সোমবার, মে ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ভারতে পাচার হচ্ছে চীন থেকে আনা রসুন

বেশি দামের লোভে চীন থেকে আমদানি করা রসুন ভারতে পাচার করছে একটি চক্র। যশোর ও সাতক্ষীরার বিভিন্ন সীমান্ত দিয়ে এই রসুন পাচার হচ্ছে। সরকারের একটি গোয়েন্দা সংস্থা পাচার চক্রের ১৭ জনকে শনাক্ত করেছে। সম্প্রতি প্রধানমন্ত্রীর দপ্তরে জমা দেওয়া এক প্রতিবেদনে ওই সংস্থা এ কথা জানায়। প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের সঙ্গে যশোর জেলার যে ৯৮ কিলোমিটার সীমান্ত এলাকা রয়েছে তার ৭০ কিলোমিটারে কাঁটাতারের বেড়া। বাকি ২৮ কিলোমিটারে কাঁটাতার নেই। কিছু চোরাকারবারি শার্শা উপজেলার অগ্রভুলেট, পাঁচভুলেট, গোগা, কালিয়ানী সীমান্ত দিয়ে ভারতে রসুন পাচার করছে।

এতে আরও বলা হয়, রসুনের বার্ষিক ৫ লাখ টন চাহিদার মধ্যে ৪ লাখ ৩০ হাজার টন উৎপাদিত হচ্ছে দেশে। বাকি ৭০ হাজার টনের চাহিদা মেটাতে হয় আমদানি করে। দেশে চায়না রসুনের বিশেষ চাহিদা রয়েছে। ভারতেও রয়েছে চায়না রসুনের চাহিদা। সেখানে রসুনের কেজি বাংলাদেশের চেয়ে প্রায় ২০ টাকা বেশি। তাই সীমান্ত এলাকা দিয়ে চায়না রসুন ভারতে পাচার হচ্ছে। পাচার রোধে কার্যকর পদক্ষেপ নেওয়া জরুরি। প্রসঙ্গত, গতকাল ঢাকার বাজারে প্রতি কেজি চায়না রসুন বিক্রি হয়েছে ১০০ থেকে ১১০ টাকা। রোজা শুরু হওয়ার আগে দর ছিল ৮০ থেকে ৮৫ টাকা।

পাচারে জড়িত ১৭ জন: গোয়েন্দা প্রতিবেদনে উল্লেখ করা হয়, সাতক্ষীরার পাচারকারীদের মধ্যে পলাশপোলের বাসিন্দা আল-ফেরদৌস (আলফা) চট্টগ্রাম বন্দরের মাধ্যমে চীনা রসুন আমদানি করে তা ভারতে পাচার করেন। অন্যরা সাতক্ষীরার সুলতানপুর বড় বাজারের ব্যবসায়ী। তারা হলেন মিম ফিশের মালিক আমিনুর রহমান, রোকেয়া ভাণ্ডারের রওশন আলী, সাবিক স্টোরের কামরুজ্জামান মুকুল ও আক্তার হোসেন, খোকন এন্টারপ্রাইজের গোলাম মোস্তফা ওরফে খোকন, মামা-ভাগ্নে ভাণ্ডারের জহুরুল ইসলাম, খান ইন্টারন্যাশনালের শহিদুল ইসলাম ও সরদার ভাণ্ডারের রাজু আহমেদ।

সাকিব স্টোরের মালিক কামরুজ্জামান মুকুল সাতক্ষীরা জেলা চেম্বারের সদস্য ও সুলতানপুর বড় বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক। স্থানীয়ভাবে কাস্টম মুকুল হিসেবে পরিচিত এ ব্যবসায়ী বলেন, তিনি পাইকারি দরে সুলতানপুর বাজারে রসুন বিক্রি করেন। চোরাকারবারের সঙ্গে তার জড়িত থাকার অভিযোগ একেবারেই ঠিক নয়। তবে তার কাছ থেকে কেউ রসুন কিনে বাইরে পাচার করে থাকতে পারে।

জানতে চাইলে আল-ফেরদৌস (আলফা) সমকালকে বলেন, বাংলাদেশের তুলনায় ভারতের বাজারে চায়না রসুনের দামের বেশ ব্যবধান থাকায় এখান থেকে পাচার হওয়ার বিষয়টি সঠিক। তবে তিনি এ কাজে জড়িত নন। তিনি জানান, পেঁয়াজ, রসুন, আদাসহ বিভিন্ন পণ্য আমদানি করে স্থানীয় বাজারে বিক্রি করা তার ব্যবসা।

যশোরের পাচারকারীদের মধ্যে সিরাজুল ইসলামের ছেলে মুকুলের বাড়ি বেনাপোল। অন্য সাতজন যশোরের শার্শা উপজেলার বাসিন্দা। তারা হলেন পচা ঘোষের ছেলে অশোক, রবিউল সরদারের ছেলে নুহু সরদার, আছের উদ্দিনের ছেলে হযরত, রবিউল ইসলামের ছেলে নেছার উদ্দিন, কাদের নাপিতের ছেলে হাফিজুর, মহব্বতের ছেলে আয়ের আলী ও নবিস উদ্দিনের ছেলে তোফাজ্জেল।

রসুন পাচারের বিষয়ে সরল স্বীকারোক্তি দেন নুহু সরদার। তিনি বলেন, বেশি দামের জন্য ভারতে রসুন পাঠানোর বিষয়টি সঠিক। তবে এখন বর্ডার ভালো না যাওয়ায় বেশ কিছু দিন বন্ধ আছে। শুধু রসুন নয়, বর্ডার এলাকায় বাড়ি হওয়ায় তিনি ভারত থেকে গরু এনেও এখানকার বাজারে বিক্রি করেন। তবে বর্ডারে এখন কড়াকড়ি হওয়ায় সপ্তাহে সর্বোচ্চ ৫০টি গরু আনতে পারছেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

সেনাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধ, ৩ কেএনএফ সদস্য নিহত

বান্দরবানের রুমায় বন্দুকযুদ্ধে সেনাবাহিনীর সঙ্গে তিনজন কেএনএফের সদস্য নিহত হয়েছেন।বিস্তারিত পড়ুন

চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, নিহত ৫

কুমিল্লার চৌদ্দগ্রামে রিলাক্স পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশেরবিস্তারিত পড়ুন

৪ হাজার কোটির খুলনা-মোংলা রেলপথ প্রস্তুত 

ট্রেন চলাচলের জন্য পুরোপুরি প্রস্তুত খুলনা থেকে মোংলা পর্যন্ত নতুনবিস্তারিত পড়ুন

  • উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে শোকজ শুরু করেছে বিএনপি
  • ময়মনসিংহের এমপি শান্ত দলীয় বিরোধে পদত্যাগের ঘোষণা 
  • লক্ষ্মীপুর জেলায় বজ্রপাতে এক কৃষকের মৃত্যু
  • কাউন্সিলর ও তার ছেলের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ 
  • মোহাম্মদপুরের গজনবী রোডে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ
  • কামরাঙ্গীরচরে বিষপান করে পগৃহবধূর আত্মহত্যা
  • বানিয়াচং উপজেলায় দু’পক্ষের সংঘর্ষে রণক্ষেত্রে, ৩ জনে মৃত্যু
  • সাতক্ষীরা জেলায় আম সংগ্রহ উদ্বোধন
  • ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ শুরু
  • ভোটার উপস্থিতি সন্তোষজনক, নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে : ওবায়দুল কাদের
  • পাটগ্রাম সীমান্তে ভারতীয় নাগরিক আটক
  • মোহাম্মদপুরে ৬০ কোটি টাকা মূল্যের খাস জমি উদ্ধার