শুক্রবার, মে ৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পর্দা উঠল ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- এই স্লোগানে পর্দা উঠল ১৫তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। বৃহস্পতিবার বিকালে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে নয় দিনে এই উৎসবের উদ্বোধন করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রদর্শিত হয়েছে লেবানিজ নির্মাতা মাই মাসরি পরিচালিত চলচ্চিত্র ‘থ্রি থাওজেন্ট নাইটস’। ইসরায়েলে কারাবন্দি ফিলিস্তিন এক নারীর তিন হাজার রাতের নির্মমতা নিয়ে নির্মিত চলচ্চিত্রটি ৮৯তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে বিদেশি ভাষা বিভাগে মনোনয়ন পেয়েছিল।

রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৫ বছর বা রজতজয়ন্তী পূর্ণ হলো এবার। এবারের উৎসবে জাতীয় জাদুঘরের মূল মিলনায়তন, কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তন, আমেরিকান কালচার সেন্টার, স্টার সিনেপ্লেক্সসহ মোট ছয়টি ভেন্যুতে পদর্শিত হবে বাংলাদেশসহ বিশ্বের ৬৭টি দেশের ১৮৮টি চলচ্চিত্র।
download
উৎসব উদ্বোধন করে রাষ্ট্রপতি আবদুল হামিদ তার ভাষণে বলেন বাংলাদেশের খ্যাতনামা চলচ্চিত্রকারদের স্মরণ করেন। তিনি বলেন, ‘শিল্প ও সাহিত্য মাধ্যমের চেয়ে চলচ্চিত্র জটিল একটি মাধ্যম। মৌলিক অনেক শিল্পকলার সংমিশ্রণে এই শিল্পের জন্ম হয়, স্থানকালের সীমারেখা অতিক্রম করে পায় বৈশ্বিক ভাষা। সুতরাং এই শিল্প নিয়ে যারা কাজ করেন তাদেরও হতে হবে বিচক্ষণ ও বুদ্ধিদীপ্ত।’

বাংলাদেশের অনেক প্রাজ্ঞজন চলচ্চিত্র শিল্পে সফলতার স্বাক্ষর রেখেছেন ও রাখছেন উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘মুক্তিযুদ্ধ পূর্ব ও পরবর্তী সময়ে যারা বাংলা চলচ্চিত্রকে বিশ্বের দরবারে পৌঁছে দিয়েছেন, আমাদের চলচ্চিত্রকে করেছেন সমৃদ্ধ তাদের মধ্যে- হীরালাল সেন, আব্দুল জব্বার খান, জহির রায়হান, খান আতাউর রহমান, আলমগীর কবির, তারেক মাসুদসহ আরো অনেকের নাম আজ উল্লেখ করা যায়। এই বরেণ্য নির্মাতারা কেবল বাংলা চলচ্চিত্রকে সমৃদ্ধই করেননি, সমৃদ্ধ করেছেন বাংলার ইতিহাস ও ঐতিহ্যকে।’

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, শাহরিয়ার আলম এমপি, আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক ফেডারেশনের সভাপতি আঁলিন তাসকিয়ান ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র ব্যক্তিত্বরা।

উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল জানান, ১৯৯২ সাল থেকে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ আয়োজন করে আসছে রেইনবো চলচ্চিত্র সংসদ।

শুক্রবার তিন ভ্যানুতে চলচ্চিত্র প্রদর্শনী

জাতীয় জাদুঘরের মূল মিলনায়তন: বেলা তিনটায় ইরানি পরিচালক আব্বাস কিরোস্তোমির ‘ক্লোজ-আপ’। বিকাল ৫.৩০ মিনিটে ভারতীয় পরিচালক গাজেন্দ্রর ছবি ‘দ্য সাইল্যান্স’। সন্ধ্যা ৭.৩০ মিনিটে বাংলাদেশি পরিচালক বিজনের ‘মাটির প্রজার দেশে’।

কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তন: সকালে শিশুতোষ চলচ্চিত্র দিয়ে চলচ্চিত্র প্রদর্শন শুরু হবে। সকাল ১০টায় সুইজারল্যান্ডের পরিচালক জাভির কোলারের ছবি ‘লিটল মাউন্টেইন বয়’। বেলা একটায় ইরানি পরিচালক আব্বাস কিরোস্তমির ছবি ‘সারটিফাইড কপি’। বেলা তিনটায় তুর্কি পরিচালক বরিস কায়া ও সনের সেনার ছবি ‘রাউফ’। বিকাল ৫.৩০ মিনিটে ইরানি পরিচালক সাঈদ রোস্তাইর ‘লাইফ এন্ড এ ডে’। এ ছাড়া সন্ধ্যা ৭.৩০ মিনিটে দেখানো হবে নেপালি পরিচালক মিন বাহাদুর ভামের চলচ্চিত্র ‘কালো পথি (ব্লাক হেন)’।

জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তন: বেলা তিনটায় সুইডেন, আইসল্যান্ড ও ম্যাক্সিকান চলচ্চিত্রকারদের চারটি শর্টফিল্ম দেখানো হবে, যার কোনোটা ১৬ মিনিট ও ১৭ মিনিট ও একটি ১০ মিনিট দৈর্ঘের। এ ছাড়া ৫টায় শুরু হবে নরওয়ের পরিচালক ফ্রোড ফিমল্যান্ডের ৭ মিনিটের শর্টফিল্ম ‘শিবলিং এরিয়া ফরিএভার’। ৭টায় দেখানো হবে নেদারল্যান্ডের পরিচালক আন্নে ক্রিশ্চিয়ান গিরোদোর চলচ্চিত্র ‘আইল্যান্ড অব দি মন্কস’।

এই সংক্রান্ত আরো সংবাদ

এবার পরিবারের পছন্দে বিয়ের পিঁড়িতে বসছেন শাকিব খান

চিত্রনায়িকা অপু বিশ্বাস ও শবনম বুবলীর সঙ্গে অনেক আগেই দাম্পত্যবিস্তারিত পড়ুন

বুবলী আগে থেকেই বিবাহিত, সেখানে একটি মেয়েও আছে: সুরুজ বাঙালি

ব্যক্তিজীবন নিয়ে কথা বলে বারবার শিরোনামে জায়গা করে নিয়েছেন আলোচিতবিস্তারিত পড়ুন

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

এফডিসিতে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলা করেছে কয়েকজন চলচ্চিত্র শিল্পী। সেখানকারবিস্তারিত পড়ুন

  • অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন
  • পরীমণিকে আদালতে হাজির হতে সমন
  • শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষের জায়গা নেই: বুবলী
  • সিনেমা মুক্তি দিতে হল না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন নায়ক
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • মোহাম্মদপুর কেন্দ্রীয় কবরস্থানে সমাহিত হবেন সাদি মহম্মদ
  • কে কোন ক্যাটাগরিতে জিতলেন অস্কার?
  • রাজকে নিয়ে বিস্ফোরক মন্তব্য পরীমনির
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • আর অভিনয় করতে পারবেন না সামান্থা!
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?