বৃহস্পতিবার, মে ২, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

আইসিসির নতুন সংবিধানে বিসিবির আপত্তি

গত ফেব্রুয়ারিতে আইসিসির নতুন সংবিধানের খসড়া নীতিমালা তৈরির সময় ইতিবাচক সিদ্ধান্তই জানানো হয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে। আগামী এপ্রিলে আইসিসির পরবর্তী সভায় চূড়ান্ত হওয়ার কথা নতুন এই সংবিধান। কিন্তু এখন জানা যাচ্ছে যে, নতুন এই সংবিধানের কিছু বিষয়ে আপত্তি আছে বিসিবির। বাংলাদেশের শততম টেস্ট উপলক্ষে শ্রীলঙ্কায় গিয়ে সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন বিসিবির সভাপতি নাজমুল হাসান।

ক্রিকেট বিশ্বে ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের আধিপত্য প্রতিষ্ঠার যে চেষ্টা ২০১‌৪ সালে চালানো হয়েছিল, তা বাতিল করার জন্যই নতুন সংবিধান প্রণয়ন করতে যাচ্ছে আইসিসি। তবে নির্দিষ্ট দুটি বিষয় নিয়ে আপত্তি তুলেছে বিসিবি।

বর্তমানে কোনো দেশ আইসিসির পূর্ণ সদস্যপদ অর্থাৎ টেস্ট স্ট্যাটাস পেয়ে গেলে সেটা বাতিল হওয়ার কোনো নিয়ম নেই ক্রিকেট বিশ্বে। কিন্তু নতুন সংবিধানে এই জায়গায় পরিবর্তন আনার প্রস্তাব করা হয়েছে। এটা বাস্তবায়ন হলে যেকোনো দেশের পূর্ণ সদস্যপদ পর্যালোচনা করার সুযোগ থাকবে। আর এ ক্ষেত্রে আপত্তি জানিয়েছে বিসিবি। আইসিসির সভায় ভোটাভুটির ক্ষেত্রেও অনেক বিকেন্দ্রীকরণের প্রস্তাব রাখা হয়েছে নতুন সংবিধানে। এখানেও কিছু ক্ষমতা হারাবে আইসিসির পূর্ণ সদস্য দেশগুলো।

এই দুটি ক্ষেত্রই আপত্তির জায়গা বলে জানিয়েছেন বিসিবির প্রধান নাজমুল হাসান, ‘আমরা আইসিসিকে জানিয়েছি যে, নির্দিষ্ট দুটি বিষয় নিয়ে আমাদের আপত্তি আছে। একটা হলো অবনমনের প্রস্তাব। কোনো পূর্ণ সদস্যের দেশকে নিচের সারিতে চলে যেতে হবে এ ব্যাপারে আমরা একমত নই। আমরা বলেছি যে, পূর্ণ সদস্যপদ কোনো মতেই বাতিল করা যাবে না।

আরেকটি বিষয় হলো ভোটাভুটির অধিকার… আইসিসি নতুন স্বাধীন ডিরেক্টরদের ভোট গ্রহণ করবে। অ্যাসোসিয়েট সদস্য দলগুলোর সংখ্যা বাড়াবে। আমাদের এই ব্যাপারগুলো আরো ভালোভাবে বুঝতে হবে। আমরা এত দ্রুত এটাতে সম্মতি দিতে পারব না। এ ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান কী হবে সেটা আমাদের জানতে হবে।’

আগামী এপ্রিলে নতুন সংবিধান চূড়ান্ত করতে চাইলে আইসিসির প্রয়োজন হবে আটটি ভোট। কিন্তু বাংলাদেশ যদি সেসময় নেতিবাচক সিদ্ধান্ত দেয়, তাহলে হয়তো আলোর মুখ দেখবে না আইসিসির এই নতুন সংবিধান।

আইসিসির প্রথম স্বাধীন সভাপতি শশাঙ্ক মনোহর সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়ার পর পরই নিজেদের আপত্তির কথা জানাল বিসিবি। গত ফেব্রুয়ারির সভায় এই সংবিধানের বিরোধিতা করেছিল ভারত ও শ্রীলঙ্কা। আর জিম্বাবুয়ে ভোট দেওয়া থেকে বিরত ছিল।

এই সংক্রান্ত আরো সংবাদ

মুস্তাফিজের আইপিএল খেলার ছুটি বাড়িয়েছে বিসিবি

আইপিএলের চলতি আসরে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করছেন কেবল মুস্তাফিজুর রহমান।বিস্তারিত পড়ুন

মুস্তাফিজকে স্বাগত জানাল চেন্নাই সুপার কিংস

আগামী ২২ মার্চ পর্দা উঠছে বিশ্বের জনপ্রিয় ক্রিকেট লিগ ইন্ডিয়ানবিস্তারিত পড়ুন

তানজিদ-রিশাদের তাণ্ডবে সিরিজ জয় বাংলাদেশের

টস জিতে ব্যাট নেওয়া শ্রীলঙ্কা জানিত লিয়ানাগের সেঞ্চুরিতে ভর করবিস্তারিত পড়ুন

  • দুই নারী আম্পায়ারকে নিয়োগ দিচ্ছে বিসিবি
  • মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশের নীলা
  • সিরিজ বাঁচার লক্ষ্যে
  • ক্রিকেটার ও সংসদ সদস্য সাকিব আল হাসান ফুটওয়্যারের ব্যবসায় নামছেন
  • বিপিএল চ্যাম্পিয়ন তামিমের ফরচুন বরিশাল
  • মোস্তাফিজকে ছেড়ে দিল মুম্বাই
  • গেইল ছাড়াই বাংলাদেশে আসছে উইন্ডিজ
  • পাকিস্তানের জালে বাংলাদেশের মেয়েদের ১৭ গোল
  • পুত্র সন্তানের বাবা হলেন ইমরুলও
  • এ বিজয় আমাদের : প্রধানমন্ত্রী
  • পাকিস্তানকে উড়িয়ে ফাইনালে বাংলাদেশ
  • সপরিবারে এশিয়া কাপে নান্নু, খালি বাসায় চোরদের হানা