রবিবার, মে ৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পশ্চিমবঙ্গ-বাংলাদেশের সম্পর্ক ছিল, আছে, থাকবে: মমতা

পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের যে সম্পর্ক তা চিরকাল ছিল, আছে, থাকবে এবং মর্যাদার সঙ্গেই তা বাঁচবে। বৃহস্পতিবার কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে বাংলাদেশের মহান বিজয় দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এ কথা বলেন।

বাংলাদেশের প্রতি তার ভালবাসার কথা তুলে ধরে মমতা বলেন, ‘বাংলাদেশকে আমরা সবসময় ভালবাসি, নিজের দেশের মতোই ভালবাসি, তার থেকে বেশি বৈ কম নয়।
মমতা বলেন, ‘এখানে রবীন্দ্র জয়ন্তী পালন করি, সেখানে বাংলাদেশের শিল্পীরা না আসলে ভাল লাগে না। কারণ রবীন্দ্রনাথ, নজরুলকে ভাগ করা যায় না। আমরা ভাবি ঢাকায় কখনও যাবো, কখনও যশোর ঘুরতে যাবো। আমাদের মন সবসময় সেখানে পড়ে থাকে। ঠিক ওপারের মানুষরাও এপারে আসার জন্য মুখিয়ে থাকে। মমতার অভিমত ভারত ও বাংলাদেশ হয়তো দুইটি আলাদা দেশ, হয়তো ভৌগলিক সীমানা আছে কিন্তু আমরা মনে করি মানবিকতার সীমান্ত সব দূরত্ব, ভৌগলিক সীমানাকে হার মানিয়ে দেয়।

দুই দেশের মধ্যে বাস্তবায়িত হওয়া স্থলসীমান্ত চুক্তি সম্পর্কে তিনি বলেন, ‘আমরা গত বছর স্থলসীমান্ত চুক্তি করেছি। ৬৬ বছর পর যারা ওপার থেকে এখানে এসেছেন বা যারা ছিটমহলে ছিলেন তারা সকলেই স্বাধীনতার অধিকার পেয়েছেন। এটা যেমন শেখ হাসিনা সরকারের একা বড় সাফল্য, তেমনি বাংলা সরকারেরও সাফল্য যে আমরা এটা উপহার দিতে পেরেছি। আমরা মনে করি উভয়ের ভালবাসা, মত বিনিময় যেন উভয়ের সম্পর্ককে আরও উন্নত করে। এমন কিছু ঘটনা করতে দেবো না বা করবো না যাতে কেউ আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যে হস্তক্ষেপ করে আমাদের দুশ্চিন্তায় ফেলতে পারে। আমরা মনে করি পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের যে সম্পর্ক তা চিরকাল ছিল, আছে, থাকবে এবং মর্যাদার সঙ্গেই বাঁচবে’।

গত বছর ২১ ফেব্রুয়ারি শেখ হাসিনার আমন্ত্রণে ঢাকা সফরের কথা উল্লেখ করে মমতা বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে আমি উপস্থিত থাকতে পেরে গর্বিত। এই অনুষ্ঠানটি আমার হৃদয়ে এখনও গেঁথে আছে।

বাংলাদেশের বিজয়ের দিনগুলির কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেন, ‘ভারতের ততকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধুর আহ্বানে সাড়া দিয়ে যেভাবে কয়েক লাখ মুক্তিযোদ্ধা নিজেদের প্রাণ দিয়ে বাংলাদেশের বিজয় অর্জন করেছেন, তা মহান ঘটনা হিসাবে স্বর্ণযুগের ইতিহাসে স্থান পাবে, এটি একটি স্মরণীয়, বরণীয় ঘটনা। স্বাধীনতার ৪৫ বছর পার হয়েছে কিন্তু তার পরেও এই দিনগুলি যেভাবে শ্রদ্ধার সঙ্গে পালন করা হয়, তা সত্যিই অবিস্মরণীয়। বাংলাদেশের বিজয় আনতে যারা প্রাণ দিয়েছেন তাদের সকলকে শ্রদ্ধা জানাই’।

শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্থ জীবনা কামনা করে মমতা বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের খুবই প্রিয়। আমরা তার দীর্ঘ জীবন ও সুস্বাস্থ্য কামনা করি। তিনি যেন আরও ভালভাবে দেশকে পরিচালিত করতে পারে। তার প্রতি আমাদের সমস্ত শুভ কামনা রইল। ১৯৭৫ সালের মার্চে যেভাবে হাসিনার পিতা বঙ্গবন্ধু সহ তার গোটা পরিবারকে নিশ্চিহ্ন করে দেওয়া হয়েছিল, তা ভাবলে এখনও গায়ে কাঁটা দেয়’।

মমতা ছাড়াও এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কলকাতায় নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার জকি আহাদ, কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়, মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায, বিধায়ক পরেশ পাল, বাংলাদেশের বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা ফেরদৌস প্রমুখ।

উৎসবের উদ্বোধন করে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু মুক্তিযুদ্ধে ভারতবাসী এবং ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর অবদানের কথা তুলে ধরে বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নেতৃত্বে আমরা বিজয় লাভ করেছি। সেই মুক্তিযুদ্ধে ভারতবাসী আমাদের পাশে দাঁড়িয়েছিল। তাদের সহযোগিতার মধ্যে দিয়ে আমরা মাত্র ৯ মাসের মধ্যে দিয়ে মুক্তিযুদ্ধে সফল হয়েছিলাম। ভারতের মানুষ সহযোগিতা করেছিলেন আর ভারতের সেনাবাহিনী সেদিন জীবন দিয়েছিলেন, তার জন্য আমরা কৃতজ্ঞ।

মূল অনুষ্ঠান শুরুর আগে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধভিত্তিক বিভিন্ন চিত্রের একটি প্রদর্শনীও ঘুরে দেখেন মমতা ও আমু। কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের উদ্যোগে পাঁচ দিনব্যাপী এই উৎসব শেষ হবে আগামী ১৯ ডিসেম্বর। উৎসবে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধভিত্তিক তথ্যচিত্র-চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। বাংলাদেশের পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গেরও কয়েকজন প্রখ্যাত শিল্পী।

উৎসবের আকর্ষণ বাড়াতে থাকছে ঢাকাই জামদানি, রাজশাহী সিল্ক, টাঙ্গাইলের তাঁতের শাড়ি, হস্তশিল্প, বুটিক সিরামিক ও মেলামাইনসহ বিবিধ বাংলাদেশি পণ্যের প্রদর্শণী। পাশাপাশি থাকছে কাচ্চি বিরিয়ানি, ভুনা খিচুড়ি, ও পিঠা সহ জিভে পানি আনা বাংলাদেশি সুস্বাদু খাবার। প্রতিদিন বেলা ১২টা থেকে রাত ৮ টা পর্যন্ত চলবে এই মেলা।

এই সংক্রান্ত আরো সংবাদ

নবনির্মিত এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা সেনানিবাসে নবনির্মিত আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অববিস্তারিত পড়ুন

আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ আজ রোববারবিস্তারিত পড়ুন

প্রধানমন্ত্রী ১০ টাকার টিকিটে চোখ পরীক্ষা করালেন

রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালেবিস্তারিত পড়ুন

  • সন্ধ্যার মধ্যে ঝড়ের আশঙ্কা
  • ইবির শেখ রাসেল হলের নয়া প্রভোস্টের দায়িত্বগ্রহণ
  • পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত
  • অবশেষে রাতে ঢাকায় ঝরছে কাঙ্ক্ষিত বৃষ্টি
  • থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সাড়ে ১১টায় 
  • গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে
  • দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস
  • হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে ৫ জন নিহত
  • দলীয় সিদ্ধান্তকে সম্মান জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করে নিলেন পাপ্পা গাজী
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • উত্তরায় ৮০ কোটি টাকা মূল্যের খাসজমি উদ্ধার