বুধবার, মে ১৫, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মাদারীপুরে পদ্মাসেতুর নবনির্মিত এ্যাপ্রোচ সড়ক ও কাঁঠালবাড়ী ফেরিঘাটটি চালুর দাবী


অজয় কুন্ডু, মাদারীপুর থেকে:

স্বপ্নের পদ্মা সেতু এখন ক্রমেই দৃশ্যমান হচ্ছে। এরই আওতায় ইতিমধ্যে মাদারীপুরের শিবচরের পাঁচ্চর থেকে শরীয়তপুরের নাওডোবা পর্যন্ত ১০ কিলোমিটারেরও বেশি এ্যাপ্রোচ সড়ক নির্মিত হয়েছে। তবে কাওড়াকান্দি-শিমুলিয়া নৌ-রুটের যাত্রীদের দাবী, এ্যাপ্রোচ সড়ক চালু করে কাওড়াকান্দি ফেরিঘাটটি কাঁঠালবাড়ী পয়েন্টে স্থানান্তর করা হলে আড়াই কিলোমিটার নৌপথের দুরুত্ব কমার পাশাপাশি ভোগান্তি কমবে যাত্রী ও চালকদের।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সড়ক পথে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সাথে রাজধানীর যোগাযোগের অন্যতম মাধ্যম মাদারীপুরের কাওড়াকান্দি-শিমুলিয়া নৌরুটটি। যা ১৯৮৬ সালে চালু হয়। শীতে ঘন কুয়াশা, বর্ষায় তীব্র ও গ্রীষ্মে নাব্য সংকটে নৌযান চলাচল ব্যাহত হয়। তার উপর এই নৌপথের দুরুত্ব ১৪ কিলোমিটার হওয়ায় ঘন্টার পর ঘন্টা ভোগান্তি পোহাতে হয় এই নৌরুটে চলাচলকারী হাজার হাজার যাত্রী ও চালকদের। সাম্প্রতি পদ্মা সেতুর এ্যাপ্রোচ সড়কের কাজ শেষ হয়েছে। এই দেখে এই রুটে চলাচলকারী যাত্রী ও চালকদের দাবী দ্রæত এ্যাপ্রোচ সড়কটি খুলে দিয়ে কাওড়াকান্দি ফেরিঘাটটি কাঁঠালবাড়ী পয়েন্টে স্থানান্তর করা হলে নৌপথের দ্ররুত্ব আড়াই কিলোমিটার কমে যাবে।

ফলে এই নৌপথে ফেরি ও অন্য নৌযান পারাপারে আধা ঘন্টারও বেশি সময় কমে আসবে। এতে সার্বিকভাবে উপকৃত এই নৌরুট ব্যবহারকারী সকলে।

যাত্রী ও চালকদের দাবী, নবনির্মিত কাঁঠালবাড়ী ফেরিঘাট ও এ্যাপ্রোচ সড়কটি খুলে দেওয়া হলে বর্তমান এ রুটে আর যানজট হবে না। এর ফলে যাত্রী ও চালকদের সুবিধা হবে। সোহেল নামে এক পথচারী বলেন, কাওড়াকান্দি ফেরিঘাটটি কাঁঠালবাড়ীতে সরিয়ে নেয়া হলে যাত্রীদের আর বিড়ম্বণা সইতে হবেনা। এছাড়াও নব নির্মিত ঘাট এবং এ্যাপ্রোচ সড়কটি অতি তাড়াতাড়ি চালু হলে দক্ষিণ বঙ্গের মানুষের অনেক ভোগান্তি কমবে।

কাওড়াকান্দি ফেরিঘাটের টার্মিনাল সুপারইনটেন্ট (টিএস) মোস্তফা কামাল বলেন, কাঁঠালবাড়ী ফেরিঘাটটি চালু করা হলে নৌপথের দুরত্ব কমে যাবে। বাস ট্রাকসহ সকল প্রকার যান চলাচলে সুবিধা হবে। এর ফলে ঘাটে কোন যানজট সৃষ্টি হবে না।

এদিকে আগামী জানুয়ারিতে কাঁঠালবাড়ী পয়েন্টে কাওড়াকান্দি ফেরিঘাটটি স্থানান্তরের কথা জানালেন শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইমরান আহম্মেদ। তিনি জানান, কাওড়াকান্দি-শিমুলিয়া নৌরুটে ১৭টি ফেরি, ৮৬টি লঞ্চ ও আড়াইশ’র বেশি স্পীডবোটে প্রতিদিন ৩০ হাজারের বেশি যাত্রী চলাচল করে। তাই যাত্রীদের সুবিধ কথা চিন্তা করেই এ রুটে যাত্রী সেবা আরও দ্রæত করতেই কাঁঠালবাড়ী ফেরিঘাটটি অতি শীঘ্রই চালু করে দেওয়া হবে।

এই সংক্রান্ত আরো সংবাদ

মাদারীপুরে বাস-ট্রাক সংঘর্ষ, নিহত ৩

মাদারীপুরের রাজৈররে যাত্রীবাহী বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহতবিস্তারিত পড়ুন

দুলাভাইয়ের সঙ্গে ঘুরতে গিয়ে ধর্ষণের পঞ্চম শ্রেণির এক শিকার শিশু

দুলাভাইয়ের সঙ্গে ঘুরতে গিয়ে ধর্ষণের শিকার হয়েছে পঞ্চম শ্রেণির একবিস্তারিত পড়ুন

মাদারীপুরে পিতৃহীন এক প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণ

মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার থানাধীন কর্নপাড়া গ্রামের পিতৃহীন এক প্রতিবন্ধীবিস্তারিত পড়ুন

  • মাদারীপুরে গৃহবধুকে শারীরিক নির্যাতনের পর শ্বাসরোধ করে হত্যা
  • ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় ২ শ্রমিক নিহত । আহত ৭
  • মাদারীপুরে স্ত্রীর সঙ্গে পুলিশ স্বামীর প্রতারনা
  • মাদারীপুরে মাথায় গাছের গুড়ি পড়ে দুই ভাইয়ের মর্মান্তিক মৃত্যু : আটক-২
  • আতঙ্কে সংখ্যালঘু সাম্প্রদায়; ৫দিন পর আদালতে মামলা
  • ফরিদপুর জেলা পুলিশের শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ
  • ৭২ হাজার টাকাসহ কিশোর আটক
  • এবার স্বর্ণ ব্যবসায়ীর বাড়িতে ডাকাতির চেষ্টায় ভুয়া র‌্যাব আটক
  • মাদারীপুরে অবসরপ্রাপ্ত পুলিশ মুক্তিযোদ্ধাদের সংবর্ধণা
  • দুই স্কুলছাত্রী হত্যার চার্জশিট গোপনে আদালতে, পরিবারের প্রত্যাখ্যান
  • মাদারীপুরে আখেরি মোনাজাতে শেষ হলো ৩দিনে ইজতেমা
  • স্কুলছাত্রীকে ধর্ষণচেষ্টায় ৩০ হাজার টাকা জরিমানা