মঙ্গলবার, জুন ১৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

স্থগিত কেন্দ্রে নির্বাচিতদের তথ্য চায় ইসি

সদ্য সমাপ্ত ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের স্থগিত ভোটকেন্দ্রের সংশ্লিষ্ট ইউপির নির্বাচিতদের তথ্য চেয়েছে মাঠপর্যায়ে নির্দেশনা পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সম্প্রতি জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো সহকারী সচিব মোহাম্মদ আশফাকুর রহমান স্বাক্ষরিত নির্দেশনায় বন্ধঘোষিত ভোটকেন্দ্র সংশ্লিষ্ট ইউনিয়নের যেসব চেয়ারম্যান বা সদস্য পদে পুনরায় ভোটগ্রহণের প্রয়োজন হবে না সে সব ইউপির ফলাফল প্রস্তুত করে দ্রুত কমিশনে পাঠাতে বলা হয়েছে।

বন্ধঘোষিত ভোটকেন্দ্রে সংশ্লিষ্ট ইউপির চেয়ারম্যান বা সদস্য পদে পুনরায় ভোটগ্রহণের প্রয়োজন হবে না, মামলাজনিত বা আইনগত বা অন্য কোনো জটিলতা না থাকলে সেগুলো ফলাফলের একীভূত বিবরণী ও নির্বাচিতদের তালিকা প্রস্তুত করে নির্বাচন কমিশনে অতিসত্বর পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার জন্য নির্দেশনায় বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, ‘স্থগিত ভোটকেন্দ্র বাদে বাকি নির্বাচিতদের গেজেট প্রকাশ করা হবে। অনেক ইউপিতে দেখা গেছে একটি কেন্দ্র স্থগিত থাকলে শুধু সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য পদে নির্বাচন করতে হবে। চেয়ারম্যান, আটজন সদস্য ও দুজন সংরক্ষিত সদস্য নির্বাচিত হয়ে আছেন। কিন্তু ওই একটি কেন্দ্রের কারণে বাকি গেজেট আটকে থাকার কোনো কারণ নেই। এ জন্য এবার কমিশনে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, ইউপি নির্বাচনে সহিংসতা, ব্যালট ছিনতাই, আগের রাতে ব্যালটে সিল মারাসহ নানা অনিয়মের কারণে ৩৪৬টি ভোটকেন্দ্র বন্ধ রাখা হয়। এসব কেন্দ্রের ভোটার সংখ্যা হিসাব করে চেয়ারম্যান বা সদস্য পদে ভোটের ব্যবধান বেশি থাকলে পুনরায় ভোটগ্রহণের প্রয়োজন হবে না। তবে সংশ্লিষ্ট কেন্দ্রের ভোটের চেয়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ভোটের ব্যবধান কম হলে নির্বাচন পরিচালনা বিধির ৩৭ (২) অনুযায়ী অবশ্যই পুনরায় ভোটগ্রহণ করতে হবে।

কমিশনের তথ্যমতে, গত ২২ মার্চ প্রথম ধাপের নির্বাচনে কেন্দ্র দখল, ব্যালট বাক্স ও ব্যালট পেপার ছিনতাইসহ নানা অনিয়মের অভিযোগে ৬৫টি, ৩১ মার্চ দ্বিতীয় ধাপে ৩৭টি, ২৩ এপ্রিল তৃতীয় ধাপে ২৬, চতুর্থ ধাপে ৭ মে ৫৩, পঞ্চম ধাপে ২৮ মে ১২৩ এবং ৪ জুন ষষ্ঠ ও শেষ ধাপে ৪২টি ভোটকেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, ছয় ধাপের ইউপি ভোটে মোট ৩৪৬ কেন্দ্রের ভোট স্থগিত রয়েছে। গত ৪ জুন শেষ ধাপের ভোট হলেও রমজানের কারণে স্থগিত হওয়া সব কেন্দ্রের ভোট পিছিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। ঈদের পর মধ্য জুলাইয়ে এসব কেন্দ্রের পুনঃভোট গ্রহণ করার পরিকল্পনা নিয়েছে কমিশন।

এই সংক্রান্ত আরো সংবাদ

ঈদে ১ কোটি ৪ লাখ ৮ হাজার ৯১৮ টি গবাদিপশু কোরবানি

এ বছর পবিত্র ঈদুল আজহায় সারাদেশে মোট ১ কোটি ৪বিস্তারিত পড়ুন

কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রমের উদ্বোধন করলেন মেয়র আতিকুল

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম সোমবারবিস্তারিত পড়ুন

জাতীয় ঈদগাহে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত

আজ সোমবার সকাল সাড়ে ৭টায় জাতীয় ঈদগাহে পবিত্র ঈদুল আজহারবিস্তারিত পড়ুন

  • ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের শতভাগ বর্জ্য অপসারণ
  • দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী
  • আবারও ১৯৭৪ সালের মতো পরিস্থিতি সৃষ্টির ষড়যন্ত্র চলছে
  • উজানের ঢলে তিস্তা নদীর ডালিয়া পয়েন্টে পানি বৃদ্ধি
  • জনশুমারিতে জন্মনিবন্ধনের বাইরে প্রায় তিন কোটি নাগরিক
  • সবুজবাগে পরিবেশমন্ত্রীর সেলাই মেশিন বিতরণ
  • ২১-২২ জুন ভারত সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী
  • ওয়ার্ল্ড অব ওয়ার্ক সামিট-সোশ্যাল জাস্টিস ফর অল : শীর্ষ সম্মেলন
  • ঈদযাত্রায় মহাসড়কে  চলছে ধীরগতিতে গাড়ি
  • ঈদ যাত্রা নিরাপদ করতে সম্মিলিতভাবে কাজ করতে হবে 
  • জমজমাট শপিংমল-মার্কেট
  • ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হবে আরাফাত ময়দান