রবিবার, এপ্রিল ২৮, ২০২৪

আমাদের কণ্ঠস্বর

প্রধান ম্যেনু

তারুণ্যের সংবাদ মাধ্যম

‘আমি তাঁর অভিনয়ের প্রেমে মশগুল’

১৩ ফেব্রুয়ারি অভিনেতা হুমায়ুন ফরীদির মৃত্যুবার্ষিকী। জনপ্রিয় এ অভিনেতার সঙ্গে বেশ কিছু সময় কাটিয়েছেন এই সময়ের আরেক অভিনেতা আফরান নিশো। কথা প্রসঙ্গে জানিয়েছিলেন হুমায়ুন ফরীদি তাঁর আদর্শ। আফরান নিশো সেই অনুভূতি লিখেছেন আনন্দ পাতায়।

একজন মানুষ, সবাই বলেন অভিনেতা। আমি বলি, অভিনয় শেখার একটা প্রতিষ্ঠান। প্রথম দেখে হাঁ হয়ে থাকার মতো ব্যক্তিত্বসম্পন্ন মানুষ তিনি। আমার সঙ্গে প্রথম দেখায় যদিও হাঁ হয়ে তাকিয়ে ছিলাম না। আলগা সম্মান দেখিয়ে মাথা ঝুঁকানো হয়নি কখনোই। অনেক কিছু শুনতাম তাঁর নামে। অনেক কথা। যেদিন আমার প্রথম কাজ তাঁর সঙ্গে, সেদিন আমাকে একটা ধাঁধা দেন। খুব সহজেই উত্তর দিতে পেরেছিলাম। তাই হয়তো আমাকে আপন করে নিয়েছিলেন। যতটা আমার কাছে উনি শুধু অভিনেতা নন, উনি একজন অভিভাবক ও বন্ধু।। আমার মতে, একজন হুমায়ুন ফরীদি সব অভিনেতাকেই অনুপ্রাণিত করেন। প্রভাবিতও করেন।

কাজের ফাঁকে তাঁর সঙ্গে কথা হতো অনেক। উনি ছিলেন জলজ্যান্ত এক উইকিপিডিয়া। পর্দায় তাঁর অভিনয় এবং পর্দার বাইরে তাঁর বন্ধুবৎসল আড্ডা সত্যিই ভোলার মতো নয়। তাঁর আচরণ, সম্মোহনী ক্ষমতা এবং প্রাণবন্ততা, হঠাৎ করে মুডি হয়ে যাওয়া আবার মাঝেমধ্যে শিশুর মতো আচরণ করা—সত্যি মুগ্ধ হয়ে যাওয়ার মতো। জীবন সার্থক মনে হয়, যখন দেখি আমি তাঁর সঙ্গে একই ফ্রেমে পাশাপাশি দাঁড়িয়ে অভিনয় করেছি। কী সৌভাগ্য আমার। শিখেছি প্রচুর, তাঁকে না জানিয়ে নিয়েছিও প্রচুর। তাই বারবার প্রশ্নবিদ্ধ হই, দিতে কি পেরেছি এতটুকু?

আমার এই লেখা হয়তো অসম্পূর্ণ, এর আগে কখনো লিখিনি তো। বিশ্বাস করুন, হাত কাঁপছে না এতটুকুও, হয়তো কথাগুলোও শেষ হচ্ছে না…কিন্তু আমি অবলীলায় বলব ভালোবাসি। হ্যাঁ! আমি এখনো তাঁর অভিনয়ের প্রেমে মশগুল।

আমাকে একদিন বলেছিলেন, নিশো কী হতে চাও? বলেছিলাম, ‘অভিনেতা’। বলেছিলেন, ‘তাই যেন হও—অভিনেতা’। জিজ্ঞেস করেছিলাম ভালো অভিনয় করতে কী প্রয়োজন? বলেছিলেন, কাণ্ডজ্ঞান (Common sense), অভিনয় না করা এবং শুধু সঠিক রিঅ্যাকশনটা দেওয়া।
তাঁর তিনটি উপদেশ আমি মেনে চলি। কারণ আমার আদর্শ একজন হুমায়ুন ফরীদি।

একটা বিষয় না বলে পারছি না। তাঁর সঙ্গে আশ্চর্যভাবেই মিলে গিয়েছিল আমার পছন্দের খাদ্যতালিকার অনেক খাবার। মাঝেমধ্যে তাঁর বাসায় রান্না করা খাবার আমাকে পাশে বসিয়ে খাওয়াতেন আর উৎসুক হয়ে থাকতেন কখন বলব, ‘রান্নাটা খুব ভালো হয়েছে তো।’ আমাকে দিতে চেয়েছিলেন একজন অভিনেতার গাড়িতে থাকবে এমন কিছু দরকারি জিনিস। কিন্তু নেওয়া হয়নি। আফসোসে কান্না আসে প্রায়ই।

আজ একটা কথা বলতে চাই, হুমায়ুন ফরীদি যেদিন না-ফেরার দেশে চলে যান, সেদিন আমি অনেকের মতো কাজ বন্ধ করিনি। তাঁর নিষ্প্রাণ দেহটা দেখতেও যাওয়া হয়নি। বিশ্বাস করুন, আমি তাঁর সেই স্থির হয়ে যাওয়া চেহারা দেখিনি, তাই স্মৃতিতে তাঁর নিষ্প্রাণ দেহটা আসে না। চোখের সামনে ভাসে না তাঁর মৃত চেহারা। তাই আমার কাছে আজও তিনি জীবিত। প্রায়ই আসেন আমার ঘরে। কথা হয়, আড্ডা হয়, রাগ-অভিমান, ঝগড়াও হয়। আমি তাঁকে কাঁদতে দেখেছি! কেন কাঁদেন? জানা হয়নি। হয়তো বলবেন একদিন।

এই লেখা লিখতে গিয়ে অনেক বেশি মনে পড়ছে তাঁকে। রাতেও কি আসবেন? আড্ডা হবে। মিস ইউ, ফরীদি ভাই। এক অভিনয়ের জীবনে যা অর্জন হবে সবই আপনার নামে উৎসর্গ করব। আর মনে লালন করব আপনাকে। আমৃত্যু।

এই সংক্রান্ত আরো সংবাদ

এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

এফডিসিতে সাংবাদিকদের ওপর অতর্কিত হামলা করেছে কয়েকজন চলচ্চিত্র শিল্পী। সেখানকারবিস্তারিত পড়ুন

অভিনেতা ওয়ালিউল হক রুমি মারা গেছেন

অভিনেতা অলিউল হক রুমি সোমবার (২২ এপ্রিল) ভোরে রাজধানীর একটিবিস্তারিত পড়ুন

পরীমণিকে আদালতে হাজির হতে সমন

নায়িকা পরীমণির বিরুদ্ধে ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদের করা হত্যাচেষ্টা মামলারবিস্তারিত পড়ুন

  • শাকিব ছাড়া দ্বিতীয় কোনো পুরুষের জায়গা নেই: বুবলী
  • সিনেমা মুক্তি দিতে হল না পেয়ে কান্নায় ভেঙে পড়লেন নায়ক
  • সংগীত শিল্পী খালিদ আর নেই
  • কঠিন রোগে ভুগছেন হিনা খান, চাইলেন ভক্তদের সাহায্য
  • মোহাম্মদপুর কেন্দ্রীয় কবরস্থানে সমাহিত হবেন সাদি মহম্মদ
  • কে কোন ক্যাটাগরিতে জিতলেন অস্কার?
  • রাজকে নিয়ে বিস্ফোরক মন্তব্য পরীমনির
  • মিস ওয়ার্ল্ড-২০২৪ জিতলেন ক্রিস্টিনা পিসকোভা
  • আর অভিনয় করতে পারবেন না সামান্থা!
  • তিশা থেকে জয়া আহসান, কপালে বাঁকা টিপের সেলফির রহস্য কী?
  • অপু বিশ্বাস ও ইমন এবার মির্জাপুরে কসমেটিকসের দোকান উদ্বোধন করলেন
  • জয়া-ফয়সালকে এক সঙ্গে দেখতে চান সাবেক ছাত্রলীগ নেতা নাজমুল