সোমবার, মে ৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

গুলশান-শোলাকিয়া হামলার অস্ত্র-টাকা এসেছে বিদেশ থেকে

গুলশানের হলি আর্টিজান ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলা চালাতে বিদেশ থেকে টাকা এসেছে। এর মধ্যে হুন্ডির মাধ্যমে এসেছে অন্তত ১৪ লাখ টাকা। আর এসব হামলায় যেসব অস্ত্র ব্যবহার করা হয়েছে সেগুলোও দেশের বাইরে থেকে এসেছে।

পুলিশের জঙ্গিবিরোধী বিশেষ শাখা কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার কমিশনার মনিরুল ইসলাম জানান, বাংলাদেশে এই টাকা কে গ্রহণ করেছিল তাও জানতে পেরেছেন তারা। তবে অর্থদাতা হিসেবে কাউকে তারা শনাক্ত করা যায়নি।

সোমবার ঢাকা মহানগর পুলিশের কার্যালয়ে পুলিশের জঙ্গি দমন অভিযানের অগ্রগতির তথ্য সাংবাদিকদের সামনে তুলে ধরে এ কথা জানান মনিরুল ইসলাম। তিনি বলেন, এই টাকা যিনি গ্রহণ করেছেন তাকে এখনও ধরা যায়নি। তাকে ধরতে অভিযান চলছে।

মনিরুল বলেন, ‘একটা সূত্র থেকে পেয়েছি, প্রায় ১৪ লাখ টাকা এসেছে একটা হুন্ডির মাধ্যমে। সেটি সংগ্রহ করে তারা অস্ত্র, বাসাভাড়া- ইত্যাদি কাজে লাগিয়েছে বলে আমরা তথ্য পেয়েছি ।’ কোন দেশ থেকে এই টাকা এসেছে সেটা না জানালেও মনিরুল বলেন, এই তথ্যও পেয়ে গেছেন তারা। তিনি বলেন, ‘যেসব দেশ হুন্ডির হাব হিসেবে পরিচিত, তেমনই একটি দেশ থেকে এসেছে।’

মনিরুল বলেন, টাকার পাশাপাশি অস্ত্রও সীমান্ত পেরিয়ে এসেছে। কিন্তু প্রস্তুতকারক দেশের নাম এখানে লেখা নেই। তবে এটি ভারতের ভেতর দিয়ে এসেছে। কারা এই অস্ত্র এনেছে তাও জানা গেছে বলে দাবি করেন মনিরুল।

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালিয়ে ১৭ বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। জঙ্গিদের মুক্ত করতে যাওয়া দুই পুলিশ কর্মকর্তাকেও হত্যা করে তারা। পরদিন সেনাবাহিনীর কমান্ডো অভিযানে নিহত হয় পাঁচ হামলাকারী। জিম্মি অবস্থা থেকে উদ্ধার করা হয় ১৩ জনকে।

এই হামলার এক সপ্তাহের মাথায় ৭ জুলাই ঈদুল ফিতরে কিশোরগঞ্জে দেশের বৃহত্তম ঈদের জামাত শোলাকিয়া মাঠে ঢুকতে না পেরে পুলিশের তল্লাশিচৌকিতে হামলা করে জঙ্গিরা। তাদের হামলা ঠেকাতে গিয়ে প্রাণ হারান দুই পুলিশ সদস্য। আর আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে নিহত হন হামলাকারীদের একজন।

শোলাকিয়া হামলার পর ঘটনাস্থলে গিয়ে পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক বলেছিলেন, গুলশান ও কিশোরগঞ্জ হামলা একই গোষ্ঠীর কাজ।

মনিরুল ইসলাম বলেন, ‘গুলশানের হলি আর্টিজানের ঘটনার তদন্ত ক্রাইম ইউনিটের কর্মকর্তারা তদন্ত করছে। কিছু লোককে আমরা শনাক্ত করেছি। তার বাইরেও যারা আছে তাদের অনেককেই আমরা চিহ্নিত করেছি। তাদের গ্রেপ্তারের জন্য আমরা অভিযান চালিয়েছি। অভিযানে কেউ কেউ নিহত হয়েছে কেউ কেউ ধরা পড়েছেন।’

ব্রিফিংয়ে বলা হয়, ‘এসব ঘটনায় রাজিব গান্ধী নামের আরো একজনের নাম পাওয়া গেছে সেও গুলশান ও শোলাকিয়ায় তিনজন সন্ত্রাসী সরবরাহ করেছে। অস্ত্র যোগানদাতা ও আরো অনেকের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত রয়েছে। রাজিব গান্ধী বা সুভাষ গান্ধী উত্তরাঞ্চলের কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছে। রাজিব গান্ধী দেশের মধ্যেই রয়েছে বলে আমাদের ধারণা।’

এই সংক্রান্ত আরো সংবাদ

নবনির্মিত এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা সেনানিবাসে নবনির্মিত আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অববিস্তারিত পড়ুন

আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ আজ রোববারবিস্তারিত পড়ুন

প্রধানমন্ত্রী ১০ টাকার টিকিটে চোখ পরীক্ষা করালেন

রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালেবিস্তারিত পড়ুন

  • সন্ধ্যার মধ্যে ঝড়ের আশঙ্কা
  • ইবির শেখ রাসেল হলের নয়া প্রভোস্টের দায়িত্বগ্রহণ
  • পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত
  • অবশেষে রাতে ঢাকায় ঝরছে কাঙ্ক্ষিত বৃষ্টি
  • থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সাড়ে ১১টায় 
  • গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে
  • দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস
  • হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে ৫ জন নিহত
  • দলীয় সিদ্ধান্তকে সম্মান জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করে নিলেন পাপ্পা গাজী
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • উত্তরায় ৮০ কোটি টাকা মূল্যের খাসজমি উদ্ধার