শনিবার, মে ১১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

১০ কোটি টাকা মূল্যের একি উদ্ধার করলেন কোস্টগার্ডের সদস্যরা

অভিযান চালিয়ে প্রায় ১০ কোটি টাকা মূল্যের একটি তক্ষক পাচারকারীদের হাত থেকে উদ্ধারের দাবি করেছে কোস্টগার্ডের সদস্যরা । কোস্টগার্ডের পশ্চিম জোন এই দাবি করে বলেছে, এটি (তক্ষকটি) ছিলো গেকোনিডি গোত্রের একটি গিরগিটি প্রজাতির প্রাণী। তবে ওই সময় তারা কোনো পাচারকারীকে আটক করতে পারেন নি। ইমেইল বার্তার মাধ্যমে প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে কোস্টগার্ড এ দাবি করে। কোস্টগার্ড পশ্চিম জোনের লেঃ কমান্ডার বিএনভিআরএম ফরিদুজ্জামান খান স্বাক্ষরিত ওই প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে খুলনা জেলার দাকোপ থানার কালাবগি ঘাট সংলগ্ন এলাকায় টহলের সময় গোপন সংবাদের ভিত্তিতে কালাবগি ঘাট থেকে বিরল প্রজাতির একটি তক্ষক প্রাণী তারা উদ্ধার করেছে।

এ সময় কাস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে পাচারকারীরা পালিয়ে যায়। প্রেস বিজ্ঞপ্তিতে কোস্টগার্ড আরো জানান তক্ষক উদ্ধার করে তারা বিকেলের দিকে সুন্দরবনের হুডা ফরেস্ট অফিসে তা হস্থান্তর করে এবংআইনানুগ প্রক্রিয়া শেষে সন্ধ্যার আগে প্রাণীটিকে সুন্দরবনে ছেড়ে দিয়েছে। উদ্ধার করা প্রাণীটির (তক্ষত) বর্তমান আনুমাণিক বাজার মূল্য ১ কোটি থেকে ১০ কোটি টাকা বলেও কোস্টগার্ড গণমাধ্যমে পাঠানো ওই প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে।

এদিকে তক্ষক সম্পর্কে ইউকিপিডিয়া বলে তক্ষক (ইংরেজি: Tokay gecko, বৈজ্ঞানিক নাম: Gekko gecko) গেকোনিডি গোত্রের একটি গিরগিটি প্রজাতি। পিঠের দিক ধূসর, নীলচে-ধূসর বা নীলচে বেগুনি-ধূসর। সারা শরীরে থাকে লাল ও সাদাটে ধূসর ফোঁটা। পিঠের সাদাটে ফোঁটাগুলি পাশাপাশি ৭-৮টি সরু সারিতে বিন্যস্ত। কমবয়সী তক্ষকের লেজে পরপর গাঢ-নীল ও প্রায় সাদা রঙের বলয় রয়েছে। মাথা অপেক্ষাকৃত বড়, নাকের ডগা চোখা ও ভোঁতা। চোখ বড় বড়, মণি ফালি গড়নের। লেজ সামান্য নোয়ানো। দৈর্ঘ্য নাকের ডগা থেকে পা পর্যন্ত ১৭ সেমি এবং লেজও প্রায় ততটা। তক্ষকের ডাক চড়া, স্পষ্ট ও অনেক দূর থেকে শোনা যায়। ডাকের জন্যই এই নাম। কক্‌কক্‌ আওয়াজ দিয়ে ডাক শুরু হয়, অতঃপর তক্‌-ক্কা ডাকে কয়েক বার ও স্পষ্টস্বরে।

এরা কীটপতঙ্গ, ঘরের টিকটিকি ছোট পাখি ও ছোট সাপ খেয়ে থাকে। ছাদের পাশের ভাঙা ফাঁক-ফোঁকড় বা গর্তে অথবা গাছে বাস করে। ব্যাপক নিধনই বিপন্ন হওয়ার কারণ। অনেকে ভুলক্রমে তক্ষককে বিষাক্ত সরীসৃপ হিসেবে চিহ্নিত করে। দেশী চিকিৎসায় এদের তেল ব্যবহূত হয়। ভারত ও বাংলাদেশসহ মায়ানমার, থাইল্যান্ড, ভিয়েতনাম, লাওস, কাম্পুচিয়া, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, চীন ও ফিলিপাইনসহ বিভিন্ন দেশে প্রায় ৬০০ প্রজাতির তক্ষকের বাস।

এই সংক্রান্ত আরো সংবাদ

রাষ্ট্রধর্ম সংবিধানের সাথে সাংঘর্ষিক নয়

দীর্ঘদিন পর সুপ্রিমকোর্ট রায় দিয়েছেন, রাষ্ট্রধর্ম সংবিধানের সাথে সাংঘর্ষিক নয়।বিস্তারিত পড়ুন

সংস্কৃতিতে আরও বেশি শ্রম ও মেধা বিনিয়োগ করতে হবে : তথ্য প্রতিমন্ত্রী

আগামী দিনে সংস্কৃতিতে আরও বেশি প্রচেষ্টা, সময়, শ্রম ও মেধাবিস্তারিত পড়ুন

অনলাইন জুয়া-বেটিং-গেমিংয়ের কারণে অর্থপাচার বাড়ছে: অর্থমন্ত্রী

অনলাইন জুয়া, বেটিং, গেমিং, হুন্ডির কারণে অর্থপাচার বাড়ছে বলে সংসদেবিস্তারিত পড়ুন

  • ডলারের সর্বোচ্চ দর হবে ১১৮ টাকা
  • ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ শুরু
  • ভোটার উপস্থিতি সন্তোষজনক, নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে : ওবায়দুল কাদের
  • হজযাত্রীদের নিয়ে ঢাকা ছাড়ল ফ্লাইট
  • কবিগুরুর ১৬৩তম জন্মজয়ন্তী আজ
  • মোহাম্মদপুরে ৬০ কোটি টাকা মূল্যের খাস জমি উদ্ধার
  • বগুড়ার ৩টি উপজেলায় নির্বাচন; ১৫৭ কেন্দ্র ঝুঁকিপূর্ণ
  • সুপ্রিম কোর্টের আদেশে সরিষাবাড়ী উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত
  • আজ আইওএম মহাপরিচালক ঢাকায় আসছেন 
  • অর্থনীতির প্রভাব থেকে বাংলাদেশ মুক্ত আছে : ওবায়দুল কাদের
  • গনতন্ত্র সুসংহত করাতে সবার অংশগ্রহণ জরুরী : স্থানীয় সরকার মন্ত্রী
  • সেনাবাহিনীকে দক্ষ করে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী