সোমবার, মে ২০, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

স্মার্ট মানুষ কি সত্যিই দুস্থ?

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাসের গবেষক রাজ রঘুনাথন গবেষণা করছেন মানুষের জীবনের সন্তুষ্টির উপায় নিয়ে । তিনি তার নানা পর্যবেক্ষণ শিক্ষা দিচ্ছেন অনলাইনেও। আর এতে তিনি তুলে ধরেছেন তার নিজের গবেষণা থেকে পাওয়া নানা বিষয়। এতে তিনি জানিয়েছেন, মানুষের সুখ ও সম্পদ এক বিষয় নয়। ফলে উভয়ের মাঝে পার্থক্য রয়েছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

স্মার্ট মানুষ কেন সুখী নয়?
প্রথমত, কোনো মানুষকে স্মার্ট ও সফল হতে হলে অতিরিক্ত চিন্তাভাবনা করতে হয়। যে কোনো পরিস্থিতিতে প্রচুর মাথা খাটাতে হয়। দ্বিতীয়ত, কারণ আমরা সুখী ও জীবনের পরিপূর্ণতা বিষয়ে কোনো প্রশিক্ষণ লাভ করিনা। বহু মানুষের ক্ষেত্রেই এ সংজ্ঞা ভিন্ন।

আপনি কখন বুঝতে পারলেন যে, স্মার্ট হওয়া জীবনের সন্তুষ্টির জন্য প্রয়োজনীয় নয়?
আমিও অন্যদের মতো বিশ্বাস করতাম অর্থ, শক্তি, ক্ষমতা, সৌন্দর্য, স্ট্যাটাস ইত্যাদি মানুষকে সুখী করে। সম্ভবত আমার সারা জীবনেই তা বিশ্বাস করতাম। কিন্তু যখন ২০০০ সালের মাঝামাঝিতে আমি একটি অভিজ্ঞতার পর সে বিশ্বাস পাল্টাই। আমি আমার পিএইচডি সম্পন্ন করে দারুণ একটি চাকরি সন্ধান করছিলাম। আর এক পর্যায়ে হঠাৎ করেই নিজের মাঝে শূন্যতা বোধ হলো। এটিই কি জীবন? আমি বহু কলিগদেরও একই চিন্তাভাবনা দেখলোম। এরপর এ বিষয়ে আরু অনুসন্ধান করা শুরু করি এবং জীবনের সুখ ও পরিপূর্ণতা কিভাবে আসে সে বিষয়ে চিন্তাভাবনা করি।

স্মার্ট মানুষের পক্ষে এটি কি সঠিকভাবে অনুধাবন করা সম্ভব নয়?
দেখুন, এতে কোনো সন্দেহ নেই যে, আপনি কিছু ইতিবাচক অনুভূতি সারা জীবন পাবেন না। যেমন ১০টি চকলেট কেক প্রথমবার খাওয়ার পর যে মজা পাবেন তা সব সময় পাবেন না। একইভাবে এক লাখ টাকা হাতে পেলে যে অনুভূতি হবে, তা সব সময় থাকবে না। আপনার আবার আরও কিছু জিনিস প্রয়োজন হবে।

তাহলে কিছু মানুষ সন্তুষ্টির সঙ্গে জীবনযাপন ও অর্থবহ জীবনধারণ করতে পারে?
আপনি যদি বিষয়টি ভালোভাবে অনুসন্ধান করেন তাহলে বুঝতে পারবেন দুটি বিষয় ভিন্ন। প্রথমত বিভিন্ন লক্ষ্য নির্ধারণ এবং সে অনুযায়ী ক্রমাগত দৌড়ে যাওয়া। দ্বিতীয়ত, আপনি বুঝতে পারলেন জীবনের সুখ ভিন্ন বিষয়। আর এতে আপনি বিশ্বাস করতে পারেন যে, জীবন ভালো। আর এজন্য মানসিকতাও গড়ে তুলতে হবে। সুখের কথা হলো, এ বিষয়টি আপনি যদি গ্রহণ করতে পারেন যে, ক্রমাগত লক্ষ্য নির্ধারণ করে দৌড়ে যাওয়ার মাঝে সুখ নেই তাহলে আপনার মনে সুখ আসবে। এক্ষেত্রে উভয় বিষয়ই আপনি আয়ত্ব করতে পারবেন।

আধুনিক জীবন কি আমাদের অসুখী করছে?
এ বিষয়টি আমি নিশ্চিত নই যে আধুনিক জীবন আমাদের অসুখী করছে কি না। কিন্তু আপনি বলতে পারেন আধুনিক জীবনের নানা কারণে আপনার সুখী হওয়া কঠিন হয়ে পড়েছে। আধুনিক জীবনে আমাদের অপ্রাপ্তির অনুভূতি বেড়ে গেছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

হোটেল ঘরে বিছানার চাদর সাদা হয় কেন ?

বেড়াতে গিয়ে হোটেলের ঘরে ঢুকে প্রথম যে বিষয়টি নজরে আসে,বিস্তারিত পড়ুন

ধনিয়া পাতার উপকারি গুণ

চিকিৎসকদের মতে, ধনে বা ধনিয়া একটি ভেষজ উদ্ভিদ যার অনেকবিস্তারিত পড়ুন

ওজন কমাতে যা খাওয়া যেতে পারে

আমাদের রান্নাঘরে খাবার তৈরির অনেক পণ্য  থাকে। সেই সবে এমনবিস্তারিত পড়ুন

  • প্রতিদিনের খাদ্যতালিকায় রসুন
  • আমলকি কখনো স্বাস্থ্যের জন্য ‘বিপজ্জনক’ হয়ে ওঠে
  • বাসি দই ও পান্তা ভাতের আশ্চর্যজনক উপকারিতা
  • স্বাদে ও পুষ্টিগুণে ভরপুর সবজি হলো লাউ
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • যেসব অঞ্চলে টানা ৩ দিন ঝড়বৃষ্টি
  • ২৪ ঘণ্টা না যেতেই ফের কমলো স্বর্ণের দাম
  • গরমে চুলের যত্ন নেবেন কীভাবে?
  • একলাফে সোনার দাম ভ‌রিতে কমলো ৩১৩৮ টাকা
  • কত দিন পর পর টুথব্রাশ বদলাবেন?
  • ত্বকের দাগ দূর করার ঘরোয়া উপায়
  • তরমুজ খেলে কি সত্যিই ওজন কমে?