শনিবার, মে ৪, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

রাত পহালেই ভোট শুরু , প্রস্তুত ইসি

প্রথমবার দলীয় প্রতীকে সিটি করপোরেশন নির্বাচন উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠানে সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ। তিনি জানান, শঙ্কা দুর করে সুষ্ঠুভাবে ভোট করার সব ব্যবস্থা নেওয়া হয়েছে। কোথাও অনিয়ম হলেই কঠোর ব্যবস্থা নিতে নির্দেশনা রয়েছে। কারো ব্যর্থতার জন্যে ভোট বিঘ্নিত হলেই দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সেই সঙ্গে আইন শৃঙ্খলাবাহিনীর তৎপরতার কথা তুলে ধরে সচিব জানান, নিরাপত্তায় এমন ব্যবস্থা রয়েছে যাতে মনে হবে-ভোটারদের চেয়ে কোনোভাবেই আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য কম নয়। বৃহস্পতিবার সকাল আটটা থেকে বিকাল চার টা পর্য ন্ত একটানা ভোট চলবে নারায়ণগঞ্জে। দলীয় প্রতীকের এ নির্বাচনকে ঘিরে প্রার্থী ও দলে উত্তাপের মধ্যে ভোটের প্রস্তুতি নিয়ে বুধবার বিকালে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ।

দলীয় সাত মেয়র প্রার্থীসহ সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর নিয়ে ২০১ জন প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। নগরের ১৭৪ কেন্দ্রে প্রায় পৌনে পাঁচ লাখ ভোটার নতুন জনপ্রতিনিধি বাছাইয়ে রায় দেবেন।

ইসি সচিব জানান, ভোটকে সামনে রেখে বুধবার সন্ধ্যায় কেন্দ্রে কেন্দ্রে স্বচ্ছ ব্যালট বাক্স, তিনটি পদের ১৪ লাখেরও বেশি ব্যালট পেপারসহ নির্বাচনী সামগ্রী প্রিজাইডিং অফিসারের তত্ত্বাবধানে নিরাপত্তা প্রহরায় পৌঁছেছে।

কেন্দ্র ও নির্বাচনী এলাকায় আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্য অবস্থান করছেন; টহলে রয়েছে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স।

“নারায়ণগঞ্জে সুষ্ঠু ভোটের জন্য সব প্রস্তুতি শেষ হয়েছে। এ পর্যসন্ত আমাদের কাছে যে খবর রয়েছে-আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে, ভোটের অনুকূলে রয়েছে। আশা করি, এ বছর দেশ-জাতি, আমরা সকলে আনন্দমুখর একটি নির্বাচন দেখতে পাব” বলেন কমিশন সচিব।

সাতটি দল ভোটে অংশ নিলেও আওয়ামী লীগ ও বিএনপি’র প্রধান দুই প্রার্থীর মধ্যে মূল লড়াই হবে। এতোদিন বাধার ঘটনা না ঘটলেও ভোটের দিনের পরিবেশ নিয়ে শঙ্কা করছে কেউ কেউ। ১৭৪ কেন্দ্রের মধ্যে ১৩৭ কেন্দ্রকে ঝুঁকিপূর্ণও বলছে রিটার্নিং কর্মকর্তা।

এ বিষয়ে কমিশন সচিব আব্দুল্লাহ বলেন, “সমস্যা হতে পারে এমন বিষয়গুলো বিবেচনায় নিয়ে নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। দুই দলের প্রার্থীর থেকেও কোনো অভিযোগ আনুষ্ঠানিকভাবে পাই নি। আমাদের দৃঢ় বিশ্বাস, সব ধরনের শঙ্কা দুর করে আনন্দমুখর পরিবেশে একটা ভোট উপহার দিতে পারব।আইন শৃঙ্খলাবাহিনীও পর্যা প্ত মোতায়েন করা হয়েছে বলে জানান তিনি। “বর্তমান ইসির এটা শেষ নির্বাচন; ভালো নির্বাচন করতে কমিশন আন্তরিক। নির্বাচন সুষ্ঠু হবে অবশ্যই। যারা ভায়োলেন্স করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা হবে। কারো ব্যর্থতার জন্য নির্বাচন বিঘ্নিত হলে সে যেই হোন-কোন ছাড় দেওয়া হবে না” বলেন সচিব।

ভোটারদের নির্ভয়ে ভোট কেন্দ্রে আসার আহ্বান জানান তিনি। সেই সঙ্গে প্রার্থীদের নির্বাচনী এজেন্ট কেন্দ্রে কেন্দ্রে থাকার অনুরোধ জানান।

আব্দুল্লাহ বলেন, “কাউকে কেন্দ্রে আসতে বাধা দিলেই সঙ্গে সঙ্গে যেনো রিটার্নিং কর্মকর্তা বা স্থানীয় প্রশাসনকে জানাতে হবে। এজেন্টদের বাধা দেওয়া হচ্ছে এমন অভিযোগ না দিয়ে কেন্দ্রে পৌঁছানো নিশ্চিত করতে হবে প্রার্থীদের। সুনির্দিষ্ট অভিযোগ পেলেই আমরাও ব্যবস্থা নেব।

আইন শৃঙ্খলাবাহিনী নগরে টহলে থাকবে উল্লেখ করে তিনি জানান, নারায়ণগঞ্জে এতো নিরাপত্তা সদস্য দেওয়া হয়েছে মনে হচ্ছে ভোটারদের চেয়ে তাদের সংখ্যাও কম নয়। নির্বাচনী কাজে নিয়োজিত সবাইকে নিরপেক্ষভাবে কাজ করারও নির্দেশনা রয়েছে।

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন ২০১৬

>> ভোটার ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ জন।

>> ভোট চলবে বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

>> মেয়র পদে সাতজন, ৯টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩৮ জন এবং ২৭টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৫৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

>> তিন পদের জন্য ব্যালট ছাপানো হয়েছে ১৪ লাখ ২৪ হাজার ৭৯৩টি।

>>১৭৪ কেন্দ্রের ১৩০৪টি কক্ষে এসব ব্যালটে রায় জানাবেন ভোটাররা।

>> ভোটের দায়িত্বে রয়েছেন প্রায় ৪ হাজার কর্মকর্তা।

>> আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে ৯ হাজার সদস্য রয়েছেন ভোটের নিরাপত্তায়। ভোটের নিরাপত্তা নিশ্চিত করতে বুধবার সকাল থেকে মাঠে দেখা গেছে র্যা বের ডগ স্কোয়ার্ড ও বোমা নিস্ক্রিয়করণ ইউনিট। বিভিন্ন স্থানে চেকপোস্ট বসিয়ে যানবাহনে চলছে তল্লাশি।

এই সংক্রান্ত আরো সংবাদ

পবিত্র ওমরাহ পালনে সৌদি আরব গেছেন মির্জা ফখরুল

পবিত্র ওমরাহ পালনের জন্য সৌদি আরব গেছেন বিএনপি মহাসচিব মির্জাবিস্তারিত পড়ুন

ড. ইউনূসসহ ১৪ জনের জামিন 

নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসসহ ১৪ জনকে গ্রামীণ টেলিকমের শ্রমিকবিস্তারিত পড়ুন

সব পন্থি সরকারের হাত থেকে মুক্তি চায়: ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, শুধু ডান আরবিস্তারিত পড়ুন

  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন 
  • হেফাজত নেতা মামুনুল হক মুক্তি পেতে যাচ্ছেন
  • খালেদা-তারেককে বাদ রেখে সিদ্ধান্ত নেওয়া যায় কিনা ভাবছে বিএনপি
  • থাইল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী
  • জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে মাহবুবকে অব্যাহতি
  • খালেদা জিয়া ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন : প্রধানমন্ত্রী
  • শ্রমিক অধিকার নিয়ে নালিশের নিষ্পত্তি নভেম্বরে: আইনমন্ত্রী 
  • বিএনপির কেন্দ্রীয় ৩ নেতার পদোন্নতি
  • বিএনপি মানে খাইখাই, আ.লীগ মানেই দেই-দেই: প্রধানমন্ত্রী
  • ক্ষমা চেয়ে নিচ্ছি, তাড়াহুড়োয় ভুল হয়ে গেছে: বাণিজ্য প্রতিমন্ত্রী
  • হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া