শনিবার, মে ৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

মিজু আহমেদ আসছেন ‘আপন মানুষ’ দিয়ে

শাহ আলম মণ্ডল পরিচালিত ‘আপন মানুষ’ ছবিটি আগামীকাল মুক্তি পাচ্ছে। ছবিতে জুটি বেঁধে অভিনয় করেছেন পরী মণি ও নায়ক বাপ্পি। ছবিতে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন সদ্যপ্রয়াত শক্তিমান অভিনেতা মিজু আহমেদ। নেতিবাচক চরিত্রে বেশি অভিনয় করলেও এই ছবিতে মিজু আহমেদ ভিন্ন ঘরানার চরিত্রে অভিনয় করেছেন বলে জানিয়েছেন ছবির পরিচালক।

শাহ আলম মণ্ডল বলেন, “আগামীকাল ‘আপন মানুষ’ ছবিটি মুক্তি পাচ্ছে। এই ছবিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন মিজু আহমেদ। ছবিতে তিনি একজন পুলিশের চরিত্রে অভিনয় করেছেন। এর আগে দর্শক মিজু আহমেদকে খল চরিত্রেই বেশি দেখেছেন। কিন্তু এবার আমার ছবিতে তিনি ভালো মানুষের চরিত্রে কাজ করেছেন। উনার একাধারে পুলিশ এবং কমেডি। এমন চরিত্রে দর্শক উনাকে কমই দেখেছেন।”

মিজু আহমেদকে নিয়ে মণ্ডল বলেন, ‘আমাদের আসলে শিল্পীর অভাবে ছবির গল্পই চেঞ্জ করতে হয় বেশিরভাগ সময়। আমার এই ছবির একটি চরিত্র পুলিশ অফিসারের, যিনি নীতিবান, আবার কমেডিও করেন। এমন চরিত্রে কাকে দিয়ে করাব চিন্তা করছিলাম, শিল্পীর অভাবে চরিত্রটাই চেঞ্জ করার একটা সিদ্ধান্ত নিই। এমন সময় মিজু ভাইয়ের সঙ্গে কথা বলার পর তিনি এই চরিত্রে কাজ করতে রাজি হয়েছিলেন। তখন তাই আর গল্প বদল করতে হয়নি।’

তিনি আরো বলেন, ‘ভালো একটা গল্প পর্দায় তুলে আনার জন্য চাই ভালো অভিনয়শিল্পী, আমরা দিনের পর একেকজনকে হারাচ্ছি, কিন্তু সে অভাব তো পূরণ হচ্ছে না। নতুন কেউ এসে তাঁদের জায়গা দখল করতে পারছেন না। আপনারা দোয়া করবেন তিনি যেন বেহেশত নসিব হন।’

মিজু আহমেদ, পরী, বাপ্পি ছাড়াও এ ছবিতে অভিনয় করেছেন সুচরিতা, মিশা সওদাগর, শ্রাবণ শাহ, সাদেক বাচ্চু, প্রবীর মিত্র, কাজী হায়াৎ, রেহানা জলি, রেবেকা প্রমুখ।

গত ২৭ মার্চ রাত ৮টায় কমলাপুর রেলস্টেশন থেকে ট্রেনে করে দিনাজপুর যাচ্ছিলেন মিজু আহমেদ। ট্রেন তেজগাঁও স্টেশনে যাওয়ার আগেই হৃদরোগে আক্রান্ত হন তিনি। পরে তাঁকে বিমানবন্দর স্টেশনে নামিয়ে কুর্মিটোলা হাসপাতালে নেওয়া হয়। সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। কুষ্টিয়ার কোটবাড়ীতে মা-বাবার পাশে তাঁকে কবর দেওয়া হয়।

ছোটবেলা থেকেই থিয়েটারের সঙ্গে যুক্ত ছিলেন মিজু আহমেদ। তবে সে জন্য পড়ালেখায় কিন্তু অনিয়মিত হননি, ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থী। ১৯৫৩ সালের ১৭ নভেম্বর কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন মিজু আহমেদ। জন্মের সময় তাঁর নাম রাখা হয় মিজানুর রহমান। শৈশবকাল থেকে তিনি থিয়েটারের প্রতি আগ্রহী ছিলেন। পরে তিনি কুষ্টিয়ার স্থানীয় একটি নাট্যদলের সঙ্গে যুক্ত হন। ১৯৭৭ সালে শেখ নজরুল ইসলাম পরিচালিত ‘নদের চাঁদ’ ছিল তাঁর অভিনীত প্রথম ছবি। ১৯৯১ সালে অভিনীত ‘দাঙ্গা’ ছবিটি তাঁর ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দেয়, তিনি প্রতিষ্ঠিত হয়ে ওঠেন এফডিসির শক্তিমান খলতারকা ‘মিজু আহমেদ’ হিসেবে।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত এই অভিনেতার উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো—তৃষ্ণা (১৯৭৮), মহানগর (১৯৮১), সারেন্ডার (১৯৮৭), চাকর (১৯৯২), সোলেমান ডাঙ্গা (১৯৯২), ত্যাগ (১৯৯৩), বশিরা (১৯৯৬), আজকের সন্ত্রাসী (১৯৯৬), হাঙ্গর নদী গ্রেনেড (১৯৯৭), কুলি (১৯৯৭), লাঠি (১৯৯৯), লাল বাদশা (১৯৯৯), গুণ্ডা নাম্বার ওয়ান (২০০০), ঝড় (২০০০), কষ্ট (২০০০), ওদের ধর (২০০২), ইতিহাস (২০০২), ভাইয়া (২০০২), হিংসা প্রতিহিংসা (২০০৩), বিগ বস (২০০৩), আজকের সমাজ (২০০৪), মহিলা হোস্টেল (২০০৪), ভণ্ড ওঝা ২ (২০০৬) প্রভৃতি। নিজের চলচ্চিত্র প্রযোজনা সংস্থা ফ্রেন্ডস মুভিজের ব্যানারে বেশ কয়েকটি চলচ্চিত্র প্রযোজনাও করেছেন তিনি।

এই সংক্রান্ত আরো সংবাদ

এবার পরিবারের পছন্দে বিয়ের পিঁড়িতে বসছেন শাকিব খান

চিত্রনায়িকা অপু বিশ্বাস ও শবনম বুবলীর সঙ্গে অনেক আগেই দাম্পত্যবিস্তারিত পড়ুন

বুবলী আগে থেকেই বিবাহিত, সেখানে একটি মেয়েও আছে: সুরুজ বাঙালি

ব্যক্তিজীবন নিয়ে কথা বলে বারবার শিরোনামে জায়গা করে নিয়েছেন আলোচিতবিস্তারিত পড়ুন

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

এফডিসিতে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলা করেছে কয়েকজন চলচ্চিত্র শিল্পী। সেখানকারবিস্তারিত পড়ুন

  • অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন
  • পরীমণিকে আদালতে হাজির হতে সমন
  • শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষের জায়গা নেই: বুবলী
  • সিনেমা মুক্তি দিতে হল না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন নায়ক
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • মোহাম্মদপুর কেন্দ্রীয় কবরস্থানে সমাহিত হবেন সাদি মহম্মদ
  • কে কোন ক্যাটাগরিতে জিতলেন অস্কার?
  • রাজকে নিয়ে বিস্ফোরক মন্তব্য পরীমনির
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • আর অভিনয় করতে পারবেন না সামান্থা!
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?