সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

হায়দরাবাদে আজ যা যা হতে পারে

শেষ দিনে কী অপেক্ষা করছে হায়দরাবাদে? অনেক কিছুই। নানা সম্ভাবনা আছে। নানামাত্রিক শঙ্কাও আছে। বাংলাদশের যা সম্ভাবনা, ভারতের কাছে তা শঙ্কা। আবার ভারতের যা সম্ভাবনা বাংলাদেশের তা বিপদ। এমনই অবশ্য হয়!

হায়দরাবাদে আর যা-ই হোক, বাংলাদেশর জয়টা অসম্ভব। ক্রিকেটের ‘গৌরবময় অনিশ্চয়তা’র ব্যাপারটা মাথায় রেখেও এ কথাটা বলে দেয়া যায়।

বাংলাদেশের জয় বাদে আর কী কী হতে পারে? প্রথমটা ধরা যায় ভারতের জয়। যা যা হতে পারে, তার মধ্যে সম্ভাবনা সবচেয়ে বেশি এটারই। ভারতের জয়ের সম্ভাবনার পর যা আছে, তা হলো ড্র। সেটা ভারতেরও, বাংলাদেশেরও। তবে ড্র-টা বাংলাদেশের কাছে যতোটা আকাঙ্ক্ষিত, ভারতের কাছে তা নয়।

চতুর্থ দিনের খেলা শেষে অপরাজিত আছেন সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদ। এই জুটি আজ বাংলাদেশকে যতো বেশি ওভার খেলিয়ে দিবেন, পরের দিকের ব্যাটসম্যানদের জন্য কাজটা ততো সহজ হয়ে যাবে।

যদিও সাকিব বলে রেখেছেন যে, তিনি তার ‘প্রাকৃতিক’ খেলাটা বদলাবেন না। মানে তার উপর ভরসা করতে চাইলে একটু বেশিই সাহসী হয়ে উঠতে সমর্থকদের। অন্য দিকে দীর্ঘ দিন ধরে টেস্টে ভালো কিছু করতে না পারা মাহমুদল্লাহ কী করেন— সেটা দেখতে আগ্রহ নিয়ে বসে আছেন সবাই।

এ ধরনের পরিস্থিতিতে এর আগে কখনো ম্যাচ বাঁচাতে পারেনি বাংলাদেশ। মূলত এ কারণেই এবার দাবিটা বেশি। কখনো পারেনি মানে এ নয় যে, কখনো পারাও যাবে না। একদিন না একদিন তো ঠিকই, শেষ দিনের পুরোটা সময় উইকেটে মাটি কামড়ে পড়ে দেখে টেস্ট বাঁচাতেই হবে। সেটা আজকে হলে সমস্যা কী!

হায়দরাবাদে আজ সবচেয়ে আকর্ষণীয় দৃশ্য হয়ে উঠার কথা বাংলাদেশি ব্যাটসম্যান এবং ভারতীয় স্পিনারদের লড়াইটা। গতকাল শেষ বিকেলে পতন হওয়া বাংলাদেশের তিন উইকেটের দুটিই নিয়েছেন অশ্বিন।

তাতে প্রমাণ হয়ে গেছে যে, হায়দরাবাদের উইকেট অশ্বিনের কথা শুনতে শুরু করেছে। সেটা আরো বেশি পরিমাণে হতে পারে আজ। সে হিসেবে বাংলাদেশি ব্যাটসম্যানদের সবচেয়ে কঠিন পরীক্ষাটা দিতে হবে অশ্বিনের কাছেই। তার সঙ্গে ভয়ানক হয়ে উঠতে পারেন রবিন্দ্র জাদেজাও।

হায়দরাবাদে আজ হতে পারে আরো অনেক কিছুই। তবে সব ছাপিয়ে আলোচনার কেন্দ্রে থাকছে— বাংলাদেশ কি টেস্ট বাঁচাতে পারবে, এই আলোচনাটা। যদি পারে, তবে ভারতের মাটিতে প্রথম টেস্ট খেলার উপলক্ষ্যটা আনন্দদায়ীই হয়ে থাকবে। না পারলেও অবশ্য খুব বেশি ‘জাত’ যাবে বলে মনে হয় না। ভারতের মাটিতে সব দলই খাবি খেয়ে যায়। বাংলাদেশ অন্য অনেকের এর মধ্যেই ভালো খেলে ফেলেছে। ৬৮৭ রানের নিচে পড়ে টেস্টটা পঞ্চম দিনে টেনে নিয়ে আসাটাও কম বড় কীর্তি নয়।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা