মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

পিলখানায় বিডিআর হত্যা মামলায় যুক্তিতর্ক শুরু হচ্ছে আজ

পিলখানায় বিডিআর হত্যাকাণ্ডের মামলায় আপিলের শুনানি শেষ হয়েছে, শুরু হচ্ছে যুক্তিতর্ক। আজ রোববার রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম যুক্তিতর্ক শুরু করবেন বলে জানা গেছে। প্রথমে ডেথ রেফারেন্স নিয়ে শুনানি করবেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা।

বিডিআর হত্যাকাণ্ডের মামলায় রাষ্ট্রপক্ষের ডেপুটি অ্যাটর্নি জেনারেল কে.এম. জাহিদ সরোয়ার কাজল জানান, আমরা মোট ১২৪ কার্যদিবসে (মোট তিনশত ৭২ ঘন্টা) পেপারবুক পড়ে শেষ করেছি।

রোববার হাইকোর্টের বিচারপতি শওকত হোসেন, বিচারপতি আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি নজরুল ইসলাম তালুকদারের সমন্বয়ে গঠিত বৃহত্তর বেঞ্চে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম যুক্তিতর্ক উপস্থাপন শুরু করবেন।

গত ১৮ জানুয়ারি থেকে এ আপিলের শুনানি শুরু হয়। পিলখানা বিডিআর হত্যা মামলার চার ধরনের আপলি হয়েছে। সবগুলো আপিলের শুনানি এক সঙ্গে চলে। বাদী পক্ষের ছয়শত ৫৪ জন সাক্ষীদের বক্তব্য ও বিচারিক আদালতে রায় আদালতে উপস্থাপন শেষ হবার মধ্য দিয়ে শেষ হয় পেপারবুক পড়া।

আসামিপক্ষে শুনানিতে উপস্থিত থাকছেন আইনজীবি আমিনুল ইসলাম, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, আইনজীবি সুলতানা আক্তার রুবী, আইনজীবি শামীম সরদার ও আইনজীবি জহিরুল আমিন। তারা দাবি করছেন, এতো বড়ো মামলা পরিচালনায় শুধু রাষ্ট্রপক্ষ নয়, আমাদেরও অভিজ্ঞতা ছিলো না। তবে রাষ্ট্রপক্ষ দ্রুততার সাথে অগ্রাধিকার দিয়ে মামলার কার্যক্রম শেষ করেছে। তাদের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হলে আমরা যুক্তিতর্ক উপস্থাপন শুরু করবো। আশা করি আমরা আমাদের বক্তব্য উপস্থাপনের জন্য প্রয়োজন মতো সময় পাবো।

উল্লেখ্য, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি পিলখানায় বিডিআর বিদ্রোহের ঘটনায় ৫৭ সেনা কর্মকর্তাসহ মোট ৭৪ জন নিহত হন। এ ঘটনায় ৮৫০ জনকে অভিযুক্ত করে অভিযোগপত্র দেয় সিআইডি। দীর্ঘ শুনানি শেষে ২০১৩ সালের ৫ নভেম্বর রায় দেন ঢাকার একটি বিশেষ জজ আদালত। এর মধ্যে বন্দি অবস্থায় চার জন মারা গেছেন। বাকি ৮৪৬ জন আসামির মধ্যে ১৫২ জনের ফাঁসি, ১৬১ জনের যাবজ্জীবন কারাদণ্ড ও বিভিন্ন মেয়াদে সাজা হয় ২৫৬ জনের। খালাস পান ২৭৭ জন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৫২ আসামির মধ্যে ১৪ জন পলাতক।

অন্যদিকে রায়ের পর মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত এসব আসামিদের মধ্যে কারাগারে থাকা ১৪১ জনের পক্ষে জেল আপিল এবং রাষ্ট্রপক্ষে ১৫২ জনের মৃত্যুদণ্ড অনুমোদনের বিষয়ে হাইকোর্টে একটি আবেদন করা হয়। বাকি সাজাপ্রাপ্তদের মধ্যে ১১৪ জন আপিল করেছেন। আর খালাস পাওয়াদের মধ্যে ৬৯ জনের বিরুদ্ধে আপিল করেছেন রাষ্ট্রপক্ষ। গত ১৮ জানুয়ারি চাঞ্চল্যকর মামলায় করা আপিলের ওপর শুনানি শুরু হয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে

চুয়াডাঙ্গায় ১৮ দি‌ন ধ‌রে অব্যহত র‌য়ে‌ছে তীব্র থে‌কে অ‌তি তীব্রবিস্তারিত পড়ুন

রাত ৮টার পর শপিং মল বন্ধের নির্দেশনা

তাপপ্রবাহে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতে রাত ৮টার পর শপিং মলবিস্তারিত পড়ুন

বাংলাদেশ ব্যাংক ও দুদকের ৭২ কর্মকর্তার চাকরি ছাড়ায় নানা আলোচনা

বাংলাদেশ ব্যাংক ও দুর্নীতি দমন কমিশনের ৭২ কর্মকর্তা চাকরি ছেড়েছেন।বিস্তারিত পড়ুন

  • বান্দরবানে যৌথ বাহিনীর অভিযানে কেএনএফের ২ সদস্য নিহত
  • তীব্র গরমে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী
  • ঢাকাতে রাত ১১টার পর মহল্লার চা দোকান বন্ধের নির্দেশ
  • থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
  • বাংলাদেশে পেঁয়াজ রপ্তানির অনুমতি দিল ভারত
  • অবশেষে নামলো স্বস্তির বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ
  • রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট
  • ২৮ এপ্রিল খুলছে শিক্ষা প্রতিষ্ঠান
  • থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
  • তিন বিচারপতি আপিল বিভাগে নিয়োগ পেলেন