রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দশ টাকা কেজি চালের জন্য ৩শ টাকা ঘুষ!

ইসলামপুরের নোয়ারপাড়া ইউনিয়নের খাদ্য বান্ধব কর্মসুচীর তালিকা করার সময় স্থানীয় ইউপি সদস্যদের ৩শ টাকা করে ঘুষ দিতে না পারায় ৩৪ জন হতদরিদ্র আজও ১০ টাকা কেজি দরের চাল উত্তোলন করতে পারেনি। এজন্য উলিয়া বাজারের ডিলার ছাইদুর রহমান ওই ৩৪ জনের মোট ১ হাজার ২০ কেজি চাল দীর্ঘ একমাস ধরে তার গুদামে আটকে রেখেছেন।

বৃহস্পতিবার সকালে সরেজমিনে অনুসন্ধানের সময় ইসলামপুরের নোয়ারপাড়া ইউনিয়নের করিরতাইর গ্রামের ষাটোর্ধ মজিবর রহমান জানান, “আঙ্গরে এলাকার মেম্বার আলী হোসেন ১০ টাকা চালের কার্ডে নাম দিয়ে ৩শ টেহা ঘুষ চাইছিল। সংসারে অভাবের জন্যে টেহা দিবের পাই নাই, তাই মেম্বর কার্ড দেয় নাই, ডিলারও চাল দিবার পায় নাই।”

একই সময় ৮০ বছরের বৃদ্ধ ছমেদ আলী বলেন, “ আঙ্গরে গাঁয়ের মেম্বর আলী হোসেন ১০ টেকা চালের কাডে আমার নাম দিছে শুনছি। তবে সে আমার কাছে ৩শ টেহা চাইছিল। অভাবের জন্যে দিবের পাই নাই। তাই কাডও দেয় নাই চালও পাই নাই।”

একই দিন দুপুরে উলিয়া বাজারে গেলে নোয়ারপাড়া ইউনিয়নের সোনামুখী গ্রামের হতদরিদ্র তৈয়বর রহমান বলেন, “আঙ্গরে গাঁয়ের মেম্বর ১০ টেকা চালের কার্ডের জন্যে ৩শ করে টেকা চাইছিল দিবার পাই নাই।”

ওই একই গ্রামের সোলায়মান হক বলেন, “সুরুজ মেম্বর ৩শ টেহা চাইছিল, দেই নাই। তাই কার্ডও দেয় নাই, চালও পাই নাই।”

যারা ৩শ করে টেহা দিছে তারাই কাড পাইছে, তারাই চাল তুলছে”। পরে ওই এলাকার ডিলার ছাইদুর রহমানের কাছে খোঁজ নিয়ে জানা গেছে, অভিযোগকারী হতদরিদ্র মজিবর রহমান, ছমেদ আলী, তৈয়বর রহমান ও সোলায়মান হকসহ ৩৪ জনের নাম খাদ্য বান্ধব কর্মসুচীর তালিকায় নাম রয়েছে। তবে তারা কার্ড দেখাতে না পারায় না গুদামে চাল থাকলেও তাদের চাল দেওয়া সম্ভব হয়নি।

নোয়ারপাড়া ইউনিয়নের খাদ্য বান্ধব কর্মসুচীর ডিলাররা জানান, খাদ্য বান্ধব কর্মসুচীর জন্য হতদরিদ্রদের তালিকা করার সময় নোয়ারপাড়া ইউপি চেয়ারম্যান ও মেম্বাররা দুই হাজার ৩শ ৭৬ জন দরিদ্র মানুষের অধিকাংশদের নিকট থেকে ৩শ টাকা করে ঘুষ নিয়েছেন। তাই যারা ঘুষ দিয়ে কার্ড সংগ্রহ করতে পারে নাই তারা ১০ টাকা কেজি দরের ৩০ কেজি করে চালও উত্তোলন করতে পারে নাই। এ ইউনিয়নে কার্ডধারীরা প্রথম দফায় চাল নিতে ব্যয় করেছেন ৩শ টাকার স্থলে ৬শ টাকা। তবে যারা ঘুষ দেয়নি তারা কার্ডও পায়নি এবং চাল উত্তোলনেও ব্যার্থ হয়েছেন।

নোয়ারপাড়া ইউপি সদস্য আলী হোসেন ও সুরুজ্জামানের সাথে কথা হলে তারা দুই জনই বলেন, হতদরিদ্রদের খাদ্য বান্ধব কর্মসুচীতে তালিকাভুক্তি ও কার্ডের জন্য কোন টাকা পয়সা নেওয়া হয়নি।

নোয়ারপাড়া ইউপি চেয়ারম্যান মশিউর রহমান বাদল জানান, তালিকাভুক্ত হতদরিদ্রদের হাতে কার্ড পৌঁছানোর জন্য সকল ইউপি সদস্যদের নির্দেশ দেওয়া হয়েছে। তবে কোন ইউপি সদস্য যদি টাকার জন্য কারো কার্ড আটকে রাখে তা খোঁজ খবর নিয়ে তাদের নামে নতুন কার্ড ইস্যু করে দেওয়া হবে।

ইসলামপুরের ইউএনও এবিএম এহছানুল মামুন জানান, নোয়ারপাড়া ইউনিয়নের দুই হাজার ৩শ ৭৬ জন হতদরিদ্র মানুষকে খাদ্য বান্ধব কর্মসুচীর আওতায় তালিকাভুক্ত করতে ইউপি চেয়ারম্যান ও সদস্যদের দায়িত্ব দেওয়া হয়েছে। ওইসব হতদরিদ্রদের তালিকা প্রণয়নে কারো বিরুদ্ধে অনিয়মের অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

মামুনুল হকের জামিন হল নাশকতা মামলায়

নাশকতার তিন মামলায় জামিন পেয়েছেন হেফাজতে ইসলামের সাবেক যুগ্ম মহাসচিববিস্তারিত পড়ুন

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

এফডিসিতে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলা করেছে কয়েকজন চলচ্চিত্র শিল্পী। সেখানকারবিস্তারিত পড়ুন

বেনজীরের বিরুদ্ধে দুদকে ব্যারিস্টার সুমনের অভিযোগ 

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ ও তার পরিবারের সদস্যদেরবিস্তারিত পড়ুন

  • টাকার বিনিময়ে স্ত্রীকে ধর্ষকদের হাতে তুলে দেন স্বামী, অতঃপর…
  • ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য
  • টাঙ্গাইলে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
  • সন্ত্রাসী হামলায় আইনজীবী আহত
  • ভর্তি পরীক্ষায় জালিয়াতি: জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আল্টিমেটাম
  • শিশুর গলায় পিস্তল ঠেঁকিয়ে স্বর্ণালঙ্কার লুট
  • তালাশ টিমের উপর হামলা, ক্র্যাবের নিন্দা ও প্রতিবাদ
  • ক্যাম্পে নাশকতার পরিকল্পনা, অস্ত্র-গোলাসহ ৪ গ্রেপ্তার
  • সুপ্রিম কোর্টে মারামারি ঘটনায় ৩ সহকারী অ্যাটর্নি জেনারেল বরখাস্ত
  • তথ্য চেয়ে সাংবাদিক জেলে: সুষ্ঠু তদন্তে জোর দিচ্ছেন তথ্য প্রতিমন্ত্রী
  • নাতনিকে ধর্ষণ চেষ্টার অভিযোগে দাদা আটক নীলফামারীতে
  • সোনারগাঁয়ে ভোটকেন্দ্রে গুলিবিদ্ধ হয়ে যুবক নিহত