সোমবার, মে ৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

হজযাত্রী নিবন্ধন : ঢাকা বিভাগে সর্বোচ্চ বরিশালে সর্বনিম্ন

চলতি বছরের হজ নিবন্ধন কার্যক্রম আগামীকাল রোববার (৩০ এপ্রিল) শেষ হচ্ছে। প্রাক নিবন্ধন ও নানা জটিলতায় একাধিকবার তারিখ পরিবর্তনের ফলে নিবন্ধন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়া নিয়ে সংশয়ের সৃষ্টি হলেও শেষ পর্যন্ত তা সুষ্ঠুভাবে হচ্ছে বলে জানিয়েছেন ধর্ম সচিব মো. আবদুল জলিল।

শনিবার সঙ্গে আলাপকালে তিনি বলেন, ইতোমধ্যেই বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১৩ হাজার ৭৪২ জন ও সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার ৬৭২ জনের নিবন্ধন সম্পন্ন হয়েছে। এছাড়া হজ গাইড ও মোয়াল্লেম ব্যবস্থাপনায় ২১৩ জনের নিবন্ধন আগামীকালের মধ্যেই শেষ হচ্ছে বলে জানান তিনি।

জানা গেছে, চলতি বছরের হজ নিবন্ধনে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৪৫ হাজার ৬১৫ জন ও বরিশাল বিভাগ থেকে সর্বনিম্ন চার হাজার ৭৯৪ জন নিবন্ধন সম্পন্ন করেছেন। অন্যান্য বিভাগগুলোর মধ্যে চট্টগ্রাম থেকে ২৬ হাজার ২৬১, রাজশাহী থেকে ১৮ হাজার ১৭৪, খুলনা থেকে ৮৩৫৩, রংপুর থেকে ৭৪২৯ ও ময়মনসিংহ বিভাগ থেকে ৬৭৮৮ জন নিবন্ধন করেছেন।

ঢাকা বিভাগের মধ্যে ঢাকা জেলা থেকে সর্বোচ্চ ২৫ হাজার ৬১৪ জন নিবন্ধন করেন। অন্যান্য বিভাগের মধ্যে চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম জেলায় ১০ হাজার ১০৩ জন, ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলার তিন হাজার ৪৫৭ জন, রাজশাহী বিভাগের বগুড়া জেলার তিন হাজার ৪০১ জন, খুলনা বিভাগের খুলনা জেলার দুই হাজার ৩৬ জন, রংপুর বিভাগের দিনাজপুর জেলার এক হাজার ৮৯৪ জন ও বরিশাল বিভাগের বরিশাল জেলার এক হাজার ৬১৪ জন নিবন্ধন করেন।

শনিবার সঙ্গে হজ নিবন্ধনের সার্বিক বিষয় নিয়ে আলাপকালে ধর্ম সচিব মো. আবদুল জলিল বলেন, সৌদি সরকারের নির্দেশনা অনুসারে ২৮ মার্চ থেকে ১২ এপ্রিলের মধ্যে হজ নিবন্ধন সংক্রান্ত সব তথ্য-উপাত্ত পাঠানোর কথা থাকলেও নিবন্ধন জটিলতার কারণে নির্ধারিত সময়ে তা পাঠানো সম্ভব হয়নি।

তাহলে কীভাবে ৩০ এপ্রিল পর্যন্ত নিবন্ধন করার সুযোগ দেয়া হলো এ প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ ছাড়াও ভারত ও মিশরসহ বেশ কিছু দেশ নিবন্ধন সংক্রান্ত একই ধরনের জটিলতার সম্মুখীন হওয়ায় সৌদি সরকার ৩০ এপ্রিল পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করে।

নির্ধারিত সময়ের মধ্যে সার্বিক নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করার জন্য তিনি সংশ্লিষ্ট সব হজ এজেন্সিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

সচিব জানান, ইতোমধ্যেই বিজনেস অটোমেশন আইটি প্রতিষ্ঠানের মাধ্যমে হজ নিবন্ধন সম্পন্নকারী হজযাত্রীদের তথ্যউপাত্ত সৌদি আরবে পাঠানোর কাজ শুরু হয়েছে।

উল্লেখ্য, চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজ করার অনুমোদন দিয়েছে সৌদি সরকার। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১৭ হাজার ১৯৮ হজযাত্রীর সৌদি আরব যাওয়ার কথা রয়েছে।

এই সংক্রান্ত আরো সংবাদ

নবনির্মিত এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা সেনানিবাসে নবনির্মিত আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অববিস্তারিত পড়ুন

আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক অ্যামি পোপ আজ রোববারবিস্তারিত পড়ুন

প্রধানমন্ত্রী ১০ টাকার টিকিটে চোখ পরীক্ষা করালেন

রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালেবিস্তারিত পড়ুন

  • সন্ধ্যার মধ্যে ঝড়ের আশঙ্কা
  • ইবির শেখ রাসেল হলের নয়া প্রভোস্টের দায়িত্বগ্রহণ
  • পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত
  • অবশেষে রাতে ঢাকায় ঝরছে কাঙ্ক্ষিত বৃষ্টি
  • থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী
  • প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সাড়ে ১১টায় 
  • গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে
  • দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস
  • হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে ৫ জন নিহত
  • দলীয় সিদ্ধান্তকে সম্মান জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করে নিলেন পাপ্পা গাজী
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • উত্তরায় ৮০ কোটি টাকা মূল্যের খাসজমি উদ্ধার