মঙ্গলবার, মে ২১, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘৫৩টি নৌ-পথ খননে মেগা প্রকল্প গ্রহণ করা হয়েছে’

নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, দেশের অভ্যন্তরীণ ৫৩টি নৌ-পথ উদ্ধারের জন্য সরকার ১২ হাজার কোটি টাকার মেগা প্রকল্প গ্রহণ করেছে। এ পর্যন্ত প্রায় এক হাজার নৌ পথ উদ্ধার করা হয়েছে ও প্রায় তিন হাজার একর জমি পুন:উদ্ধার করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, সরকারের গত মেয়াদে বিআইডব্লিউটিএ ১৩টি ড্রেজার সংগ্রহ করেছে এবং এবছর আরোও ২০টি ড্রেজার সংগ্রহের জন্য কার্যক্রম চলছে। মংলা-ঘষিয়াখালি চ্যানেল পুন: খনন করে নৌপথটি জাহাজ চলাচলের উপযোগী করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘নির্ভীক’ ও ‘প্রত্যয়’ নামে দু’টি উচ্চ ক্ষমতা সম্পন্ন উদ্ধারকারী জাহাজ ক্রয় করা হয়েছে।

আজ ঢাকায় বাংলা একাডেমীতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) অফিসার্স এসোসিয়েশনের অভিষেক অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

অফিসার্স এসোসিয়েশনের সভাপতি মো. আব্দুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌপরিবহন সচিব অশোক মাধব রায়, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম.মোজাম্মেল হক এবং অফিসার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুহাম্মদ রফিকুল ইসলাম।

শাজাহান খান বলেন, ঢাকার চারদিকে নদী তীরের উচ্ছেদকৃত ভূমি পুনরায় যাতে দখল না হয় সেজন্য বুড়িগঙ্গা, তুরাগ ও শীতলক্ষা নদীর তীরে ব্যাংক প্রটেকশনসহ ২০ কিলোমিটার ওয়াকওয়ে নির্মাণ করা হয়েছে। চলতি মেয়াদে আরো ৫০ কিলোমিটার ওয়াকওয়ে নির্মাণ করা হবে।
তিনি বলেন, ঢাকার বুড়িগঙ্গা নদীর পাড়ে শ্যামপুরে এবং শীতলক্ষ্যা নদীর তীরে কাঁচপুরে দু’টি ‘ইকোপার্ক’ নির্মাণ করা হয়েছে। পাটুরিয়া-বাঘাবাড়ী নৌ রুটে রাতে নৌযান চলচলের জন্য নাইট নেভিগেশন চালু করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

মন্ত্রী বলেন, বুড়িগঙ্গা, বালু, শীতলক্ষা ও তুরাগ নদীর দুষণমুক্তির জন্য দুষণের উৎসমুখ বন্ধের ব্যবস্থা করা হয়েছে, কাজ চলমান রয়েছে। বুড়িগঙ্গা নদীর তলদেশ হতে পরীক্ষামূলকভাবে ৮ দশমিক ৫০ লক্ষ ঘনমিটার বর্জ্য উত্তোলন করা হয়েছে।

শাজাহান খান বলেন, ঢাকা ও বরিশাল, নদী বন্দর ২টি আধুনিকায়ন করা হয়েছে। বরগুনা ও যশোরের নওয়াপাড়া নদী বন্দরের উন্নয়ন এবং সীতাকুন্ড, কাঁচপুর ও টঙ্গীতে ল্যান্ডিং স্টেশন স্থাপন করা হয়েছে। ভোলা নদীবন্দর ও টার্মিনাল ভবন নির্মাণ করা হয়েছে। ছাতক ও চিলমারী নদী বন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। যাত্রীদের সহজে পারাপারের লক্ষ্যে ১০০ পন্টুন নির্মাণ করা হয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

মন্ত্রী বলেন, নদীর তীর দখল ও দূষণরোধ, অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম জোরদার এবং নৌপথ পথ খনন ও সংরক্ষণের মাধ্যমে বছরব্যাপী নৌযান চলাচলে বিঘœ সৃষ্টিকারীদের ছাড় দেয়া হবে না। দখল ও দূষণকারিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি মন্তব্য করেন।
পরে মন্ত্রী বিকেলে জাতীয় জাদুঘর মিলনায়তনে সেবা কল্যাণ স্ট্রাষ্টের এক আলোচনা ও পুরস্কার বিতরণী সভায় বক্তব্য রাখেন।

এই সংক্রান্ত আরো সংবাদ

দেশটা এখন মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল  

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলটির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটিরবিস্তারিত পড়ুন

আওয়ামী লীগ ক্ষমতা দখল করে আরও হিংস্র হয়ে উঠেছে

আওয়ামী শাসকগোষ্ঠী ‘ডামি’ নির্বাচনের মাধ্যমে ক্ষমতা দখল করে আরও হিংস্রবিস্তারিত পড়ুন

চড়াই-উতরাই থাকবে হতাশ হবেন না: প্রধানমন্ত্রী

দেশের অর্থনৈতিক অবস্থার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,বিস্তারিত পড়ুন

  • শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ
  • দেশের জনগণ পানির ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত : মির্জা ফখরুল
  • আওয়ামী লী‌গ ভিসানীতির পরোয়া করে না : ওবায়দুল কাদের
  • কমরেড রনো চির জাগরূক থাকবেন
  • বিএনপি আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা 
  • মোহাম্মদপুরের গজনবী রোডে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ
  • উপজেলা নির্বাচন প্রত্যাখ্যান করেছে জনগণ: রিজভী
  • আহসানউল্লাহ মাস্টার হত্যা স্বাধীনতা বিরোধীদের নীলনকশার অংশ : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
  • বিএনপি নেতাকর্মীরা বগুড়ায় আ.লীগ নেতার নির্বাচনী প্রচারণায়
  • পবিত্র ওমরাহ পালনে সৌদি আরব গেছেন মির্জা ফখরুল
  • ড. ইউনূসসহ ১৪ জনের জামিন 
  • সব পন্থি সরকারের হাত থেকে মুক্তি চায়: ফখরুল