রবিবার, মে ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

নারী গোয়েন্দারা মাঠে নেমেছে যৌন হয়রানি ঠেকাতে

ঈদ এলেই মানুষের কেনাকাটা বেড়ে যায়। ব্যস্ত হয়ে উঠে রাজধানীর শপিং মলগুলো। শপিং মলগুলোর ভেতরে ও বাইরে দুর্বৃত্তদের ছিনতাই ও যৌন হয়রানি রোধে আইনশৃঙ্খলা বাহিনী প্রতিবারের মতো এবারও কৌশল ঠিক করেছে। সুন্দরী চৌকস নারী গোয়েন্দাদের রাজধানীর বিভিন্ন শপিং মলে মোতায়েন করা হয়েছে।

ঈদ বাজারে যৌন হয়রানি ও ছিনতাই ঠেকাতে কাজ করবে এ সব নারী গোয়েন্দরা। তারা ছদ্মবেশে ব্যস্ততম বিপণি বিতানে অবস্থান করে অপরাধীদের শনাক্ত করতে কাজ করবেন। কোথাও অনাকাঙ্ক্ষিত দৃশ্য দেখলেই পাকড়াও হবে অপরাধী। ২৪ ঘণ্টা শিডিউল অনুযায়ী ঈদের দিন সকাল পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

রাজধানীর কয়েকটি শপিং মল ঘুরে দেখা গেছে, ক্রেতাদের উপচে পড়া ভিড়। মার্কেটের বাইরে ফুটপাথগুলোতে বসানো হয়েছে বিভিন্ন পণ্যের দোকান। সেখানেও ভিড় লক্ষ্য করা গেছে। ভিড়ের মধ্যে নারীদের বিড়ম্বনার শিকার হতে দেখা গেছে। অনেকেই বিরক্তি প্রকাশ করেছেন। কিছু কিছু স্থানে পুলিশের সদস্যদেরকে দায়িত্ব পালন করতে দেখা গেছে। রাজধানীর নিউমার্কেটের আজমীর বিতানের মালিক শরিফুল ইসলাম জানান, ঈদ উপলক্ষে বেচাকেনা বেড়ে যায়। মার্কেটে অনেকেই কেনাকাটা করতে আসেন। এছাড়াও পরিবারের লোকজন আসেন কেনাকাটা করার জন্য। আবার অনেকেই ঘুরতে আসেন। এসময় বখাটে ও উচ্ছৃঙ্খল যুবকরা প্রায়ই নারী ও তরুণীদের উত্ত্যক্ত করে। ঘটে ছিনতাইসহ নানা অনাকাঙ্ক্ষিত ঘটনা।

ঢাকা মহানগর পুলিশ সূত্র জানায়, ঈদে রাজধানীর বিপণি বিতানগুলোতে নানা ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে। রাতে কেনাকাটা করতে গিয়ে ছিনতাইয়ের শিকার হন নারীরা। প্রায় ক্ষেত্রে বখাটে যুবকদের হয়রানির শিকার হন তারা। বিভিন্ন মার্কেটে এসব বখাটে যুবকরা দল বেধে চলে। ফলে ব্যবসায়ী বা ভুক্তভোগী কেউই কোন ঘটনা ঘটলে প্রতিবাদ করতে পারেন না। নারী গোয়েন্দারা ছদ্মবেশে মার্কেটে অবস্থান করে এ ধরনের অপরাধীদের শনাক্ত করবেন। এবং পুলিশসহ অন্যান্য আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যদের সহায়তায় পাকড়াও করবেন। কৌশলগত কারণে এ ধরনের নজরদারির বিষয়ে আগে থেকে কোন ঘোষণা থাকবে না।

গাউসিয়া মার্কেটের ফুটপাথে ব্যবসায়ী আজম হোসেন জানান, ফুটপাথের ওপর দোকান বসানো হয়েছে। হাঁটার জায়গা নেই। এই রাস্তা দিয়ে হাঁটতে গিয়ে বেশি বিড়ম্বনার মধ্যে পড়েন নারীরা। এটি রোধ করা জরুরি। বসুন্ধরার নিচতলার শপিংমলের গ্রামীণফোনের কর্মী খালেদ জানান, ভিআইপি শপিংমলগুলোতে ভিড়ের পরিমাণ বেশি থাকে। উচ্চবিত্ত ও সাধারণ মানুষেরা এখানে কেনাকাটা করতে আসে। অনেক যুবক এখানে ঘুরতে আসে। তিনি আরও জানান, তারা মার্কেটের বিভিন্ন স্থানে ঘোরাফেরা করে থাকে। সুন্দরী নারীদের পিছু নেয়। মোবাইল নম্বর চায়।
ডিএমপি’র ডিসি (মিডিয়া) মো. মোনতাসিরুল আলম জানান, প্রতিটি ঈদে রাজধানীর বিভিন্ন শপিংমলগুলোতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়ে থাকে। সেখানে মোতায়েনকৃত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সংখ্যা বাড়ানো হয়। গোয়েন্দারাও তৎপর থাকেন। তিনি আরও জানান, ঈদ ও রোজা উপলক্ষে পুলিশ হেডকোয়ার্টারে এক সংবাদ সম্মেলনে পুলিশের আইজিপি জানিয়েছিলেন জনগণের নিরাপত্তার জন্য যে যে পদক্ষেপ নেয়া দরকার তার সব করা হবে। ঢাকার বাইরের বিভাগীয় শহরগুলোর শপিংমলগুলোতে নারী গোয়েন্দাদের মাধ্যমে অপরাধীকে চিহ্নিত ও আটক করার উদ্যোগ নেয়া হয়েছে। ডিএমপি সূত্র জানায়, রাজধানীর শপিংমলগুলোতে এমনিতে নারী পুলিশ সদস্যরা দায়িত্ব পালন করেন। ঈদে ভিড় বাড়ায় এসব মলে বাড়তি নিরাপত্তা জোরদার করা হয়েছে। একই সঙ্গে নারী গোয়েন্দাদের নজরদারি থাকবে মার্কেটে আসা নারীদের নিরাপত্তা দিতে।

এই সংক্রান্ত আরো সংবাদ

সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু  

ফায়ার সার্ভিস, বনবিভাগ ও গ্রামবাসী একত্রে  পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জেরবিস্তারিত পড়ুন

সন্ধ্যার মধ্যে ঝড়ের আশঙ্কা

আবহাওয়া অফিস কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগেবিস্তারিত পড়ুন

ভয়ংকর অপকর্মের অভিযোগ রয়েছে মিল্টনের বিরুদ্ধে: ডিবি প্রধান

গোয়েন্দা পুলিশ (ডিবি) ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যানবিস্তারিত পড়ুন

  • দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস
  • হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে ৫ জন নিহত
  • দলীয় সিদ্ধান্তকে সম্মান জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করে নিলেন পাপ্পা গাজী
  • উত্তরায় ৮০ কোটি টাকা মূল্যের খাসজমি উদ্ধার
  • ডিজেল, কেরোসিন, পেট্রল ও অকটেনসহ সকল তেলের মূল্যবৃদ্ধি
  • পালিয়ে আসা ২৮৮ বিজিপি-সেনাকে ফেরত পাঠালো বিজিবি
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে কেএনএফের ২ সদস্য নিহত
  • ঢাকাতে রাত ১১টার পর মহল্লার চা দোকান বন্ধের নির্দেশ
  • অবশেষে নামলো স্বস্তির বৃষ্টি
  • সাজেকে ডাম্প ট্রাক উল্টে ৬ শ্রমিক নিহত
  • পদ্মায় গোসলে নেমে একসঙ্গে নিখোঁজ ৩ কিশোরের মরদেহ উদ্ধার