শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

ব্রাজিলে শুল্ক ও কোটামুক্ত রপ্তানি সুবিধা চায় বাংলাদেশ

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) সিদ্ধান্ত মোতাবেক এলডিসিভুক্ত দেশ হিসেবে ব্রাজিলে শুল্ক ও কোটামুক্ত রপ্তানি সুবিধা চায় বাংলাদেশ। দেশটির বাজারে রপ্তানি বাড়ানোর প্রচুর সম্ভাবনা থাকলেও উচ্চ শুল্কহারের কারণে তা সম্ভব হচ্ছে না।

বুধবার দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত ওয়ানজা কাম্পোজ দা নব্রেগার সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী বলেন, ডব্লিউটিওর সিদ্ধান্ত মোতাবেক এলডিসিভুক্ত দেশ হিসেবে বাংলাদেশ ব্রাজিলের কাছ থেকে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা পেতে পারে। বিশ্বের অনেক উন্নত ও উন্নয়নশীল দেশ এ সুবিধা দিলেও ব্রাজিল এখনো এ সুবিধা বাংলাদেশকে দিচ্ছে না।

তোফায়েল আহমেদ জানান, বাংলাদেশ গত বছর ব্রাজিলে ১৩৫.৬০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে। একই সময়ে আমদানি করেছে ৯৫২.৩০ মিলিয়ন ডলারের পণ্য। বাংলাদেশ ব্রাজিলের বাজারে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা পেলে এ বাণিজ্য ব্যবধান অনেক কমে আসবে।

তিনি আরো জানান, বাংলাদেশ ব্রাজিল থেকে প্রধানত চিনি, ভোজ্য তেল, তুলা আমদানি করে থাকে। ব্রাজিলের বাজারে বাংলাদেশের তৈরি পোশাক, সিরামিক, ওষুধ, চামড়াজাত পণ্যসহ বেশকিছু পণ্যের প্রচুর চাহিদা আছে। উচ্চ শুল্কহারের কারণে বাংলাদেশ সেখানে প্রত্যাশা মোতাবেক রপ্তানি করতে পারছে না।

বাণিজ্যমন্ত্রী বলেন, ব্রাজিল বাংলাদেশর বন্ধু রাষ্ট্র। আন্তর্জাতিক বিভিন্ন ফোরামে বাংলাদেশ ব্রাজিলের সমর্থন পেয়েছে। দ্বিপাক্ষিক বাণিজ্যের ক্ষেত্রে বাংলাদেশকে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা দেবে বলে আমরা আশা করি।

ব্রাজিলের রাষ্ট্রদূত বলেন, ব্রাজিল বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা বাড়াতে আগ্রহী। দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়ানোর প্রচুর সম্ভাবনা আছে। বাংলাদেশকে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা দেওয়ার বিষয়টি সহানুভূতির সঙ্গে বিবেচনা করবে ব্রাজিল সরকার। তবে এ বিষয়ে সিদ্ধান্তের জন্য বেশকিছু আনুষ্ঠানিকতা আছে। এজন্য সময় লাগবে।

বৈঠকে ব্রাজিলের রাষ্ট্রদূত ডব্লিউটিওর মহাপরিচালক নির্বাচনে বাংলাদেশের সমর্থন কামনা করে বলেন, ডব্লিউটিওর বর্তমান মহাপরিচালক রবার্টো আয়েবেদো পুনরায় ডব্লিউটিওর মহাপরিচালক পদে নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছেন। আশা করছি, বাংলাদেশ এবারও তাকে সমর্থন করবে।

আগামী মাসে বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের একটি উচ্চপর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদল ব্রাজিল, আর্জেন্টিনা এবং চিলি সফর করবে। চিলি গত বছর থেকে বাংলাদেশকে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা দিচ্ছে।

বৈঠকে উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা তপন চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হেদায়েতুল্লাহ আল মামুন ও অতিরিক্ত সচিব(এফটিএ) মো. শফিকুল ইসলাম।

এই সংক্রান্ত আরো সংবাদ

পদ্মা ব্যাংক ছেড়ে এনআরবিতে যাচ্ছেন তারেক রিয়াজ

শরীয়াহ ভিত্তিক পরিচালিত এক্সিমের সঙ্গে একীভূত হতে যাওয়া পদ্মা ব্যাংকেরবিস্তারিত পড়ুন

দেশের বাজারে কমলো স্বর্ণের দাম

দেশের বাজারে কমেছে স্বর্ণের দাম। সব থেকে ভালো মানের বাবিস্তারিত পড়ুন

দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র কোথায় হবে জানালেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথমটির কাজ চলছে।বিস্তারিত পড়ুন

  • যে তথ্য জানা দরকার “টাকার ইতিহাস”
  • ২০১৭ সালে প্রবাসী আয় সাড়ে ১৩ হাজার মিলিয়ন ডলার
  • চারদিনই ঊর্ধ্বমুখী সূচক, আস্থায় ফিরছেন বিনিয়োগকারীগণ
  • আর্গন ডেনিমসের বোনাস ঘোষণা
  • বন্যার্তদের জন্য বিশ্বব্যাংকের ২ হাজার কোটি টাকার প্রস্তাব
  • সোনার দাম বাড়িয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প !!
  • মাত্র ১৫ দিনের ব্যবধানে আবারও দেশের বাজারে বাড়ানো হলো স্বর্ণের দাম
  • বাড়ল সোনার দাম
  • সুইস ব্যাংকে বাংলাদেশীদের খুব বেশি টাকা নেই : অর্থমন্ত্রী
  • অবরুদ্ধ কাতারে বাড়ছে বাংলাদেশি সবজির চাহিদা
  • মোবাইল ব্যাংকিংয়ে দৈনিক ৮৪৪ কোটি টাকা লেনদেন
  • রেমিটেন্স কমে যাওয়ার দুই কারণ দেখছেন অর্থমন্ত্রী