শুক্রবার, মে ৩, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

অভিনেতা থেকে নেতা সুরঞ্জিত

সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, বরেণ্য রাজনীতিক, বিশিষ্ট পার্লামেন্টরিয়ান, সংবিধান বিশেষজ্ঞ, আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি। তার মৃত্যুতে সহপাঠীরা শোকে মুহ্যমান। রোববার তাদের সঙ্গে কথা বলতে গেলে অনেকেই শোকে স্তব্ধ হয়ে পড়েন। তাদের কথায় উঠে আসে একজন সুরঞ্জিত সেনগুপ্তের শিক্ষা, রাজনীতি ও ব্যক্তিজীবনের অনেক প্রসঙ্গ। তারা জানান, সুরঞ্জিত সেন ছাত্রজীবনে নাটকে অভিনয় করতেন, ছিলেন অভিনেতা। সেখান থেকেই ক্রমে রাজনীতির পথ বেয়ে তিনি হয়ে ওঠেন বিশাল নেতা।

উপমহাদেশের বাম রাজনীতির কিংবদন্তি কমরেড বরুণ রায়ের স্ত্রী শিলা রায় যুগান্তরকে বলেন, আমার বিয়ের দিন থেকেই সুরঞ্জিত সেনগুপ্তকে আমি চিনতাম। তার বাসায় অনেক গিয়েছি। তিনিও আমাদের বাসায় অনেকবার এসেছেন। আমার স্বামী বরুণ রায়ই সুরঞ্জিত সেনগুপ্তকে রাজনীতিতে এনেছিলেন। খুবই খোলা মনের মানুষ। রসিকপ্রিয় রাজনীতিক। অতিথি আপ্যায়নে ছিলেন অত্যন্ত আন্তরিক। বিজ্ঞ মনের মানুষ, তুখোড় বক্তা, জনদরদী, বড় মনের মানুষ ছিলেন সুরঞ্জিত। সব শেষে বলেন, সুরঞ্জিতের কথা কি মোবাইল ফোনে বলে শেষ করা যায়। একদিন আসবেন অনেক কথা আছে।

সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক গণপরিষদ সদস্য অ্যাডভোকেট লুৎফুর রহমান বলেন, এমসি কলেজে সুরঞ্জিত সেনগুপ্ত ও আমি একসঙ্গে পড়াশোনা করেছি। আমি বিজ্ঞানে এবং সে মানবিকে পড়াশোনা করত। পড়াশোনার ফাঁকে দিরাই হাইস্কুলেও কিছুদিন শিক্ষকতা করেছেন সুরঞ্জিত। ’৬৯-এর নির্বাচনে এমপি হলেও ’৭৩ সালে এমপি হতে পারেননি রহস্যজনক কারণে। পরে আওয়ামী লীগে যোগ দেন সুরঞ্জিত। সাবেক কূটনীতিক হুমায়ুন রশীদ চৌধুরীকে জাতীয় সংসদের স্পিকার করা হলে তার পরামর্শকের দায়িত্ব দেয়া হয় সুরঞ্জিত সেনগুপ্তকে। তখন পার্লামেন্ট ভবনে তিনটি কক্ষ বরাদ্দ ছিল সুরঞ্জিত সেনগুপ্তের জন্য। ওখানে তিনি সকাল ১০টায় গিয়ে ঢুকতেন। বের হয়ে আসতেন রাত ১০টায়। সংবিধান ও সংসদ এ দুটি বিষয়ে বিজ্ঞ হওয়ার কারণেই তাকে এই দায়িত্ব দেয়া হয়েছিল। আইনবিদ্যায় পড়াশোনার পর ঢাকা বারে যোগ দেন সুরঞ্জিত। প্র্যাকটিস করেন হাইকোর্টে। হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাস গুপ্ত বলেন, ১৯৬৩ সাল থেকে সুরঞ্জিত সেনগুপ্তের সঙ্গে আমার পরিচয় ও সম্পর্ক। আমি তখন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়তাম। সুরঞ্জিত সেনগুপ্ত পড়তেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। Jugantor

এই সংক্রান্ত আরো সংবাদ

অবশেষে রাতে ঢাকায় ঝরছে কাঙ্ক্ষিত বৃষ্টি

 টানা একমাস তীব্র তাবপ্রবাহের পর অবশেষে ঢাকার বিভিন্ন জায়গায় ঝরছেবিস্তারিত পড়ুন

থাইল্যান্ড সফরে দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে : প্রধানমন্ত্রী

থাইল্যান্ডে সরকারি সফর দুই দেশে ফলপ্রসূ অংশীদারিত্বের নতুন যুগ সূচনাবিস্তারিত পড়ুন

প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন সাড়ে ১১টায় 

থাইল্যান্ড সফরের ফলাফল সম্পর্কে সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীরবিস্তারিত পড়ুন

  • গ্যাস নিঃসরণ কমাতে পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নেয়া হবে
  • দেশের দুই জেলায় ঝড়ের পূর্বাভাস
  • হবিগঞ্জে ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে ৫ জন নিহত
  • দলীয় সিদ্ধান্তকে সম্মান জানিয়ে মনোনয়ন প্রত্যাহার করে নিলেন পাপ্পা গাজী
  • মে দিবস হচ্ছে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে শপথের দিন : জিএম কাদের
  • উত্তরায় ৮০ কোটি টাকা মূল্যের খাসজমি উদ্ধার
  • এমভি আবদুল্লাহ চট্টগ্রামের পথে 
  • প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন 
  • কল-কারখানায় কোনো শিশুশ্রম নেই: প্রতিমন্ত্রী
  • ডিজেল, কেরোসিন, পেট্রল ও অকটেনসহ সকল তেলের মূল্যবৃদ্ধি
  • মৌসুমের সব রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ উঠল ৪৩ ডিগ্রিতে
  • রাত ৮টার পর শপিং মল বন্ধের নির্দেশনা