয়ার্ড, সিঙ্গাপুর তাকে এ পুরস্কার দেয়। প্রাতিষ্ঠানিক শিক্ষার উন্নয়নে ড. রাজ্জাকের সৃজনশীল প্রতিভা, যোগ্য নেতৃত্ব এবং বিরল দৃষ্টান্ত স্থাপনের বিষয়গুলো বিবেচনায় এনে জুরি বোর্ড তাকে এ সম্মানসূচক পদকে ভূষিত করে। ইন্টারন্যাশনাল কালচার ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. সুলতান মুহম্মদ রাজ্জাক ব্যক্তিগতভাবে অনুষ্ঠানে উপস্থিত থেকে পদক গ্রহণ করেন। এ অনুষ্ঠানে এশিয়ার বিভিন্ন দেশগুলোর বিশ্ববিদ্যালয়গুলোর প্রেসিডেন্ট ও ভিসিরা উপস্থিত ছিলেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

প্রধানমন্ত্রী ১০ টাকার টিকিটে চোখ পরীক্ষা করালেন

রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালেবিস্তারিত পড়ুন

সন্ধ্যার মধ্যে ঝড়ের আশঙ্কা

আবহাওয়া অফিস কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগেবিস্তারিত পড়ুন

ইবির শেখ রাসেল হলের নয়া প্রভোস্টের দায়িত্বগ্রহণ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শেখ রাসেল হলের নতুন প্রভোস্টে হিসেবে দায়িত্ববিস্তারিত পড়ুন

  • পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত
  • অবশেষে রাতে ঢাকায় ঝরছে কাঙ্ক্ষিত বৃষ্টি
  • থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সাড়ে ১১টায় 
  • গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে
  • দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস
  • হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে ৫ জন নিহত
  • দলীয় সিদ্ধান্তকে সম্মান জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করে নিলেন পাপ্পা গাজী
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • উত্তরায় ৮০ কোটি টাকা মূল্যের খাসজমি উদ্ধার
  • এমভি আবদুল্লাহ চট্টগ্রামের পথে 
  • প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন