বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

দুর্যোগ ব্যবস্থাপনায় তথ্য আদান-প্রদান করবে বাংলাদেশ-ভারত

যেকোনও ধরনের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনায় আগাম তথ্য আদান-প্রদান জোরদার করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও ভারত। ভূমিকম্প, ঘূর্ণিঝড়, বজ্রপাত ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগে তথ্য আদান প্রদানের মাধ্যমে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে একমত হয়েছে দেশ দুটি। শুক্রবার ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের আমন্ত্রনে নয়াদিল্লীতে তার কার্যালয়ে বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া সাক্ষাৎকালে তারা দুর্যোগ ঝুঁকি হ্রাস ও ব্যবস্থাপনা বিষয়ে মতবিনিময় করেন।

এ সময় ভারতে বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. শাহ্ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ, ভারতের দুর্যোগ ব্যবস্থাপনা সচিব অশীল কুমার উপস্থিত ছিলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা ওমর ফারুক দেওয়ান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ই-মেইলে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ সময়ে মন্ত্রী বলেন, বিগত ঘূর্ণিঝড় রুয়ানো ও বন্যায় আগাম তথ্য পাওয়ার কারণে বাংলাদেশ সুষ্ঠুভাবে এ দুটি দুর্যোগ মোকাবিলা করতে পেরেছে। ‘সঠিক সময়ে দুর্যোগের নির্ভুল তথ্যের’ ওপর গুরুত্বারোপ করে মন্ত্রী বলেন উভয় দেশ পাশাপাশি হওয়ায় একই দুর্যোগে প্রায়শ উভয় দেশই আক্রান্ত হয়।’ তিনি বলেন ‘সময়মতো নির্ভুল তথ্যের বিনিময়ে উভয় দেশ দুর্যোগ ঝুঁকি মোকাবেলার সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে এ এলাকার দেড়শ’ লোকের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে পারে।

গঙ্গা বা তিস্তা ব্যারেজের পানি ব্যবস্থাপনা নিয়ে দু’দেশের সহযোগিতা আরও নিবিড় করতে উদ্যোগ নিতে মায়া চৌধুরী ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেন। এর ফলে বাংলাদেশের বন্যা নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা আরও সুসংহত হবে বলে মন্ত্রী ভারতকে অবহিত করেন।

বাংলাদেশ-ভারত একই ভূমিকম্প বেল্টে অবস্থিত উল্লেখ করে ভারতে সংগঠিত বিগত ভূমিকম্প তথা ১৯৮০ সালে সংগঠিত গুজরাট ভূমিকম্পের অভিজ্ঞতা বাংলাদেশের সঙ্গে বিনিময় ও ভূমিকম্পের উদ্ধার তৎপরতা বিষয়ে বাংলাদেশের কর্মকর্তাদের প্রশিক্ষনের পদক্ষেপ নিতে মায়া চৌধুরী ভারতকে অনুরোধ করেন।

বাংলাদেশকে ভ্রাতৃপ্রতীম দেশ হিসেবে উল্লেখ করে যেকোনও প্রাকৃতিক দুর্যোগে ভারতের পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। বিশেষত দুর্যোগের আগাম তথ্য বিনিময়ে ভারতকে আরও আন্তরিক হতে জনাব রাজনাথ সিং কর্মকর্তাদের নির্দেশ দেন। এ সময় তিনি দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশের অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

কবিগুরুর ১৬৩তম জন্মজয়ন্তী আজ

বাঙালির আত্মিক মুক্তি ও সার্বিক স্বনির্ভরতার প্রতীক, বাংলা ভাষা ওবিস্তারিত পড়ুন

মোহাম্মদপুরে ৬০ কোটি টাকা মূল্যের খাস জমি উদ্ধার

ঢাকা মহানগরের মোহাম্মদপুর রাজস্ব সার্কেলের আওতাধীন বড়সায়েক মৌজায় দীর্ঘদিন ধরেবিস্তারিত পড়ুন

বগুড়ার ৩টি উপজেলায় নির্বাচন; ১৫৭ কেন্দ্র ঝুঁকিপূর্ণ

রাত পোহালেই বগুড়ার তিন উপজেলা সারিয়াকান্দি, সোনাতলা ও গাবতলীতে ৬ষ্ঠবিস্তারিত পড়ুন

  • সুপ্রিম কোর্টের আদেশে সরিষাবাড়ী উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত
  • আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 
  • অর্থনীতির প্রভাব থেকে বাংলাদেশ মুক্ত আছে : ওবায়দুল কাদের
  • গনতন্ত্র সুসংহত করাতে সবার অংশগ্রহণ জরুরী : স্থানীয় সরকার মন্ত্রী
  • সেনাবাহিনীকে দক্ষ করে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী
  • নবনির্মিত এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
  • আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 
  • প্রধানমন্ত্রী ১০ টাকার টিকিটে চোখ পরীক্ষা করালেন
  • সন্ধ্যার মধ্যে ঝড়ের আশঙ্কা
  • ইবির শেখ রাসেল হলের নয়া প্রভোস্টের দায়িত্বগ্রহণ
  • পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত
  • অবশেষে রাতে ঢাকায় ঝরছে কাঙ্ক্ষিত বৃষ্টি