রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

অনলাইন অফলাইন সব মাধ্যমেই আলোচনা হচ্ছে শাকিবের রংবাজ নিয়ে

ক’দিন বাদেই পবিত্র মাহে রমজান শুরু। এ মাসে নতুন ছবি মুক্তির প্রক্রিয়া বন্ধ থাকে। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। তবে মাসটিকে ঘিরে ঈদের জন্য ছবি তৈরির প্রস্তুতি থাকে ব্যাপক। আসন্ন ঈদ উপলক্ষে মুক্তির জন্য প্রস্তুত করা হচ্ছে হাফডজন ছবি। অনেকে আওয়াজ দিলেও শেষ পর্যন্ত কয়টি ছবি মুক্তি পাবে সেটা দেখার জন্য অপেক্ষা করতে হবে। ঈদের ছবির হাল-হকিকত নিয়েই আজকের এ আয়োজন। লিখেছেন- অনিন্দ্য মামুন

শাকিব

রমজানের পবিত্রতা বজায় রাখতে প্রতিবছরের মতো এবারও সাপ্তাহিক ছবি মুক্তির প্রক্রিয়া বন্ধ হয়ে যাচ্ছে। প্রতিসপ্তাহে একটি বা দুটি ছবি মুক্তি পেলেও রমজানে সেটি বন্ধ থাকে। বিষয়টিকে ‘রমজানের পবিত্রতা রক্ষা’ বলা হলেও আদপে কিন্তু তা নয়।

রোজার মাসে নতুন ছবি মুক্তি দিলে ব্যবসায়িকভাবে প্রচুর মার খেতে হয়। এমনিতেই সিনেমা হলে দর্শক সমাগম কম। রমজানে সেটিও থাকে না। তাই এ মাসে ছবি মুক্তি দিয়ে কোনোরকম ‘ঝুঁকি’ নিতে রাজি নন প্রযোজকরা।

প্রতিবছর রমজানের এক সপ্তাহ আগে থেকে ছবি মুক্তি দেয়া বন্ধ হলেও গত বছর সেটি পনেরো দিন আগেই বন্ধ হতে দেখা গেছে। এ বছর ছবি মুক্তির প্রক্রিয়া বন্ধ হল আরও আগে। প্রায় বিশ দিন আগে।

সপ্তাহ পেরোলেই পবিত্র রমজান। এ মাসে স্রষ্টার ইবাদতেই মশগুল থাকতে দেখা যায় মানুষদের। প্রেক্ষাগৃহ একেবারেই ফাঁকা পড়ে থাকে। তাই রমজানের আগে মাত্র কয়েকদিনের জন্য ছবি মুক্তি দিয়ে কোনোরকম ঝুঁকি নিতে চান না প্রযোজকরা। এ প্রক্রিয়া চালু থাকবে প্রায় দেড় মাস। এর মধ্যে নির্মাতা-প্রযোজকরা ঈদে নতুন ছবি মুক্তি দেয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করছেন।

আসন্ন ঈদ উপলক্ষে চারটি ছবি জোরালোভাবে মুক্তির মিছিলে রয়েছে। এর মধ্যে রয়েছে শাকিব খান অভিনীত তিনটি ছবি। লবুল বিশ্বাস পরিচালিত শাকিব খানের ‘রাজনীতি’ নিয়েই আওয়াজ একটু বেশি। এ ছবিটির মাধ্যমেই দীর্ঘদিন পর শাকিব ও অপু উপস্থিত হবেন প্রেক্ষাগৃহে। ছবিটি গত বছরের ঈদে মুক্তির আওয়াজ উঠলেও শুটিং শেষ না হওয়ায় মুক্তি দেয়া সম্ভব হয়নি। গত মাসে ছবিটি বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পাওয়ার পরই ঈদে মুক্তি পাচ্ছে বলে জানান নির্মাতা। পরে অপু বিশ্বাসও নিশ্চিত করেন বিষয়টি।

এতে শাকিব-অপু ছাড়াও আনিসুর রহমান মিলন, শহীদুল আলম সাচ্চু, সাদেক বাচ্চু, অমিত হাসান, আলীরাজ, পীযূষ বন্দ্যোপাধ্যায়, জয়শ্রী কর জয়া প্রমুখ অভিনয় করেছেন।

ঈদে মুক্তির জন্য প্রস্তুত শাকিব খানের আরেক আলোচিত ছবি ‘নবাব’। বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার এসকে মুভিজের যৌথ প্রযোজনায় নির্মিত ছবিটি পরিচালনা করেছেন জয়দীপ মুখার্জি। ঈদে ছবি মুক্তির মিছিলে সবার আগে যোগ হয়েছে এটি। গত বছর শাকিব খানের ‘শিকারি’র সাফল্যের পরই ঈদে মুক্তির জন্য এ ছবিটিই প্রস্তুত করা হয়েছে। এতে শাকিব খান ও ভারতের শুভশ্রী প্রথমবারের মতো জুটি হয়েছেন।

এতে ভিন্ন এক লুকের শাকিব খানকে দেখতে পাবেন ভক্তরা- এমনটিই জানিয়েছেন প্রযোজনা প্রতিষ্ঠান। এ ছাড়াও ছবিটির ফার্স্ট লুক প্রকাশের পরই শাকিব খানের ভূয়সী প্রশংসা করেন টালিউডের সুপারস্টার দেব।

ঈদে মুক্তির লাইনে দাঁড়িয়েছিল শাকিব খানের আরেক ছবি ‘রংবাজ’। এতে শাকিবের বিপরীতে অভিনয় করেছেন বুবলী। ভারতের শ্রী ভেঙ্কটেশ ফিল্মসের ঢাকা অফিস প্রযোজনা করছে ‘রংবাজ’। প্রযোজনায় আরও আছে রূপরং চলচ্চিত্র। যদিও পরিচালক সমিতির নিষেধাজ্ঞার কবলে পড়ে পরিচালক শামীম আহমেদ রনি এখনও এ ছবির শুটিং শেষ করতে পারেননি। এতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন শবনম বুবলী। রংবাজেও এ নায়ক একেবারে নতুন লুকে হাজির হচ্ছেন। ইতিমধ্যে প্রকাশিত হয়েছে পোস্টারের ফার্স্ট লুক। সেখানেই নয়া লুকে দেখা গেছে এ নায়ককে। অনলাইন অফলাইন সব মাধ্যমেই আলোচনা হচ্ছে শাকিবের রংবাজ নিয়ে। তবে নির্মাতার পরিচালক সমিতির সদস্যপদ বাতিল হওয়ায় শেষ পর্যন্ত রংবাজ ছবির পরিস্থিতি কোন দিকে গড়ায় সেটিই এখন দেখার বিষয়।

শাকিব খানের বাইরে গত বছরের মতো এবারও কলকাতার নায়ক জিতের ‘বস’ ছবির সিক্যুয়াল ‘বস টু’ মুক্তি পাবে ঈদে। এর আগে ২০১৩ সালে কলকাতায় মুক্তি পায় ‘বস’। ২০১৭ সালে এসে ছবিটির সিক্যুয়াল ‘বস টু’ ঢাকাতেও মুক্তি পাচ্ছে। বাবা যাদব পরিচালিত ছবিটিতে আছেন জিৎ, শুভশ্রী ও বাংলাদেশের নুসরাত ফারিয়া।

প্রযোজনা করেছে জাজ ও গ্রাসরুট এন্টারটেইনমেন্ট। কিছুদিন আগে শুটিং শেষ হয়ে ছবিটি এখন সম্পাদনার টেবিলে রয়েছে। সম্প্রতি ট্রেইলার প্রকাশ হয়েছে ছবিটির। যৌথ প্রযোজনায় নির্মিত হলেও প্রকাশ হওয়া ট্রেইলারে এমন কোনো আলামত পাওয়া যায়নি। তাই ছবিটি যৌথ প্রযোজনার নয়, পুরোপুরি কলকাতার বলেই ধরে নিচ্ছেন সবাই। এ নিয়ে ইতিমধ্যে বিতর্কও উঠেছে সব মহলে।

এ ছাড়া ঈদে মুক্তির আওয়াজ তুলেছে আরও কয়েকটি ছবি। এর মধ্যে রয়েছে শাহাদাৎ হোসেন লিটন পরিচালিত ‘অহংকার’। ছবিটি মুক্তির কথা ছিল বৈশাখে। কিন্তু শুটিং শেষ না হওয়ায় তখন মুক্তি দেয়া সম্ভব হয়নি। এবার ঈদে আসার প্রস্তুতি নিচ্ছে বলে জানানো হয়েছে। এর বাইরে ‘পাষাণ’ ছবিটি আসতে পারে বলেও আওয়াজ উঠেছে। পরিচালক সৈকত নাসির বলেছিলেন বৈশাখে মুক্তি পাবে ছবিটি। কিন্তু সেটি ছিল ফাঁকা আওয়াজ। কলকাতার ওম ও ঢাকার বিদ্যা সিনহা মিম অভিনীত ছবিটি জাজ মাল্টিমিডিয়া ঈদের স্টক ছবি হিসেবে রেখেছে বলেই মনে করছেন বোদ্ধারা। নায়িকা নির্বাচন নিয়ে বিতর্কে পড়া এ ছবিটি শেষ পর্যন্ত মুক্তির আলো দেখবে না এ বিষয়েও রয়েছে সন্দেহ।

এ ছাড়া কথা উঠেছিল এবারের ঈদে ‘ময়না’ ছবির মাধ্যমে প্রেক্ষাগৃহে আসবেন মাহিয়া মাহি। কিন্তু হয়নি। ছবির শুটিংই শুরু হয়নি এখনও। তাই এ ছবিটি নিয়ে আলোচনা এগোয়নি। তবে ওয়াজেদ আলী সুমনের ‘মনে রেখো’র মাধ্যমে ঈদে মাহিকে প্রেক্ষাগৃহে দেখা যেতে পারে।

এ ছবিতে মাহির বিপরীতে আছেন কলকাতার বনি সেনগুপ্ত। প্রযোজনা করছে হার্টবিট প্রোডাকশন।

জাকির হোসেন রাজুর ‘ভালো থেকো’ ছবিটিও এবারের ঈদে মুক্তি পাবে বলে আওয়াজ তুলছে প্রযোজনা সংস্থা। আরেফিন শুভ ও তানহা অভিনীত ছবিটির বর্তমানে ডাবিংয়ের কাজ চলছে।

জানা গেছে, কিছুদিন আগে শাকিব খান কলকাতার শ্রী ভেঙ্কটেশের নাম ঠিক না হওয়া আরও একটি ছবির শুটিং করে এসেছেন। রাজীব পরিচালিত ছবিটিতে শাকিবের বিপরীতে আছেন সায়ন্তিকা ও নুসরাত জাহান। ঈদে কলকাতায় মুক্তির পাশাপাশি বাংলাদেশে মুক্তি পেতে পারে ছবিটি। তবে এ বিষয়ে এখনও চূড়ান্ত কিছু জানা যায়নি।

সব মিলিয়ে সাতটি ছবি এবারের ঈদে মুক্তির বিষয়ে আলোচিত হচ্ছে। তবে শেষ পর্যন্ত কয়টি ছবি মুক্তি পায় সেটিই এখন দেখার বিষয়।

বরাবরের মতো এবারের ঈদেও যে সর্বোচ্চ সংখ্যক ছবি মুক্তি পাচ্ছে শাকিব খানের এটা নিশ্চিত। কারণ হল মালিকরা এখনও শাকিব খানের ছবির দিকেই তাকিয়ে থাকে। রাজধানী ও আশপাশের অঞ্চলের বেশ কয়েকটি হল মালিকদের সঙ্গে যোগাযোগ করে জানা গেছে এ তথ্যই।

মালিকরা ঈদে শাকিবের ছবি ছাড়া কোনো ছবি চালাতে ইচ্ছুক নন। প্রয়োজনে শাকিব খানের পুরনো ছবি প্রদর্শনেও প্রস্তুত বলে জানিয়েছেন তারা। এ চাহিদার কারণেই প্রযোজনা সংস্থাগুলো শাকিব খান অভিনীত তাদের বিগ বাজেটের ছবি ঈদে মুক্তির জন্য প্রস্তুত করছে।

সিনে সংশ্লিষ্টরা বলছেন, শাকিব খানই এখন দেশের একমাত্র হিরো যার ওপর লগ্নি করা সবচেয়ে নিরাপদ। তার অভিনীত ছবি ঈদে মুক্তি দিলে মুনাফা ঘরে তোলা সম্ভব। তাই ঈদে শাকিব খানই তাদের ট্রাম কার্ড।

এখন প্রশ্ন হচ্ছে একসঙ্গে একই নায়কের এতগুলো ছবি মুক্তি দেয়া কতটা বুদ্ধিমানে কাজ হবে। এতে কিছুটা হোঁচট খাওয়ার আশঙ্কা তো থাকেই। তৈরি হয় প্রতিযোগিতায় পিছিয়ে পড়ার পথ। কারণ শাকিব খানের বিপরীতে কলকাতার জিতের একটি ছবি মুক্তি পাচ্ছে।

এ ক্ষেত্রে জিৎ তার এক ছবি দিয়েই হিটের তকমা পেয়ে যাবেন। অপরদিকে তিন কিংবা চার ছবির জন্য ভাগ হয়ে যাবে শাকিবের দর্শক। তাই বড় বাজেটের ছবিগুলো শুধু উৎসবের আশায় না থেকে ঠিকঠাক প্রচারণা চালিয়ে সাধারণ শুক্রবারেও মুক্তি দেয়ার কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

কারণ দেশে সিনেমা হলগুলোতে সঠিক প্রচার ও কৌশল প্রয়োগ করে ছবি মুক্তি দিলে মুনাফা অর্জন করা সম্ভব। তাই সুসময়ের অপেক্ষায় বসে না থেকে ছবি মুক্তির জন্য সুসময় নিজেদেরই তৈরি করে নেয়ার কথা জানিয়েছেন তারা।

এই সংক্রান্ত আরো সংবাদ

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

এফডিসিতে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলা করেছে কয়েকজন চলচ্চিত্র শিল্পী। সেখানকারবিস্তারিত পড়ুন

অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন

অভিনেতা অলিউল হক রুমি সোমবার (২২ এপ্রিল) ভোরে রাজধানীর একটিবিস্তারিত পড়ুন

পরীমণিকে আদালতে হাজির হতে সমন

নায়িকা পরীমণির বিরুদ্ধে ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদের করা হত্যাচেষ্টা মামলারবিস্তারিত পড়ুন

  • শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষের জায়গা নেই: বুবলী
  • সিনেমা মুক্তি দিতে হল না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন নায়ক
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • মোহাম্মদপুর কেন্দ্রীয় কবরস্থানে সমাহিত হবেন সাদি মহম্মদ
  • কে কোন ক্যাটাগরিতে জিতলেন অস্কার?
  • রাজকে নিয়ে বিস্ফোরক মন্তব্য পরীমনির
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • আর অভিনয় করতে পারবেন না সামান্থা!
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?
  • অপু বিশ্বাস ও ইমন এবার মির্জাপুরে কসমেটিকসের দোকান উদ্বোধন করলেন
  • জয়া-ফয়সালকে এক সঙ্গে দেখতে চান সাবেক ছাত্রলীগ নেতা নাজমুল